পুতিনকে গ্রেফতারে মঙ্গোলিয়াকে ইউক্রেনের অনুরোধ

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

আইসিসি / ছবি: সংগৃহীত

আইসিসি / ছবি: সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আগামী সপ্তাহের মঙ্গলবার (৩ সেপ্টেম্বর) মঙ্গোলিয়ায় ভ্রমণে যাবেন। আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) থেকে তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ার পর তিনি প্রথমবারের মতো এর কোনো সদস্যরাষ্ট্র ভ্রমণ করতে যাচ্ছেন।

শনিবার (৩১ আগস্ট) বিবিসির একটি প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়। 

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে আইসিসি। তবে আইসিসির সদস্যরাষ্ট্র মঙ্গোলিয়া ভ্রমণে যাচ্ছেন পুতিন। গ্রেফতারি পরোয়ানা জারি করার পর এই প্রথম তিনি কোনো আইসিসির সদস্যরাষ্ট্র ভ্রমণ যাচ্ছেন। তাই  গ্রেফতারি পরোয়ানার ভিত্তিতে পুতিনকে আটক করার জন্য মঙ্গোলিয়ার কাছে অনুরোধ জানিয়েছেন ইউক্রেন পররাষ্ট্রমন্ত্রী।

পুতিনের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইউক্রেনের শিশুদের সুরক্ষা নিশ্চিত করতে পারেননি তিনি। বেআইনিভাবে রাশিয়ায় শিশুদের নির্বাসনের প্রক্রিয়া থামাতে ব্যর্থ পুতিন।

এইদিকে ইউক্রেনের রাষ্ট্রপ্রধানের পক্ষ থেকে মঙ্গোলিয়াকে অনুরোধ করা হয়েছে পুতিনকে আটক করার জন্য। দেশটির কর্তৃপক্ষকে রাশিয়ান এই নেতাকে গ্রেফতার করে নেদারল্যান্ডসে আইসিসির কাছে হস্তান্তর করার আহ্বান জানিয়েছে। 

আইসিসির একজন মুখপাত্র বলেছেন, আইসিসির নিয়মকানুন মেনে চলার দায়বদ্ধতা মঙ্গোলিয়ান কর্মকর্তাদের রয়েছে। তবে, তাই বলে এই নয় যে পুতিন আসার পর তাকে গ্রেফতারই করতে হবে।

গতবছর পুতিনের বিরুদ্ধে শিশু নিরাপত্তা রক্ষা করতে না পারার অভিযোগ দায়ের করা হয় আন্তর্জাতিক আদালতে। একই অভিযোগে রাাশিয়ার শিশু অধিকার কমিশনার মারিয়া লভোভা-বেলোভার বিরুদ্ধেও মামলা হয়।  

আইসিসির মুখপাত্র ডক্টর ফাদি আল-আবদুল্লাহ গতকাল শুক্রবার (৩০ আগস্ট) এই নিয়ে বক্তব্য দেন। তিনি জানিয়েছেন, মঙ্গোলিয়াসহ আদালতের সাথে সম্পৃক্ত সকল রাষ্ট্রপক্ষকে ‘রোম সংবিধির ৯ম অধ্যায় অনুসারে প্রণীত সহযোগিতা চুক্তি’ মেনে চলতে হবে। পরিস্থিতি সাপেক্ষে ফতার করার আদেশ এড়ানো যেতে পারে।

তবে কোনো রাষ্ট্র যদি আইসিসির সহযোগিতা না করে, সেই ক্ষেত্রে অনুসন্ধান সাপেক্ষে তাদের বিচার আইসিসির বিচারকরা করবেন।