২০২০, কেমন যাবে শিক্ষার্থীদের

জ্যোতিষী রুবাই
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মেষ: (২১ মার্চ–২০ এপ্রিল) 

বছরটা শিক্ষার্থীদের জন্য শুভ। উচ্চশিক্ষার যোগ আছে। যারা পিএইচডি করছেন তারা সফলতা পাবেন। উচ্চশিক্ষার জন্য বিদেশযাত্রার যোগ রয়েছে। জুলাইয়ের মাঝামাঝি থেকে নভেম্বরের মাঝামাঝি শিক্ষার্থীদের জন্য শুভ। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের বেশি পরিশ্রম করতে হবে। তবেই মনের ইচ্ছাপূরণ হবে।

বৃষ: (২১ এপ্রিল–২১ মে)

বছরটা শিক্ষার্থীদের জন্য শুভ। তবে একাগ্রতার অভাব থাকবে। মার্চ থেকে জুন এবং নভেম্বর থেকে ডিসেম্বর এই সময়কাল বিদ্যালাভের ক্ষেত্রে বেশ শুভ। আপনারা যারা প্রতিযোগিতামূলক পরীক্ষা দেবেন তাদের ফেব্রুয়ারি মাসটা বেশ শুভ। তবে এপ্রিলের মাঝামাঝি থেকে মে মাসের মাঝামাঝি উচ্চশিক্ষা লাভের জন্য বিদেশযাত্রার যোগ আছে। এছাড়া যারা ইঞ্জিনিয়ার, আইনবিদ্যা, চিকিৎসাবিজ্ঞান, ইনফরমেশন টেকনোলজি, বায়োটেকনোলজি, ম্যানেজমেন্ট শিক্ষার্থী তাদের পরিশ্রমের মধ্যে দিয়ে সফলতা আসব।

মিথুন: (২২মে–২১ জুন)

বছরটা শিক্ষার্থীদের জন্য মধ্যম বা গতানুগতিক থাকবে। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের অক্লান্ত পরিশ্রম করে যেতে হবে। কিন্তু যারা প্রফেশনাল কোর্সে ভর্তি হতে চান তাদের জন্য নতুন বছর অতিউত্তম সময়। বছরটায় শিক্ষার্থীরা নানা বাধার সম্মুখীন হবেন। মানসিক অস্থিরতা, স্বাস্থ্যসংক্রান্ত সমস্যা, অমনযোগীর মত বাধাগুলির সম্মুখীন হতে পারেন। উচ্চশিক্ষার সঙ্গে যারা যুক্ত তাদের আরো প্রচেষ্টা চালিয়ে যেতে হবে। সময়টা খুব শুভপ্রদ নয়।

কর্কট: (২২ জুন–২২ জুলাই)

শিক্ষার্থীদের জন্য বছরটায় প্রচণ্ড পরিশ্রম করতে হবে। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য প্রস্তুতি নিচ্ছেন তাদের কঠোর পরিশ্রম করতে। তবেই আপনি সফলতার মুখ দেখতে পারবেন। উচ্চবিদ্যা লাভের ক্ষেত্রে এবছর তেমন ভাবে আশানুরূপ ফল লাভ হবে না। তবে নিরাশ না হয়ে একাগ্রতা ও নিষ্ঠার সাথে চেষ্টা চালিয়ে যেতে হবে। যারা প্রফেশনাল শিক্ষার সাথে যুক্ত তাদের এপ্রিল থেকে মে সামান্য শুভ ফল আশা করা যায়।

সিংহ: (২৩ জুলাই-২৩ আগস্ট) 

শিক্ষার্থীদের জন্য বছরটা সফলতা এন দেবে। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি দিচ্ছেন তাদের জন্য এক মহত্তপূর্ন সময়। বছরটা আপনার সফলতার বার্তা বয়ে আনবে। জুন মাসের শেষ দিকে আপনার শিক্ষাক্ষেত্রে কিছুটা পরিবর্তন দেখা যাবে। যারা উচ্চশিক্ষার জন্য বিদেশ যেতে চাইছেন তাদের পক্ষে এটা উপযুক্ত সময়। ইলেকট্রনিক্স, হার্ডওয়ার, আইনিবিদ্যার সাথে যারা যুক্ত তারা বেশ ভালো ফল লাভ করবেন। ফলে একাগ্রতাকে সঙ্গী করে শিক্ষাযোগে এগিয়ে যান।

কন্যা: (২৪ আগস্ট–২৩ সেপ্টেম্বর) 

বছরটায় শিক্ষার্থীর জন্য শুভফল প্রদান করবে। যারা সদ্যশিক্ষা সম্পন্ন করেছেন তাদের দরজায় মনমত চাকুরি অপেক্ষা করবে। সেপ্টেম্বর মাসে বিদেশে শিক্ষালাভের জন্য শুভ। তবে মাঝে কিছু সময় আপনাকে বাঁধার সম্মুখীন হতে হবে। যারা প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন তাদের হঠাৎ করেই সফলতা আসবে। কাজেই নিজের লক্ষ্য স্থির রেখে উদ্দেশ্যর দিকে এগিয়ে চলুন।

তুলা: (২৪ সেপ্টেম্বর–২৩ অক্টোবর)

