সোম-মঙ্গল ঢাকায়, বাকিদিন সারাদেশের চিকিৎসা ব্যবস্থা পরিদর্শন: স্বাস্থ্যমন্ত্রী

  • স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত,  আইসিডিডিআর’বি-র মিলনায়তনে ‘বাংলাদেশে শিশুর প্রারম্ভিক বিকাশ কর্মসূচি’ সেমিনারে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত, আইসিডিডিআর’বি-র মিলনায়তনে ‘বাংলাদেশে শিশুর প্রারম্ভিক বিকাশ কর্মসূচি’ সেমিনারে বক্তব্য রাখছেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, সপ্তাহে সোম আর মঙ্গলবার ঢাকা থাকবো আর বাকি দিন সারাদেশের চিকিৎসা ব্যবস্থা পরিদর্শন করবো।

জেলা ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, কমিউনিটি ক্লিনিকগুলোকে উন্নত করতে পারলে এবং সেখানে রোগীর যথাযথ চিকিৎসা হলে ঢাকা শহরে রোগীদের ভিড় হবে না। সাধারণ মানুষের উপকারের লক্ষ্যে আমাদের কাজ করতে হবে।

বিজ্ঞাপন

এ সময় স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, প্রধানমন্ত্রী ঘোষিত ‘স্মার্ট বাংলাদেশ’ একটি প্রতিশ্রুতি, যা ২০৪১ সালের মধ্যে বাস্তবায়নে কাজ করছে সরকার।

এ লক্ষ্যে আমাদের ‘স্মার্ট শিশু’ গড়ে তুলতে হবে, যাদের জ্ঞান, বুদ্ধি এবং উদ্ভাবনী দক্ষতা ‘ভিশন-২০৪১’ বাস্তবায়ন ও ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণ করবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ জুলাই) ঢাকার মহাখালীতে আইসিডিডিআর’বি সাসাকাওয়া মিলনায়তনে আয়োজিত ‘বাংলাদেশে শিশুর প্রারম্ভিক বিকাশ কর্মসূচি’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, আইসিডিডিআর’বি আন্তর্জাতিক চিকিৎসা সংক্রান্ত একটি গবেষণা প্রতিষ্ঠান, যা দেশের চিকিৎসা ব্যবস্থায় বিশেষ অবদান রেখে চলেছে। বিশ্বের বিভিন্ন উন্নয়ন সংস্থা, গবেষণা এবং শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সংযুক্ত হয়ে আইসিডিডিআর’বি গবেষণা, প্রশিক্ষণ, প্রকল্প বাস্তবায়ন ও অভিজ্ঞতা বিনিময় কার্যক্রম চালিয়ে যাচ্ছে।

আইসিডিডিআর’বি-এর চাইল্ড ডেভেলপমেন্ট ইউনিট ও উন্নয়ন সহযোগী সংস্থা একসঙ্গে শিশুর প্রারম্ভিক বিকাশের বিষয়টিকে ত্বরান্বিত করার জন্য কাজ করছে।

আইসিডিডিআর’বি এ লক্ষ্যে প্রতিনিয়ত প্রশংসনীয়ভাবে গ্রামে-গঞ্জে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, শিশুদের বিকাশ, স্বাস্থ্য ব্যবস্থাকে আরো সুন্দর করে তাদের যথাযথভাবে গড়ে তুলতে পারলে আমাদের দেশ এগিয়ে যাবে। ‘স্মার্ট শিশু’রা ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ে তুলবে।

আইসিডিডিআরবি’র প্রধান নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদের সভাপতিত্বে সেমিনারে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. রোকেয়া সুলতানা ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।