ইরাকে যৌথ হামলায় আইএসের ১৫ সদস্য নিহত

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইরাকে দেশটির সেনাবাহিনীর সঙ্গে মার্কিন সেনাদের যৌথ হামলায় ইসলামিক স্টেটের (আইএস) ১৫ সদস্য নিহত হয়েছেন।

জানা গেছে, ইরাকে পশ্চিমাঞ্চলের পাহাড়ি এলাকাসহ গুহা লক্ষ করে ইরাক ও মার্কিন যুক্তরাষ্ট্রের সেনাসদস্যরা এ হামলা পরিচালনা করে। ইরাকে বর্তমানে যুক্তরাষ্ট্রের ২ হাজার ৫শ সেনাসদস্য অবস্থান করে সে দেশের সরকারকে সহায়তা করে থাকে।

বিজ্ঞাপন

শনিবার (৩১ আগস্ট) বিবিসি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

খবরে বলা হয়, বৃহস্পতিবার ভোরে ইরাকের সেনাবাহিনীর সদস্যসহ ইরাকে অবস্থান করা ইউএস সেন্ট্রাল কমান্ড (সেনটম) পশ্চিমাঞ্চলের পাহাড়ি এলাকাসহ গুহায় লুকিয়ে থাকা আইএস নেতৃত্বকে লক্ষ করে হামলা চালায়। এসময় তারা সেখানে থাকা বিভিন্ন অস্ত্র, গ্রেনেড, বিস্ফোরক দ্রব্য এবং সুইসাইড বেল্ট ধ্বংস করতে সক্ষম হয়।

ইরাকের সেনাবাহিনী জানায়, আকাশপথে আইএসের ঘাটি লক্ষ করে হামলা চালানো হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তার বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, আইএস সদস্যদের হামলায় ৭ জন মার্কিন সৈন্য আহত হয়েছেন। তবে সেনটম সেন্ট্রাল কমান্ড এ বিষয়ে কোনো মন্তব্য করেনি।

মার্কিন সংবাদমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, হামলার পর আইএসের ঘাটি থেকে বিভিন্ন ধরনের তথ্য, পরিচয়পত্রের কাগজ, বিস্ফোরক বেল্ট, যোগাযোগের ডিভাইস জব্দ করা হয়েছে।

সেনটম জানিয়েছে, তারা লুকিয়ে থাকা আইএস নেতৃত্বকে লক্ষ করে হামলা করে তাদের হামলার পরিকল্পনা ভেস্তে দিয়েছে। তারা এখান থেকে ইরাকের বিভিন্ন অঞ্চলে ইরাকি এবং মার্কিন নাগরিকদের হত্যা করার পরিকল্পনা করতো।

২০২১ সালে ইরাক থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের পর সেখানে আনুমানিক ২ হাজার ৫শ সৈন্য দেশটিকে সহায়তা করার জন্য রয়ে গেছে।