ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ভুহলেদার রাশিয়ার দখলে!

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ভুহলেদার। ছবি: সংগৃহীত

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর ভুহলেদার। ছবি: সংগৃহীত

ইউক্রেনের সামরিক কৌশলগত শহর ভুহলেদারের বেশির ভাগ অংশ রাশিয়ার নিয়ন্ত্রণে চলে গেছে বলে জানা গেছে। এ শহর থেকেই ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার ওপর হামলা চালানোর রসদ সরবরাহ করতো এবং দেশটির সেনাবাহিনী বিভিন্ন অংশে চলাচল করতো।

রাশিয়ার সেনাবাহিনী সমর্থক একটি ব্লগ ভুহলেদার শহর রাশিয়ার সেনাবাহিনী দখল করে নিয়েছে বলে জানালেও রাশিয়ার সেনাবাহিনীর পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।

বিজ্ঞাপন

তবে ইউক্রেনের সংবাদমাধ্যম দ্য কিয়েভ ইনডিপেন্ডেন্ট শহরের গভর্নরের বরাত দিয়ে জানিয়েছে, ভুহলেদার শহরের মূল অংশ রাশিয়ার সেনাবাহিনীর দখলে চলে গেলেও ইউক্রেনের সেনাবাহিনী তাদের সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

বুধবার (২ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ বিষয়ে একটি খবর প্রকাশ করে।

ব্লগে প্রকাশিত খবরের বরাত দিয়ে বিবিসি জানায়, ইউক্রেনের পূর্বাঞ্চলীয় খনিসমৃদ্ধ পাহাড়ি শহর ভুহলেদার দখল করে নিয়েছে রাশিয়ার সেনাবাহিনী। এ শহর ইউক্রেনের পূর্বাঞ্চল ও দক্ষিণাঞ্চলের মধ্যে যোগাযোগের হাব হিসেবে কাজ করে। এ শহর থেকেই ইউক্রেনের সেনাবাহিনী রাশিয়ার ওপর হামলার রসদ সরবরাহ করতো।

জানা যায়, এর আগের সপ্তাহে রাশিয়ার সেনাবাহিনী এই শহরের দিকে অগ্রসর হতে থাকে এবং ইউক্রেনের সেনাবাহিনীর ওপর হামলা আরো জোরদার করে।

এদিকে, বুধবার ইউক্রেনের সংবাদমাধ্যম দ্য কিয়েভ ইনডিপেনডেন্ট ডোনেটস্কের গভর্নর ভাদিম ফিলাশকিনের বরাত দিয়ে জানায়, গভর্নর বলেছেন, রাশিয়ার সেনাবাহিনী মঙ্গলবার ভুহলেদার শহরে প্রবেশ করেছে। তবে ইউক্রেনের সেনাবাহিনী তাদের সঙ্গে লড়ে যাচ্ছে।

তিনি ইউক্রেনের জাতীয় টেলিভিশনের সঙ্গে আলাপকালে জানান, ‘পরিস্থিতি আসলেই সংকটজনক’। সে কারণে মানবিক ত্রাণ সরবরাহ করা অসম্ভব হয়ে পড়েছে।