ভারতে ভেজাল মদপানে ২৫ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের তামিলনাড়ুতে ভেজাল মদ সেবনের পর অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। এছাড়া হাসপাতালে ভর্তি রয়েছেন ৬০ জনেরও বেশি।

বৃহস্পতিবার (২০ জুন) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

খবরে বলা হয়, ভারতের তামিলনাড়ুর কাল্লাকুরিচি জেলায় বিষাক্ত মদ সেবনের পর অন্তত ২৫ জন মারা গেছেন। এছাড়া ৬০ জনেরও বেশি মানুষকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ ঘটনায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে।

দেশটির মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন নিহতদের প্রতি সমবেদনা ও তাদের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন। তিনি বলেন, কাল্লাকুড়িতে ভেজাল মদ খেয়ে মানুষের মৃত্যুর খবর শুনে আমি মর্মাহত ও ব্যথিত হয়েছি। এ ঘটনায় অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তাদের গ্রেফতার করা হয়েছে।

কল্লাকুড়ির জেলা কালেক্টর এমএস প্রশান্ত, জেলার সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসারতদের অবস্থা পর্যবেক্ষণে গিয়েছেন।

বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে নারীকে নির্মমভাবে মারধর



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে নারীকে নির্মমভাবে মারধর। ছবি: সংগৃহীত

বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে নারীকে নির্মমভাবে মারধর। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের মেঘালয় রাজ্যে এক নারীকে বিবাহ বহির্ভূত সম্পর্কের অভিযোগে বেশ কিছু পুরুষের বেদম মারধরের একটি ভিডিও ভাইরাল হয়েছে। এই ঘটনায় ৫ জনকে আটক করেছে পুলিশ।

বৃহস্পতিবার (২৭ জুন) এনডিটিভি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। 

প্রতিবেদনে বলা হয়েছে, মেঘালয়ে এক নারীকে বিবাহ-বহির্ভূত সম্পর্কের অভিযোগে একদল পুরুষ লাঠি দিয়ে নির্মমভাবে পিটিয়েছে। মেঘালয়ের পশ্চিম গারো পাহাড়ের দাডেনগ্রেতে ঘটে যাওয়া ঘটনার ভাইরাল হওয়া একটি ভিডিও ফুটেজে ওই নারীকে জনসমক্ষে নির্মমভাবে লাঞ্ছিত হতে দেখা যায়।

ভিডিওটিতে বেশ কয়েকজন পুরুষ ও নারীকে পাশেই নীরব দর্শক হিসেবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

পুলিশ জানায়, অভিযুক্তের অভিযোগ, ওই মহিলার বিবাহবহির্ভূত সম্পর্ক ছিল।

এদিকে, সুতঙ্গা সাইপুংয়ের বিধায়ক ও নারী ক্ষমতায়ন বিষয়ক মেঘালয় বিধানসভা কমিটির চেয়ারপারসন সান্তা মেরি শিলা বলেন, ঘটনাটি সম্পর্কে আমি জেনেছি। এ বিষয়ে পুলিশের কাছে একটি প্রতিবেদনে চেয়েছি।

এসময় তিনি মেঘালয়ের ১২টি জেলার পুলিশ সুপারকে নারীদের বিরুদ্ধে যে কোনও ধরণের অপরাধের বিরুদ্ধে সতর্ক থাকতে বলবেন বলেও জানান। 

;

পাকিস্তানে তীব্র দাবদাহ, ৬ দিনে ৫ শতাধিক মানুষের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তীব্র গরমে পুড়ছে পাকিস্তান। এমন পরিস্থিতিতে দেশটিতে গত ৬ দিনে ৫৬৮ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে একদিনেই মারা গেছেন ১৫০ জন।

বৃহস্পতিবার (২৭ জুন) ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, পাকিস্তানের দক্ষিণাঞ্চলে তাপমাত্রা বাড়ার সাথে সাথে মৃতের সংখ্যাও বেড়ে চলেছে। দেশটির ইধি (Edhi) অ্যাম্বুলেন্স পরিষেবা বলছে, তারা সাধারণত প্রতিদিন করাচি শহরের মর্গে প্রায় ৩০ থেকে ৪০ জনের লাশ নিয়ে যায়।

তীব্র গরমের কারণে মানুষ চিকিৎসার জন্য হাসপাতালে ছুটছে বলেও উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

করাচির সিভিল হাসপাতালে গত রোববার থেকে বুধবারের মধ্যে হিটস্ট্রোকে আক্রান্ত ২৬৭ জনকে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন জরুরি বিভাগের প্রধান ডা. ইমরান সারওয়ার শেখ। এর মধ্যে ১২ জনের মৃত্যু হয়েছে।

