গাজায় ত্রাণ পাঠানোর বিষয়ে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের সতর্কতা

  • আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন

গাজায় ত্রাণ পাঠানোর বিষয়ে ইসরায়েল যথেষ্ট পরিমাণে সহযোগিতা করছে না বলে সতর্ক করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

সপ্তাহব্যাপী মধ্যপ্রাচ্য সফরের শুরুতে মঙ্গলবার ইসরায়েলের রাজধানী তেল আবিব যান মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন। সেখানে তিনি ইসরায়েলের তেল আবিব ও জেরুজালেমে প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষমন্ত্রীর সঙ্গে সিরিজ বৈঠক করেন।

বিজ্ঞাপন

বুধবার (২৩ অক্টোবর) যুক্তরাজ্যের সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানায়।

খবরে বলা হয়, মঙ্গলবার ইসরায়েলের রাজধানী তেল আবিব ও জেরুজালেমে মার্কিন দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ পররাষ্ট্রমন্ত্রী এবং প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে সিরিজ বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী।

সে সব আলোচনায় ব্লিনকেন ইসরায়েকে এই বার্তা দেন যে, গাজায় ত্রাণ সহায়তা পাঠানোর বিষয়ে ইসরায়েলের যতটুকু ভূমিকা রাখার কথা, সে কথা রাখছে না ইসরায়েল। সে বিষয়ে মার্কিন প্রসিডেন্টের অসন্তোষ তুলে ধরেন এবং গাজায় ত্রাণ পাঠানোর বিষয়ে ৩০ দিনের সময় দেওয়া হয়েছে, সে বিষয় তুলে ইসরায়েলের ইতিবাচক সহযোগিতা চাওয়া হয়েছে। মার্কিন উচ্চ পর্যায়ের এই প্রতিনিধি প্রতিপক্ষ ইসরায়েলকে জানিয়েছেন, তারা ইসরায়েলের কাছ থেকে আরো সহযোগিতার আশা করেন। সেটি করা না হলে মার্কিন প্রশাসনের প্রতিশ্রুত অস্ত্র সরবরাহ বিঘ্ন ঘটতে পারে বলে সতর্ক করা হয়েছে ইসরায়েলকে।

উল্লেখ্য, সপ্তাহব্যাপী মধ্যপ্রাচ্য সফরের প্রথমে ইসরায়েলে অবস্থান করছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

২০২৩ সালের ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের হামলার পর এটাই তার ১০ম বারের মতো ইসরায়েল ও ১১তম মধ্যপ্রাচ্য সফর।

গাজা যুদ্ধ শেষ, পুনর্গঠন এবং ইরানসমর্থিত লেবাননভিত্তিক হিজবুল্লাহর সঙ্গে যুদ্ধের সমাপ্তি এবং ইসরায়েলে ইরানের হামলার পর ইসরায়েল কীভাবে এর জবাব দেবে এসব নিয়ে আলোচনা করতে সপ্তাহব্যাপী মধ্যপ্রাচ্য সফরে মঙ্গলবার ইসরায়েলের রাজধানী তেল আবিবে পৌঁছান মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

এছাড়া ব্লিনকেন লেবাননের রাজধানী জর্ডান ও কাতারের রাজধানী দোহায় যাবেন বলেও মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র নিশ্চিত করেছে। শুক্রবার পর্যন্ত সেখানেই অবস্থান করবেন তিনি।

হামাস নেতা সিনওয়ারকে হত্যার পর মধ্যপ্রাচ্য জুড়ে হামাস, হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে যে যুদ্ধের ভয়াবহতা বেড়েছে, তা প্রশমিত করতে মধ্যপ্রাচ্য সফরের মূল উদ্দেশ্য অ্যান্টনি ব্লিনকেনের।

এছাড়া গাজায় যুদ্ধ শেষ, বাসিন্দাদের নিরাপত্তা, ত্রাণ সহায়তা, হিজবুল্লাহর সঙ্গে ইসরায়েলের যুদ্ধের সমাপ্তি বিষয়ে আলোচনা করবেন ইসরায়েল, লেবানন ও কাতারের নেতাদের সঙ্গে।