প্রবল বৃষ্টির পর রাস্তায় ৮ ফুট লম্বা কুমির, ভিডিও ভাইরাল



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেশ কয়েকদিন ধরেই ভারতের বিভিন্ন রাজ্যে প্রবল বৃষ্টিপাত হচ্ছে। তবে এই বৃষ্টির মধ্যে এক অদ্ভুত দৃশ্যের দেখা মিলেছে দেশটির মহারাষ্ট্র প্রদেশে। ভারী বৃষ্টিপাতের পর মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় রাস্তায় একটি বিশাল আকারের কুমিরকে হেঁটে যেতে দেখা যায়। প্রত্যক্ষদর্শীরা এই দৃশ্য দেখে হতভম্ব হয়ে পড়েন।

সোমবার (১ জুলাই) ভারতীয় গণমাধ্যম জি টিভির এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়।

প্রতিবেদনে বলা হয়, ভারী বৃষ্টিপাতের পর মহারাষ্ট্রের রত্নগিরি জেলায় রাস্তায় একটি ৮ ফুট লম্বা কুমিরকে চলাচল করতে দেখা যায়। গাড়িতে বসে থাকা এক যাত্রীর তোলা একটি ভিডিওতে চিপলুনের রাস্তায় এই সরীসৃপটিকে হাঁটতে দেখা গেছে।

ধারণা করা হচ্ছে, কুমিরটি নিকটবর্তী শিব নদী থেকে উঠে এসেছিল। বৃষ্টির কারণে কুমিরটি ভেসে এসেছে বা নদীর পানির উচ্চতা বাড়ার কারণে সড়কে এসেছে বলেও অনেকে ভাবছেন। এই নদীতে অনেক কুমিরের বসবাস রয়েছে।

এদিকে এই ঘটনায় এলাকাবাসীকে কুমির সম্পর্কে সাবধান করে দেওয়া হয়েছে এবং কোথাও কুমির দেখতে পেলে কর্তৃপক্ষকে খবর দিতে বলা হয়েছে।

৪০ সেকেন্ডের ওই ভিডিওতে দেখা গেছে, বর্ষণমুখর রাতের রাস্তায় কুমিরটি হেঁটে বেড়াচ্ছে। সোমবার এই ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়।

এর আগে ২০১৯ সালে রত্নাগিরিতে এরকম আরেকটি ঘটনা ঘটেছিল। তখন ৮ ফুট লম্বা একটি কুমিরকে লোকালয়ে দেখা গিয়েছিল। পরে উদ্ধারকারী দল চিপলুনের পর্যটন কেন্দ্রে ড্রেন থেকে সরীসৃপটিকে উদ্ধার করে।

উল্লেখ্য, রত্নাগিরি ভারতবর্ষীয় কুমিরের জন্য পরিচিত। নোনা জল এবং ঘড়িয়াল কুমির ব্যতীত এটি ভারতের তিনটি কুমির প্রজাতির মধ্যে একটি।

লড়াইয়ে থাকতে বাইডেনের অজুহাত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

জো বাইডেন ও ডোনাল্ড ট্রাম্প

  • Font increase
  • Font Decrease

নভেম্বর অনুষ্ঠিত হতে যাওয়া যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন থেকে জো বাইডেনের সরে দাঁড়ানোর আলোচনা খোদ ডেমোক্রেটিক দলের মধ্যে জোরালো হচ্ছে। এমন সময় ৮১ বছর বয়সী প্রেসিডেন্ট প্রথম বিতর্কে ভালো করতে না পারার জন্য বিদেশ ভ্রমণকে দায়ী করেছেন।

সাংবাদিকদের তিনি বলেছেন, একের পর এক সফরের কারণে তিনি ক্লান্ত ছিলেন। আর তারই প্রভাব পড়েছে বিতর্কে। বাইডেন বলেন, আমি আমার প্রতিযোগীর কথা ঠিকমতো শুনতে পাইনি। আর ক্লান্তির কারণে মঞ্চে প্রায় ঘুমিয়ে পড়েছিলাম।

