ডিএসইএক্স কমেছে ৫ পয়েন্ট, সিএসসিএক্স ৭

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৬ অক্টোবর) সূচক কমে লেনদেন চলছে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৫ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬৬ কোটি ২৬ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২১ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। এরপর থেকে সূচক ধারাবাহিকভাবে কমতে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৩ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হয়ে যায়। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৫ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ১৬ পয়েন্ট কমে। এরপর থেকে সূচক কমার প্রবণতা কমতে থাকে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে, বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৮১৬ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭০০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক প্রায় ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১০৯ পয়েন্টে।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৬৬ কোটি ২৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৩টির, কমেছে ১৩৮টির এবং অপরিবর্তীত রয়েছে ৫৮টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে-বাংলাদেশ শিপিং করপোরেশন, ফরচুন সু, ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, মুন্নু সিরামিকস, বিবিএস কেবল, ইস্টার্ন ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ব্যাংক এবং নর্দান ইন্স্যুরেন্স।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ৭ পয়েন্ট কমে ৮ হাজার ৮৯২ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে ১২ হাজার ৯৪৭ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৬৪৯ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ইউনিয়ন ক্যাপিটাল, নাহি অ্যালুমিনিয়াম, ওয়াই পিএল, আইসিবি তৃতীয় মিউচ্যুয়াল ফান্ড, ডেসকো, সিঙ্গার বিডি, এমএল ডায়িং, সিভিও পেট্রোক্যামিক্যাল, ফার্স্ট জনতা মিউচ্যুয়াল ফান্ড এবং ফরচুন সু।

আপনার মতামত লিখুন :