ডিএসইতে প্রধান সূচক অপরিবর্তিত, সিএসইতে কমেছে ৩৫ পয়েন্ট

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের পঞ্চম ও শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৩১ অক্টোবর) সূচক অপরিবর্তিত থেকে শেষ হয়েছে লেনদেন কার্যক্রম। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) এদিন প্রধান সূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমেছে।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি ২৯ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩২ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৪ কোটি ৭৪ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়ে। লেনদেনের শুরু হয় সকাল সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৭ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বাড়ে। সকাল ১০টা ৫০ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বেড়ে যায়। সকাল ১০টা ৫৫ মিনিটে সূচক ১৮ পয়েন্ট বাড়ে। এরপর থেকে সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে। বেলা ১১টায় সূচক ১৬ পয়েন্ট বাড়ে। বেলা সাড়ে ১১টায় সূচক ৪ পয়েন্ট বাড়ে। এরপর সূচক নেতিবাচক হয়ে যায়। দুপুর ১২টায় সূচক ৭ পয়েন্ট কমে। দুপুর ১টায় সূচক কমে ৩২ পয়েন্ট কমে, দুপুর ২টায় সূচক ৪ পয়েন্ট কমে এবং দুপুর আড়াইটায় লেনদেন শেষে ডিএসইএক্স সূচক অপরিবর্তিত থেকে ৪ হাজার ৬৮২ পয়েন্টে অবস্থান করে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬২৭ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৭৫ পয়েন্টে। এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮৫টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ারের দাম।

বৃহস্পতিবার দাম বৃদ্ধির ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইনস্যুরেন্স, নর্দান ইনস্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, ব্রিটিশ আমেরিকান টোবাকো, ভিএফএসটিডিএল, স্টাইলক্রাফটস, ওয়াটা কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিকস এবং প্রিমিয়ার ব্যাংক।

সিএসই

অন্যদিকে, লেনদেন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ৩৫ পয়েন্ট কমে ৮ হাজার ৬৪৬ পয়েন্টে অবস্থান করছে। সিএসই-৩০ সূচক ৮৩ পয়েন্ট কমে ১২ হাজার ৬১২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ৫৪ পয়েন্ট কমে ১৪ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করে। সিএসইতে লেনদেন হয়েছে ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

এদিন দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মোজাফফর হোসেন স্পিনিং, জাহিন টেক্সটাইল, রংপুর ফাউন্ড্রি, ইটিএল, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, জিবিবি পাওয়ার, সিয়াম টেক্সটাইল, ইমাম বাটন, প্রিমিয়ার লিজিং এবং গোল্ডেন সন।

আপনার মতামত লিখুন :