খোদ ডেমোক্রেটিক দলের মধ্যেই বাইডেনের শারীরিক ও মানসিক সুস্থতা নিয়ে উদ্বেগ সৃষ্টি হয়েছে। টেক্সাসের এক ডেমোক্রেটিক আইনপ্রণেতা তাকে আসন্ন নভেম্বরের নির্বাচন থেকে সরে দাঁড়ানোর আহ্বানও জানিয়েছেন। আর এই পরিস্থিতি নিজের অনুকূলে নিতে এমন মন্তব্য করলেন প্রেসিডেন্ট বাইডেন বলে মনে করছেন বিশ্লেষকরা

তারা বলছেন, বাইডেনের বিতর্কে ভাল করতে না পারাটা তার প্রতিপক্ষ রিপাবলিকান পার্টির প্রার্থী সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাচনী দৌড়ে একধাপ এগিয়ে দিয়েছে। ফলে নানা ত্রুটিবিচ্যুতি নিয়েও ট্রাম্পের আবার ক্ষমতায় ফিরে আসার পট প্রস্তুত হয়েছে।

এক বিবৃতিতে ডেমোক্রেটিক আইনপ্রণেতা লয়েড ডগেট বলেন, আমি আশা করি, তিনি প্রার্থিতা প্রত্যাহারের মতো বেদনাদায়ক ও কঠিন সিদ্ধান্ত নেবেন।

বিতর্কে হতাশাজনক পারফরম্যান্স প্রদর্শন করায় জো বাইডেনকে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ানোর আহ্বান জানিয়েছে দ্য নিউইয়র্ক টাইমসের সম্পাদক পরিষদও।

সম্পাদক পরিষদ বলেছে, বিতর্কে প্রেসিডেন্ট একজন মহান সরকারি কর্মচারীর ছায়া রূপে আবির্ভূত হয়েছেন। দ্বিতীয় মেয়াদে কী করবেন, তার ব্যাখা দিতে হিমশিম খেয়েছেন তিনি। হিমশিম খেয়েছেন মি. ট্রাম্পের উসকানির জবাব দিতে। হিমশিম খেয়েছেন ট্রাম্পকে তার মিথ্যা কথা, ব্যর্থতা ও ভয়ানক সব পরিকল্পনার জন্য জবাবদিহি করাতে। একাধিকবার তিনি একটা বাক্য শেষ করতে গিয়ে সংগ্রাম করেছেন।

চারদিক থেকে এমন সমালোচনার পরও হাল ছাড়তে রাজি নন প্রেসিডেন্ট জো বাইডেন। তার দাবি, তিনি ট্রাম্পকে হারাতে পারবেন।

এদিকে, বার্তা সংস্থা রয়টার্স এবং ইপসোসের এক জরিপে দেখা গেছে, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারাতে ডেমোক্রেটদের শক্তিশালী প্রার্থী হতে পারেন সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা।

প্রকাশিত জরিপে দেখা গেছে, সাবেক ফার্স্ট লেডি মিশেল ওবামা অন্তত ১০ পয়েন্টে ট্রাম্পকে পরাজিত করবেন। শুধু তাই নয় জরিপে এটাও দেখা গেছে, মিশেল ছাড়া ডেমোক্র্যাট শিবিরে আর কোনো প্রার্থী নেই যিনি ট্রাম্পকে হারাতে পারবেন।

জরিপটিতে অংশ নেওয়া ব্যক্তিদের কাছে বাইডেনের বিকল্প হিসেবে ডেমোক্র্যাট দলের কল্পিত বা সম্ভাব্য প্রার্থী হিসেবে মিশেলকে রাখা হয়েছিল। ট্রাম্প কিংবা মিশেল কাকে ভোট দেবেন এমন প্রশ্নে ৫০ শতাংশের বেশি মানুষ মিশেলকেই বেছে নিয়েছেন। বিপরীতে ট্রাম্পকে সমর্থন করেছেন ৩৯ শতাংশ মানুষ।

