সূচকের ওঠানামা প্রবণতায় চলছে পুঁজিবাজারের লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ অক্টোবর) সূচকের ওঠানামা প্রবণতায় চলছে এদিনের লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই'র প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৭ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৮ কোটি ৬৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকা।

ডিএসই ও সিএসই'র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কমে। লেনদেনের শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ১০ পয়েন্ট। এরপর থেকে সূচক কিছুটা বাড়তে থাকে। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ১ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক আবার নেতিবাচক হতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৩ পয়েন্ট কমে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ৬ পয়েন্ট কমে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ১১ পয়েন্ট কমে। তবে বেলা সাড়ে ১১টায় সূচক আবার ৩ পয়েন্ট বেড়ে যায় এবং বেলা ১২টায় সূচক ৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৭৭৪ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৬৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৬ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৮ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৫টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ারের দাম।

বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিকস, মুন্নু স্টাফলারস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, ব্রিটিশ আমেরিকান টোবাকো, গ্রামীণ ফোন, অগ্রণী ইন্স্যুরেন্স এবং ন্যাশনাল পলিমার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসইএক্স) ১৭ পয়েন্ট কমে ৮ হাজার ৭৯৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১১১ পয়েন্ট কমে ১২ হাজার ৭২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৩৫ পয়েন্ট কমে ১৪ হাজার ৪৭২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৩০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই'র শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি ইপিএমএফ ফার্স্ট, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, মালেক স্পিনিং, মেট্রো স্পিনিং, ফারইস্ট নিটিং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিসেস, সিলভা ফার্মা, এমএল ডায়িং এবং তসরিফা ইন্ডাস্ট্রিজ।

আপনার মতামত লিখুন :