চীনকে ক্ষমা চাওয়ার আহ্বান অস্ট্রেলিয়ার



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের সরকারি টুইটার অ্যাকাউন্টে একটি ভুয়া ছবি পোস্ট করার জন্য ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়েছে অস্ট্রেলিয়া। যে ছবিতে একজন অস্ট্রেলিয়ান সেনাকে আফগান শিশু হত্যা করতে দেখা গেছে।

এক টেলিভিশন ভাষণে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেছেন, এই কাজের জন্য বেইজিংয়ের লজ্জা হওয়া উচিত। দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা বাড়ার মধ্যেই এই ঘটনা ঘটলো চীন।

ছবিটিতে অস্ট্রেলিয়ান কিছু সেনার অভিযুক্ত যুদ্ধাপরাধকে বোঝানো হয়েছে।

চলতি মাসের শুরুতে, একটি প্রতিবেদনে দেখা গেছে যে ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে ৩৯ জন আফগান বেসামরিক নাগরিক এবং বন্দীদের হত্যার জন্য ২৫ জন অস্ট্রেলিয়ান সেনা জড়িত ছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান ডিফেন্স ফোর্স (এডিএফ) তদন্তের প্রাপ্ত ফলাফল ব্যাপক নিন্দার জন্ম দিয়েছে এবং পুলিশ এখনও তদন্ত করছে।

সোমবার (৩০ নভেম্বর) চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিজিয়ান ঝাও একটি ছবি পোস্ট করেছেন, যেখানে এক অস্ট্রেলিয়ান সৈন্যকে একটি শিশুর পাশে রক্তাক্ত ছুরি নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। এসময় শিশুটিকে একটি ভেড়া ধরে রাখতে দেখা যায়।

অস্ট্রেলিয়ান ব্রডকাস্টিং করপোরেশন ছবিটিকে অসমর্থিত গুজব বলে উল্লেখ করেছে। তবে তদন্তে গুজবকে সমর্থন করার মতো কোনও প্রমাণ পাওয়া যায়নি।

টুইটটিতে বলা হয়েছে, অস্ট্রেলিয়ান সেনা কর্তৃক আফগান বেসামরিক নাগরিক ও বন্দীদের হত্যা দেখে হতবাক। আমরা এ জাতীয় পদক্ষেপের তীব্র নিন্দা জানাই এবং তাদের জবাবদিহি করার আহ্বান জানাই।

প্রধানমন্ত্রী মরিসন এই পোস্টটিকে সত্যই অবমাননাকর, গভীরভাবে আপত্তিকর বলে বর্ণনা করেছেন।

তিনি বলেন, চীন সরকারকে এর জন্য লজ্জিত হওয়া উচিত।

অস্ট্রেলিয়া টুইটারকে পোস্টটি সরিয়ে দেওয়ারও অনুরোধ করেছে।