শিক্ষার্থীদের জন্য বছরটায় মিশ্রফল লাভ হবে। তবে সর্বপ্রথম অলসতা ত্যাগ করুন এবং বিদ্যায় মনোনিবেশ করুন। তবেই বছরটায় সফলতা আসবে। আপনি চঞ্চল চিত্তের। ফলে অনেক সময় আপনি আপনার লক্ষ্য থেকে দূরে সরে যাবেন যেটা আপনার শিক্ষায় ক্ষতি করবে। আপনার জীবনে পরিশ্রমই হবে আপনার সফলতার প্রধান চাবিকাঠি। তাই সফলতার সিড়িতে চড়তে গেলে বছরটায় অলসতা ত্যাগ করতেই হবে।

বৃশ্চিক: (২৪ অক্টোবর–২২ নভেম্বর)

নানা ওঠাপড়া এবং পরিশ্রমের মধ্য দিয়ে শিক্ষার্থীদের সফলতা আসবে। কিন্তু একগ্রতা ও প্রচণ্ড পরিশ্রম ছাড়া এই সফলতা কিন্তু অধরাই থেকে যাবে। ফলে কোমর বেঁধে আপনাকে এখুনি নামতে হবে শিক্ষার ময়দানে এবং ছিনিয়ে আনতে হবে সফলতা।

ধনু: (২৩ নভেম্বর–২১ ডিসেম্বর)

বছরটায় শিক্ষার্থীরা মিশ্রফল লাভ করবেন। জানুয়ারি থেকে মার্চের শেষ পর্যন্ত বেশ ভালো সময় আশা করা যায়। আপনার স্কুলশিক্ষা এবং উচ্চশিক্ষা দুটি ক্ষেত্রেই শুভ ফল লাভের সম্ভাবনা প্রবল। এপ্রিল থেকে ৩০শে জুন, সময়টা আপনার পক্ষে একটু চিন্তাদায়ক প্রতিফলিত হবে। আবার জুলাই থেকে নভেম্বর শেষ পর্যন্ত সময়টা আপনার অনুকূলে থাকবে। সেপ্টেম্বর মাঝামাঝি শিক্ষার্থীদের প্রতিযোগিতামূলক পরীক্ষার শুভ সময়।

মকর: (২২ ডিসেম্বর–২০ জানুয়ারি)

বছরটা শিক্ষার্থীরা মিশ্রফল পাবেন। ৩০শে মার্চ থেকে ৩০শে জুন সময়টা আপনার জন্য শুভ। ওই সময়টায় উচ্চশিক্ষার ক্ষেত্রেও সফলতা আসবে। প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতি যারা নিচ্ছেন তারাও শুভফল আশা করতে পারেন। সেপ্টেম্বরের মাঝামাঝি সময়টা আপনার জন্য অত্যন্ত অনুকুল। ফলে মন লাগিয়ে পড়াশুনা করুন এবং সফলতার দিকে এগিয়ে চলুন। রাশিচক্রের ষষ্ঠভাবে রাহু আপনাকে অনেক সহায়তা করবে। অপরদিকে ২০নভেম্বর বৃহস্পতি বক্রী হয়ে আবার যখন আপনার রাশিতে প্রবেশ করবে তখন বেশ কিছু শিক্ষামূলক সমস্যার সমাধান হবে।

কুম্ভ: (২১ জানুয়ারি–১৮ ফেব্রুয়ারি)

শিক্ষার্থীদের জন্য বছরটা খুব একটা অনুকূল যাবে না। ফলে আপনাকে প্রচণ্ড পরিশ্রম করতে হবে। সেপ্টেম্বরের মাঝামাঝি রাশিচক্রের পঞ্চমভাবে রাহু বছরভর থাকায় বিদ্যাক্ষেত্রে কমবেশি বাধার সম্মুখীন হতে হবে আপনাকে। তবে মার্চ থেকে জুন সময়টায় বৃহস্পতি ও শনি একত্রে থাকায় শিক্ষায় সফলতা পাবেন। যারা পিএইচডির মতন বিশেষ শিক্ষালাভ করতে ইচ্ছুক বছরের মাঝামাঝি সময়ে তাদের অনুকূলে থাকবে। সেপ্টেম্বরের মাঝামাঝি রাশিচক্রে রাহুর আপনার চতুর্থভাবে থাকবে। ফলে শিক্ষাক্ষেত্রে ধীরে ধীরে সমস্যা মেটার যোগ আছে।

মীন: (১৯ ফেব্রুয়ারি–২০ মার্চ)

শিক্ষার্থীদের জন্য সফলতার বছর বলেই আশা করা যায়। যদি আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষার সাথে যুক্ত তবে জানুয়ারি মাস আপনার জন্য অনুকূল সময়। এই সময়টায় আপনি অপ্রত্যাশিত ভালো ফল করবেন এবং সফল হবেন। জানুয়ারি থেকে মার্চ উচ্চশিক্ষার সাথে যারা যুক্ত তাদের জন্য শুভ। এছাড়া জুন থেকে ২০শে নভেম্বর শিক্ষার্থীদের শুভফল সিদ্ধ হবে। তবে অলসতা আপনাকে গ্রাস করবে। তার প্রভাব শিক্ষাক্ষেত্রে পড়বে।

আরও পড়ুন-  ২০২০ সালে কেমন হবে জীবিকা

২০২০ সালে কেমন যাবে আর্থিকস্থিতি

আপনার মতামত লিখুন :