দক্ষিণ সুদানে অজানা রোগে একই পরিবারের ১৪ জনের মৃত্যু

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: দক্ষিণ সুদানে অজানা রোগে একই পরিবারের ১৪ জনের মৃত্যু

ছবি: দক্ষিণ সুদানে অজানা রোগে একই পরিবারের ১৪ জনের মৃত্যু

দক্ষিণ সুদানের এক গ্রামে অজানা রোগে দুই সপ্তাহের মধ্যে একই পরিবারের ১৪ সদস্যের মৃত্যুর পর প্রতিবেশীরা সেখান থেকে পালিয়ে যেতে শুরু করেছেন।

কিছুদিন পর পর একই উপসর্গে পরিবারের ১৪ সদস্য মারা যাওয়ার পর সেই গ্রাম অভিমুখী সব রাস্তা বন্ধ করে দেওয়া হয়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন

গ্রামবাসী অজানা এই রোগকে ‘প্লেগ’ হিসেবে বর্ণনা করলেও সুদান সরকারের পক্ষ থেকে এ ধরনের কোনো ঘোষণা আসেনি।

সোমবার (১৯ আগস্ট) সুদানের এক রেডিও স্টেশন রেডিও তামারুজের এক খবরে এ তথ্য জানানো হয়। খবরে বলা হয়, সুদানের উত্তর বিহার এল-গজল প্রদেশের আওয়েল কাউন্টির অদুত আধোত গ্রামে এ অজানা রোগের প্রাদূর্ভাব ঘটেছে।

খবরে জানানো হয়, ১৫ আগস্ট একই পরিবারের ৯ সদস্যের মৃত্যু হয়। এরপর ১৮ আগস্ট একইভাবে আরো এক সদস্য মারা গেছেন। এর আগে ওই পরিবারের অন্য ৪ জন মারা যান।

সোমবার সকালে গ্রামের এক বাসিন্দা আওয়ান আওয়ান তামারুজ রেডিও স্টেশনকে জানান, রোববারেও একইভাবে একই পরিবারের আরো একজনের মৃত্যু হয়েছে।

এদিকে, দেশটির সরকার এক ঘোষণায় জানিয়েছে, অজানা রোগটি শনাক্ত করতে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে আওয়ান আওয়ান সরকারের সমালোচনা করে জানান, সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছে, তাতে তারা সন্তুষ্ট নন। তিনি জানান, সরকার যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি।

আওয়ান আওয়ান আরো বলেন, ‘প্লেগ’ রোগে আক্রান্ত হয়ে একই পরিবারের ১৪ জন মারা যাওয়ার পর সবাই এলাকা থেকে পালাতে শুরু করেছেন।

এদিকে, আওয়েল পূর্ব কাউন্টির কমিশনার ডিং আহের নগঙ্গ সবাইকে অস্থির না হয়ে শান্ত থাকতে বলেছেন।

তিনি বলেন, হ্যাঁ, কোনো সন্দেহ নেই যে, এটি একটি ভয়াবহ রোগ। মৃত্যুতে ভয় পেয়ে সবাই নৈরাজ্য সৃষ্টি করেছেন। তবে এটা ঠিক যে, যে পরিবারের ১৪ জন সদস্য মারা গেছেন, তারা আর ওই গ্রামে থাকতে চাইছেন না।