আরও দেখা গেছে, প্রতি তিনজন ডেমোক্র্যাটের মধ্যে অন্তত একজন মনে করেন ট্রাম্পের সঙ্গে সাম্প্রতিক বিতর্কের পর বাইডেনের উচিত নির্বাচন থেকে সরে দাঁড়ানো।

বাইডেনের বিকল্প বিবেচনা করার মতো আরেকটি গ্রুপ রয়েছে, ‘সুপার ডেলিগেটস’। প্রায় ৭০০ জন সিনিয়র নেতা এবং নির্বাচিত কর্মকর্তাদের একটি দল। তাদের অবস্থানের ভিত্তিতে স্বয়ংক্রিয়ভাবে কনভেনশনে প্রতিনিধি হয়। সাধারণত দলীয় নিয়মের অধীনে তারা প্রথম ব্যালটে ভোট দিতে পারেন না। তবে তারা মনোনয়ন পরিবর্তন করতে পারেন। তারা পরবর্তী ব্যালটে ভোট দিতে পারেন।

তবে সত্যি যদি নভেম্বরে সাধারণ নির্বাচনের কয়েক মাসের মধ্যে একজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান, তাহলে এটি একটি জটিল পরিস্থিতি তৈরি করবে। তবে এ সংকট কাটানোর জন্য ডেমোক্র্যাট এবং রিপাবলিকানদের কিছুটা ভিন্ন কৌশল রয়েছে।

ডেমোক্র্যাটরা এক্ষেত্রে পার্টির চেয়ার ডেমোক্র্যাটিক গভর্নর এবং কংগ্রেসের নেতৃত্বের সঙ্গে পরামর্শ করেন। পার্টির নিয়ম অনুযায়ী কনভেনশনের পর শূন্যস্থান পূরণ করার ক্ষমতা ডেমোক্র্যাটিক জাতীয় কমিটিকে দেওয়া হয়।

;

ঘটনার পর থেকে লাপাত্তা ভোলে বাবা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তার ডাকা সৎসঙ্গে পদপিষ্ট হয়ে শতাধিক মানুষের প্রাণ হারিয়েছেন ভারতে। কিন্তু, তারপর থেকেই লাপাত্তা স্বঘোষিত ধর্মগুরু সুরজ পাল ওরফে নারায়ণ সাকার হরি। ভক্তদের কাছে যিনি ভোলে বাবা নামেই পরিচিত।

মঙ্গলবারের (২ জুলাই) ঘটনার পর থেকেই হাথরসের বাসিন্দাদের একাংশ ক্ষোভ উগড়ে দিয়েছেন এই ভোলে বাবার উপর। তার পোস্টার লক্ষ্য করে ছোড়া হচ্ছে ইট-পাথর। এমন ঘটনার বেশ কিছু ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

মঙ্গলবার হাথরসে একটি সৎসঙ্গের ডাক দিয়েছিলেন ভোলে বাবা। খোলা মাঠে তাঁবু খাটিয়ে সৎসঙ্গের আয়োজন করা হয়েছিল। অনুষ্ঠান শেষেই ঘটে বিপত্তি।

কেউ বলছেন, সৎসঙ্গের জন্য যে প্যান্ডেল বাঁধা হয়েছিল, তা ঘেরা ছিল। পাখার ব্যবস্থা ছিল না। ফলে সকলেই হাঁসফাঁস করছিলেন। সৎসঙ্গ শেষ হওয়ার পরেই মানুষ হুড়মুড়িয়ে মাঠের বাইরে বেরোনোর চেষ্টা করেন।

