অক্সফোর্ডের চ্যান্সেলর পদে লড়তে ইমরান খানের আবেদন

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য আবেদনপত্র জমা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী কারাবন্দি ইমরান খান।

রোববার (১৮ আগস্ট) খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপন

পিটিআই নেতা ও ইমরান খানের অন্যতম উপদেষ্টা সৈয়দ জুলফিকার বুখারি বলেছেন, প্রাক্তন আন্তর্জাতিক ক্রিকেট তারকা ক্রিস প্যাটেনের (সদ্য পদত্যাগ করা অক্সফোর্ডের চ্যান্সেলর) স্থলাভিষিক্ত হওয়ার জন্য অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে অংশ নেওয়ার জন্য একটি আবেদন জমা দিয়েছেন। আমরা একটি ঐতিহাসিক প্রচারণার জন্য সবার সমর্থন প্রত্যাশা করছি।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, কয়েক শত বছর ধরে অক্সফোর্ড চ্যান্সেলর নির্বাচনে কিছু আনুষ্ঠানিকতা মানা হয়। নির্বাচনের সময় সাবেক শিক্ষার্থী (গ্রাজুয়েট) ও কর্মীদের ভোট দিতে হলে সশরীরে উপস্থিত থাকা এবং একাডেমিক পোশাক পরা বাধ্যতামূলক। তবে ইমরান খানের ক্ষেত্রে এসব নিয়ম শিথিল করা হয়েছে। তাকে অনলাইনের মাধ্যমে মনোনয়ন সংগ্রহ এবং ভোট দেওয়ার অনুমতি দেয়া হয়।

রোববার (১৮ আগস্ট) প্রার্থীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল। তবে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, অক্টোবরের শুরুতে চূড়ান্ত প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে। এর আগে স্বতন্ত্র প্রার্থীদের প্রতিদ্বন্দ্বিতার বিষয়ে কোনো নিশ্চিতকরণ দেওয়া হবে না।

ইমরান খানের রাজনৈতিক অবস্থান ব্যতীত অন্য যোগ্যতার মধ্যে রয়েছে, তিনি ২০০৫ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯২ সালে পাকিস্তানের বিশ্বকাপ জয়ী অধিনায়ক তিনি। এছাড়া তিনি ১৯৭২ সালে অক্সফোর্ডের কেবেল কলেজে অর্থনীতি এবং রাজনীতি বিষয়ের সাবেক ছাত্র। সেসময় বিশ্ববিদ্যালয়টির ক্রিকেট দলের অধিনায়ক হিসেবে বেশ নাম কুড়িয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, ক্রিস প্যাটেনের পদত্যাগের পর অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর পদটি শূন্য হয়ে যায়। তিনি ২০০৩ সাল থেকে দীর্ঘ ২১ বছর দায়িত্বে থাকার পর সম্প্রতি পদত্যাগ করেন।