পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমছে লেনদেনও

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৪ নভেম্বর) সূচক কমে চলছে লেনদেন।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ২২ পয়েন্ট এবং সিএসইর প্রধান সূচক সিএসসিএক্স কমেছে ১১ পয়েন্ট।

এছাড়াও একই সময়ে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮০ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪২ কোটি ১৩ লাখ টাকা। এছাড়া একই সময়ে সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৩৫ লাখ টাকা। গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৫৫ লাখ টাকা।

ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই

এদিন ডিএসইতে লেনদেন শুরু হয় সাড়ে ১০টায়, শুরুতেই সূচক বেড়ে যায়। প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৩ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৬ পয়েন্ট বাড়ে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক গত কার্যদিবসের চেয়ে ৭ পয়েন্ট বাড়ে। এরপর সূচক বাড়ার প্রবণতা কমতে থাকে এবং নেতিবাচক হয়ে যায়। বেলা ১০টা ৫০ মিনিটে সূচক ৯ পয়েন্ট কমে যায়। বেলা ১০টা ৫৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট কমে। বেলা ১১টায় সূচক ২ পয়েন্ট কমে। বেলা সাড়ে ১১টায় সূচক ১৫ পয়েন্ট কমে এবং বেলা ১২টায় সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়ায় ৪ হাজার ৬৮৯ পয়েন্টে।

অন্যদিকে, ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৬২৬ পয়েন্টে এবং ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৭৬ পয়েন্টে।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। একই সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ২০০টির এবং অপরিবর্তীত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ারের দাম।

এদিন বেলা ১২টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- ন্যাশনাল টিউবস, ব্র্যাক ব্যাংক, স্ট্যান্ডার্ড সিরামিকস, স্টাইল ক্রাফটস, ভিএফএসটিডিএল, জিবিবি পাওয়ার, প্রিমিয়ার ব্যাংক এবং লিগ্যাসি ফুটওয়্যার।

সিএসই

অন্যদিকে, একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক (সিএসসিএক্স) ১১ পয়েন্ট কমে ৮ হাজার ৬৭৯ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৩০ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৬৬২ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ১৯ পয়েন্ট কমে ১৪ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১২টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

একই সময়ে দাম বাড়ার ভিত্তিতে সিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আইসিবি এএমসিএল দ্বিতীয় মিউচ্যুয়াল ফান্ড, ওরিয়ন ইনফিউশন, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, গোল্ডেন সন, বিএসআরএম স্টিল, মেট্রো স্পিনিং, নাভানা সিএনজি, এএমসিএল (প্রাণ), জিবিবি পাওয়ার এবং ইনটেক অনলাইন।

আপনার মতামত লিখুন :