আবার কারও ভাষ্যমতে, প্যান্ডলের আসা-যাওয়ার জন্য যে গেট তৈরি হয়েছিল, সেটিও অত্যন্ত সঙ্কীর্ণ হওয়ার কারণে বিশৃঙ্খলা সৃষ্টি হয়।

এদিকে, ঘটনার পর থেকে লাপাত্তা ভোলে বাবা। উত্তর প্রদেশ পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। কার দোষে এতো বড় দুর্ঘটনা ঘটল, তা নিয়ে উঠছে প্রশ্ন।

পুলিশ একটি এফআইআর দায়ের করে তদন্ত শুরু করেছে। সেই এফআইআরে সৎসঙ্গের আয়োজকদের নাম থাকলেও, নাম নেই সেই ভোলে বাবার। তবে ঘটনার পর থেকেই ভোলে বাবাকে নিয়ে ক্ষোভ সৃষ্টি হয়েছে মানুষের মধ্যে।

মঙ্গলবার হাথরসের মুঘলাগড়ি গ্রামে ওই ধর্মীয় অনুষ্ঠানে হুড়োহুড়িতে পদপিষ্টের ঘটনায় এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ১২১। আহত আরও অনেক। হাসপাতালে চিকিৎসা চলছে তাদের।

বুধবার (৩ জুলাই) সকালে তাদের দেখতে হাসপাতালে যান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

;

ইসরায়েলের শপিং মলে ছুরি হামলায় দুজন আহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর ইসরায়েলের একটি শপিং সেন্টারে বুধবার (৩ জুলাই) ছুরিকাঘাতে অন্তত দুইজন আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় পুলিশ।

রয়টার্স জানিয়েছে, আহত দুইজনের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

ইসরায়েলের উত্তরাঞ্চলীয় শহর কারমিয়েলের হুটজট কারমিয়েল মলের দ্বিতীয় তলায় এ হামলার ঘটনা ঘটে।

ইসরায়েলের জাতীয় অ্যাম্বুলেন্স পরিষেবা বলেছে, চিকিৎসকরা আহত ২০ বছর বয়সি দুজনের চিকিৎসা করছেন। চিকিৎসকরা বলেছেন, একজনের অবস্থা খুবই গুরুতর এবং অন্যজন আশঙ্কামুক্ত।

এদিকে, সন্দেহভাজনের নাম প্রকাশ না করে পুলিশ বলেছে, ‘তাকে আটক করা হয়েছে এবং তারা ঘটনাটিকে সন্ত্রাসী হামলা হিসাবে তদন্ত করছেন।

ইসরায়েলের রেডিওর খবরে বলা হয়, ওই এলাকায় ব্যাপক তল্লাশি ও চিরুনি অভিযান চালানোর কারণে পুলিশ মলের প্রবেশ পথগুলো বন্ধ করে দিয়েছে।

ইসরায়েলের পুলিশ হামলা চালানোর জন্য একজন ফিলিস্তিনি ইসরায়েলিকে সন্দেহ করছে।

উল্লেখ্য, গাজা যুদ্ধের সময় অধিকৃত পশ্চিম তীরে ইসরায়েল এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বেড়েছে। যুদ্ধ চলাকালীন ইসরায়েলি বাহিনী এই অঞ্চলে প্রায় প্রতিদিনই অভিযান চালিয়েছে। এই অভিযানে ৫ শতাধিক ফিলিস্তিনি নিহত এবং ৫,৩০০ আহত হয়েছে।

অধিকৃত পশ্চিম তীরে রামাল্লা থেকে আল জাজিরার নুর ওদেহ বলেছেন, ‘পশ্চিম তীরে দখলদারিত্বের গতিশীলতা, গাজার যুদ্ধকে এই ছুরিকাঘাতের ঘটনা থেকে আলাদা করা অসম্ভব।’

;

আঞ্চলিক নিরাপত্তা সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে রাশিয়া-চীনের প্রসিডেন্ট



