তিন দিনের মানবিক যুদ্ধবিরতিতে ইসরায়েল-হামাস

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শিশুদের পোলিও টিকা দেয়ার কর্মসূচি ঘিরে তিনদিনের মানবিক যুদ্ধবিরতিতে যাচ্ছে ইসরায়েলি সামরিক বাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী। বৃহস্পতিবার (২৯ আগস্ট) ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাতে ওই প্রতিবেদনে বলা হয়, উপত্যকার প্রায় ৬ লাখ ৪০ হাজার শিশুকে পোলিও টিকা দেওয়ার জন্য তিনটি পৃথক অঞ্চলে এই বিরতি থাকবে।

বিজ্ঞাপন

ডব্লিউএইচও-এর জ্যেষ্ঠ কর্মকর্তা রিক পিপারকর্ন জানান, প্রথম ধাপে রোববার থেকে মধ্য গাজায় তিনদিনের বিরতি দিয়ে টিকাদান কর্মসূচি শুরু হবে। এরপর দক্ষিণ গাজা ও পরে উত্তর গাজায়ও তিনদিনের বিরতি থাকবে।

পিপারকর্ন বলেন, প্রয়োজনে প্রতিটি অঞ্চলে মানবিক বিরতি একদিন বাড়ানো যেতে পারে বলে চুক্তিতে উল্লেখ রয়েছে।

এর আগে ২৩ আগস্ট ডব্লিউএইচও জানায়, গাজা উপত্যকায় ২৫ বছরের মধ্যে প্রথমবারের মতো টাইপ ২ পোলিও ভাইরাসে আক্রান্ত হয়ে একটি শিশু পঙ্গুত্ববরণ করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনীর মানবিক ইউনিট বুধবার জানিয়েছে, ইসরায়েলি সামরিক বাহিনী ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস গাজা উপত্যকায় চলমান সংঘাতে তিনদিনের বিরতিতে সম্মত হয়েছে। এই টিকাদান কর্মসূচি ইসরায়েলি সামরিক বাহিনীর সঙ্গে সমন্বয় করে পরিচালিত হবে। এতে জনসাধারণকে টিকাদান কেন্দ্রগুলোতে পৌঁছাতে মানবিক বিরতি দেওয়া হবে।