পুঁজিবাজারে সূচকের পতনে চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২১ অক্টোবর) সূচক কমে চলছে লেনদেন কার্যক্রম। এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসই’র প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ৩ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১৩ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৩৩ কোটি ৮৫ লাখ টাকা এবং সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৭৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ৭ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক কমতে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৪ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ২ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক নেতিবাচক হতে থাকে। বেলা ১১টায় ডিএসইএক্স সূচক ৩ পয়েন্ট কমে যায়। বেলা সাড়ে ১১টায় সূচক আবার কিছুটা বাড়ে, এ সময় সূচক ৩ পয়েন্ট বেড়ে যায় এবং বেলা ১২টায় সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৭৭৮ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৮০ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৯৬ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১৩৩ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৫টির, কমেছে ১৪৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৭১টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- মুন্নু স্টাফলার, প্রিমিয়ার ব্যাংক, ওয়াটা কেমিক্যাল, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, ইউনাইটেড পাওয়ার, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড সিরামিকস, গ্লাসগো স্মিথ ক্লাইন এবং আইএফআইসি।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসসিএক্স) ১৩ পয়েন্ট কমে ৮ হাজার ৮২৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ১৮ পয়েন্ট কমে ১২ হাজার ৮২৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২০ পয়েন্ট কমে ১৪ হাজার ৫২২ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতের সিএসই’র শীর্ষ কোম্পানিগুলো হলো- অ্যাপেক্স ফুড, এমারেল্ড অয়েল, মেট্রো স্পিনিং, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, প্রিমিয়ার ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, ইস্টার্ন হাউজিং, শাহজালাল ব্যাংক, ঢাকা ডায়িং এবং প্রিমিয়ার ব্যাংক।

আপনার মতামত লিখুন :