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত, আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে চীন ও রাশিয়ার প্রসিডেন্ট

ছবি: সংগৃহীত, আঞ্চলিক নিরাপত্তাবিষয়ক এক সম্মেলনে যোগ দিতে কাজাখস্তানে চীন ও রাশিয়ার প্রসিডেন্ট

  • Font increase
  • Font Decrease

রাশিয়া ও চীন প্রভাবিত আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক এক আন্তর্জাতিক সম্মেলনে যোগ দিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কাজাখস্তানের রাজধানী আস্তানায় পৌঁছেছেন। এর আগে মঙ্গলবার চীনের প্রসিডেন্ট শি জিনপিং সেখানে এসে পৌঁছান।

বুধবার (৩ জুন) মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম গালফ টুডে ক্রেমলিনের এক বিবৃতির বরাত দিয়ে এ খবর প্রকাশ করে।

আঞ্চলিক নিরাপত্তা বিষয়ে ২০০১ সালে গঠিত দ্য সাংহাই কো-অপারেশন অর্গানাইজশনের (এসসিও) নামে একটি আন্তর্জাতিক সংগঠন গঠন করা হয়। ৩ ও ৪ জুলাই দুদিনব্যাপী সম্মেলনে অংশ নিতে দুই দেশের প্রসিডেন্ট কাজাখস্তানে পোঁছান।

স্থায়ী নয় সদস্য বিশিষ্ট এসসিও সংগঠনে রয়েছে রাশিয়া, চীন, ভারত, কিরগিজস্তান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান, কাজাখস্তান এবং ইরান।

এবার এ সংস্থার সম্মেলন কাজাখস্তানে অনুষ্ঠিত হচ্ছে। ২০২৩ সালে ইরানে এ সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল।

এ বিষয়ে ক্রেমলিন থেকে এক বার্তায় জানানো হয়, কাজাখস্তানের রাজধানী আস্তানায় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন চীনের প্রেসিডেন্ট জিন শিংপিং এবং তুরস্কের প্রেসিডেন্ট তাইয়েপ এন্ড্রোগানের সঙ্গে দ্বিপাক্ষিক বিষয়ে আলোচনা করবেন।

আশা করা হচ্ছে, আন্তর্জাতিক এ সম্মেলনে রাশিয়া এবং চীন ছাড়াও আজারবাইজান, বেলারুশ, ভারত, ইরান, কাজাখস্তান, কাতার, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, দ্য ইউনাইটেড আরব আমিরাত, পাকিস্তান, তাজিকস্তান, তুর্কমেনিস্তান, তুরস্ক এবং উজবেকিস্তানের রাষ্ট্র প্রধান বা সরকার প্রধান কিংবা সে দেশগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।

খবরে বলা হয়, এসসিওভুক্ত দেশগুলি বিশ্বের বর্তমান পরিস্থিতি এবং সংগঠনের কার্যক্রম আরো বিস্তৃত করার বিষয়ে আলোচনা করা হবে।

রাশিয়ার সংস্থাগুলি জানাচ্ছে, আশা করা হচ্ছে, জাতিসংঘের জেনারেল সেক্রেটারি আন্তেনিও গুতেরেসও এ সম্মেলনে যোগ দেবেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আগস্ট মাসে রাশিয়া সফর করবেন। সে কারণে তিনি এ সম্মেলনে যোগ দিচ্ছেন না। তবে ভারতের প্রতিনিধি এ সম্মেলনে যোগ দেবেন।

২০২৩ সালের সম্মেলনে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটো ইউক্রেন পর্যন্ত সম্প্রসারণের কথা উল্লেখ না করে এক যৌথ ঘোষণায় বলা হয়, পৃথিবী জুড়ে অপরিমিত এবং নিয়ন্ত্রণহীন মিসাইল নিক্ষেপ এক সংকটজনক অবস্থায় এসে পৌঁছেছে।

;