এশিয়া, আমেরিকা, ইউরোপে তীব্র তাপপ্রবাহ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তীব্র তাপপ্রবাহে চরম ভোগান্তিতে পড়েছে এশিয়া, আমেরিকা ও ইউরোপের অনেক দেশের বাসিন্দারা। যুক্তরাষ্ট্রর আইডাহোতে গরমজনিত কারণে দুই জনের মৃত্যু হয়েছে। 

এ ছাড়া গরমজনিত কারণে এ বছর বিশ্বজুড়ে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

বিজ্ঞাপন

দীর্ঘ মেয়াদি তাপপ্রবাহে বিপর্যস্ত ভারতের বিভিন্ন রাজ্য। প্রাণহানি ছাড়িয়েছে এক শর কোঠা। হিটস্ট্রোকে আক্রান্তের সংখ্যা ৪০ হাজারের বেশি বলে ভারতীয় বিভিন্ন সংবাদমাধ্যম। বহুল প্রতিক্ষীত বৃষ্টিতে রাজধানী দিল্লিতে কিছুটা কমেছে গরম।

ভারতের উত্তর প্রদেশে তীব্র গরমে পানিশূন্যতা ও হিটস্ট্রোকে মারা যাচ্ছে বন্যপ্রাণিরা। কানপুরের পার্কগুলোতে প্রায়ই মৃত বাদুড় পড়ে থাকতে দেখা যাচ্ছে।

চীনের বিভিন্ন অঞ্চলে তীব্র তাপপ্রবাহ ও খরা দেখা দিয়েছে। ফসল উৎপাদন করতে না পারায় ক্ষতির সম্মুখীন হচ্ছেন কৃষকেরা।

অসহনীয় গরমে নাজেহাল আমেরিকার বিভিন্ন অঙ্গরাজ্য। দেশটির উত্তরপূর্বাঞ্চল, মধ্য-পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ১০ কোটির বেশি মানুষ বর্তমানে তাপমাত্রা সতর্কতার মধ্যে রয়েছে। রাস্তা ও পার্কে থাকা ফোয়ারায় ভিজে, আইসক্রিম খেয়ে, ছায়াতলে বসে ও সমুদ্রে গোসল করে গরম কাটানোর চেষ্টা করছে শিশুসহ নানা বয়সী মানুষ।

সমুদ্র পাড়ে মানুষজন বলছে, ‘গরম থেকে মুক্তি পেতে প্রচুর আইসক্রিম খাচ্ছি, হাত-মুখ ধুচ্ছি।’

শুধু মানুষ নয় গরম থেকে বাঁচার চেষ্টা করছে প্রাণিরাও। রাস্তার পাশের ফোয়ারার পানিতে নিজেদের ভিজিয়ে গরম আবহাওয়ার সঙ্গে খাপ খাইয়ে নিচ্ছে তারা।

তীব্র গরমে নাকাল স্পেনের দক্ষিণাঞ্চলের বাসিন্দারা। কর্ডোবা শহরে প্রচণ্ড গরম থেকে বাঁচতে গাছের নিচে ও ঐতিহ্যবাহী ভবনগুলোর পাশে ছায়াযুক্ত স্থানে বসে বিশ্রাম নেন পর্যটক ও পথচারীরা।

এলাকাবাসী বলছে, প্রচুর গরম পড়েছে। সূর্যের তাপে শরীর জ্বলছে। বার বার পানি খেতে হচ্ছে। ইতালির রোমে রাস্তার পাশের পানির ফোয়ারাগুলোতে হাত ও মুখ ভিজিয়ে নিজেদের ঠান্ডা রাখার চেষ্টা করছেন পথচারীরা।

আর সিসিলি দ্বীপে অতিরিক্ত গরম থেকে স্বস্তি পেতে অর্ধ-হিমায়িত ঐতিহ্যবাহী ডেজার্ট গ্রানিটাকে বেছে নিচ্ছেন পর্যটক ও স্থানীয়রা। খাবারটি কিনতে রাস্তার পাশের দোকানগুলোতে ভিড় করেন তারা।