ডা. শেখ বিবিসিকে বলেন, ‘যারা হাসপাতালে আসছেন, তাদের বেশিরভাগেরই বয়স ৬০ থেকে ৭০ বছর। যদিও তাদের মধ্যে প্রায় ৪৫ বছরের আশপাশের কয়েকজন এবং এমনকি ২০ বছর বয়সিও রয়েছে।’

যারা হাসপাতালে আসছেন তাদের বমি, ডায়রিয়া এবং উচ্চমাত্রায় জ্বরসহ নানা উপসর্গ রয়েছে বলেও জানান তিনি।

;

ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা ৩৭ হাজার ৭১৮



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে প্রতিনিয়ত বাড়ছে মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের যুদ্ধ বিমান থেকে গাজার উত্তর, মধ্যাঞ্চল ও দক্ষিণাঞ্চলের ঘনবসতিপূর্ণ বেসামরিক এলাকায় হামলা চালানো হয়েছে। এতে বেশ কয়েকজন নিহত হয়েছেন।

বৃহস্পতিবার (২৭ জুন) কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, রাফাহ শহরের দক্ষিণাঞ্চলে পরিকল্পিতভাবে আবাসিক ভবনগুলো ধ্বংস করে দেওয়া হয়েছে।

জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফের প্রধান এক ব্রিফিংয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে বলেছেন যে, হাজার হাজার নিখোঁজ শিশুর মৃতদেহ গাজার বিভিন্ন স্থানে ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে আছে।

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, ওয়াশিংটন ডিসিতে তার সফরের সময় ইসরায়েলের ফোর্স বিল্ড আপ এবং অস্ত্র সরবরাহের জন্য মার্কিন সমর্থনের বিষয়ে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। 

উল্লেখ্য, হামাস-ইসরায়েল যুদ্ধে এখন পর্যন্ত ৩৭ হাজার ৭১৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ৮৬ হাজার ৩৭৭ জন।

;

মাদক পাচারে সাহায্য, হন্ডুরাসের সাবেক রাষ্ট্রপতির ৪৫ বছরের কারাদণ্ড



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
হন্ডুরাসের সাবেক রাষ্ট্রপতি হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। ছবি: সংগৃহীত

হন্ডুরাসের সাবেক রাষ্ট্রপতি হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজ। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মাদক ও অস্ত্র পাচারকারীদের সাহায্য করার অভিযোগে হন্ডুরাসের সাবেক রাষ্ট্রপতি হুয়ান অরল্যান্ডো হার্নান্দেজকে ৪৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

বুধবার (২৬ জুন) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের ম্যানহাটনের একটি আদালত তাঁকে এই সাজা দিয়েছেন। খবর আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, গত মার্চে এই মামলায় তাঁকে দোষী সাব্যস্ত করেছিল নিউ ইউর্কের ম্যানহাটন ফেডেরাল আদালত। বুধবার সাজা ঘোষণা করলেন বিচারক কেভিন ক্যাস্টেল।

ক্ষমতায় থাকাকালীন হার্নান্ডেজ় মাদক চোরাকারবারি চক্রের সঙ্গে ষড়যন্ত্র করে আমেরিকায় মাদক পাচার করেছিলেন বলে অভিযোগ ছিল। সে সময় তাঁর সামরিক ও জাতীয় পুলিশ বাহিনীকে ব্যবহার করে তিনি যুক্তরাষ্ট্রে কোকেনসহ বিভিন্ন মাদক পাচার করেছিলেন। ওই অভিযোগের ভিত্তিতে তাকে ৪৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। 

এছাড়াও তার বিরুদ্ধে ২০১৩ এবং ২০১৭-র প্রেসিডেন্ট নির্বাচনে জিততে মাদক পাচারের অর্থ ব্যবহারেরও অভিযোগ ছিল বলে প্রতিবেদনে জানানো হয়।

প্রসঙ্গত, ২০১৪-২২ হন্ডুরাসের প্রেসিডেন্ট পদে ছিলেন হার্নান্ডেজ়। ক্ষমতা হারানোর পরে সে দেশের সরকারের সহায়তায় মাদক পাচারে অভিযুক্ত প্রাক্তন রাষ্ট্রনেতাকে আমেরিকায় প্রত্যর্পণ করা হয়েছিল। বর্তমানে তিনি নিউ ইউর্কের ব্রুকলিন জেলে বন্দি।

;