সামরিক বাহিনীর সহায়তাকারী ভারতীয়দের অব্যাহতি দিতে রাজি রাশিয়া

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত, রাশিয়ায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বৈঠকে মিলিত হন

ছবি: সংগৃহীত, রাশিয়ায় দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক বৈঠকে মিলিত হন

রাশিয়ার সামরিক বাহিনীর সদস্যদের সহায়তাকারী ভারতীয়দের তাদের দায়িত্ব থেকে অব্যাহতি দিতে রাজি হয়েছে রাশিয়া। সেইসঙ্গে নতুন করে আর কোনো ভারতীয়কে এ কাজে নিয়োগ করবে না দেশটি।

রাশিয়া সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দ্বিপাক্ষিক আলোচনার পর এ ঘোষণা এলো রাশিয়ার পক্ষ থেকে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৯ জুলাই) ভারতের সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাম অনলাইন এ বিষয়ে এক খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, রাশিয়ার সেনাবাহিনীর ইউক্রেনে হামলার সময় বাহিনীর সদস্যদের সহায়তায় দায়িত্ব পালনকারী দুই ভারতীয় নিহত হয়। এর পরিপ্রেক্ষিতে রাশিয়াকে ভারতীয়দের অব্যাহতি দিতে রাশিয়ার প্রতি আহ্বান জানায় ভারত।

বিজ্ঞাপন

সোমবার রাতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে এক বৈঠক অনুষ্ঠিত হয়। সে সময় মোদি পুতিনকে এ আহ্বান জানালে তিনি তাতে সম্মতি প্রকাশ করেন।

জুন মাসে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সেনাসদস্যদের সহায়তাকারী হিসেবে কর্মরত দুই ভারতীয় নিহত হন। এ নিয়ে মোট চার ভারতীয় নিহত হয়েছেন। এঘটনায় ভারত তার উদ্বেগের কথা রাশিয়াকে জানিয়েছে।

চলতি বছরের মার্চ মাসে ৩০ বছর বয়স্ক হায়দরাবাদের এক নাগরিক মোহাম্মদ আসফান নামে একজন ভারতীয় রাশিয়ার সেনাদের সহায়তাকারী হিসেবে দায়িত্ব পালনের সময় আহত হন।

এর আগে ফেব্রুয়ারিতে ২৩ বছর বয়েসি সুরাতের এক অধিবাসী হিমাল অশ্বিনভাই নামে এক নাগরিক ডেনস্ক অঞ্চলে ইউক্রেনের হামলায় নিহত হন।