গাজায় প্রতিদিন ১০ শিশু একটি বা দুটি পা হারাচ্ছে: ইউএনআরডব্লিউএ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রতিদিন গড়ে ১০ ফিলিস্তিনি শিশু একটি বা উভয় পা হারাচ্ছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নিযুক্ত জাতিসংঘের ত্রাণ কার্যক্রম সংস্থা (ইউএনআরডব্লিউএ) এর প্রধান ফিলিপ লাজারিনি।

মঙ্গলবার (২৫ জুন) জেনেভায় জাতিসংঘ সদর দফতরে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান। খবর এএফপি।

বিজ্ঞাপন

লাজারিনি জানান, ‘২৬০ দিনেরও বেশি সময় ধরে এ যুদ্ধ চলছে। আর প্রতিদিন গড়ে ১০টি শিশু পা হারাচ্ছে। সেই হিসেবে দুই হাজার শিশু পা হারিয়েছে। অঙ্গচ্ছেদগুলি প্রায়শই বেশ ভয়ঙ্কর পরিস্থিতিতে এবং কখনও কখনও অ্যানেস্থেশিয়া ছাড়াই কেটে ফেলা হয়েছে।’

তিনি আরও বলেন, এই পরিসংখ্যান শুধু শিশুদের পা হারানোর। এর বাইরে বহু শিশু তাদের একটি বা দুটি হাতই হারিয়েছে।

সেভ দ্য চিলড্রেন প্রকাশিত প্রতিবেদনের প্রসঙ্গ টেনে সংস্থাটির প্রধান বলেন, গাজায় চলমান যুদ্ধে ২১ হাজারের মতো শিশু নিখোঁজ আছে। ওই প্রতিবেদন অনুযায়ী, নিখোঁজদের মধ্যে অন্তত ১৭ হাজার শিশু পরিবারবিচ্ছিন্ন বা তাদের কোনো সঙ্গী নেই বলে ধারণা করা হচ্ছে। আর প্রায় ৪ হাজার শিশু ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছে বলে মনে করা হচ্ছে। গণকবরে ঠাঁই হওয়া শিশুর সংখ্যা কত তা জানা যায়নি।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামলা চালায়। ইসরায়েলের সরকারি হিসাব অনুসারে, ওই হামলায় ১ হাজার ১৯৫ জন নিহত হন। জিম্মি করা হয় ২৫১ জনকে। এর মধ্যে ১১৬ জন এখনো সেখানে জিম্মি। ইসরায়েলি সেনাবাহিনীর দাবি, জিম্মিদের মধ্যে ৪২ জন মারা গেছেন।