ইসলামিক কালচারাল ফোরামের ত্রাণ বিতরণ



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ইসলামিক কালচারাল ফোরামের ত্রাণ বিতরণ, ছবি: সংগৃহীত

ইসলামিক কালচারাল ফোরামের ত্রাণ বিতরণ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পদ্মা ও যমুনা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত মানিকগঞ্জ জেলার দৌলতপুর থানার চরভারেংগা, দালোটিয়া, চরকাটারী ও চরগোবিন্দপুরসহ বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ করেছে ইসলামিক কালচারাল ফোরাম।

শনিবার (২৯ আগস্ট) দুপরে পদ্মা ও যমুনা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্তদের মাঝে চাল, ডাল, আলু, চিড়া ও বিস্কুটসহ নগদ অর্থ বিতরণ করা হয়।

ত্রাণ বিতরণ কাজে অংশ নেন ইসলামিক কালচারাল ফোরামের চেয়ারম্যান মাওলানা মাহমুদুল হাসান মমতাজী, সেক্রেটারী জেনারেল মাওলানা মো. নাজমুল হক, মাওলানা আবু জাফর কাসেমি, মুফতি আবদুর রাজ্জাক, মুফতি আবদুর রহীম কাসেমী, মুফতি অহিদুল আলম, মুফতি মাসুম আহমদ, মাওলানা আবুল কাসেম আশরাফী, মাওলানা শফিকুল ইসলাম, মাওলানা উবায়দুর রহমান ও হাজি ফজলুল হকসহ কেন্দ্রীয় নেতৃবৃন্দ।

ত্রাণ বিতরণের সময় ইসলামিক কালচারাল ফোরামের নেতারা বলেন, প্রমত্তা পদ্মা ও সর্বগ্রাসী যমুনার করাল গ্রাসে গ্রামের পর গ্রাম নিশ্চিহ্ন হয়ে গেছে। ভিটেমাটিহারা মানুষগুলো খোলা আকাশের নিচে মানবেতর জীবনযাপন করছে। বহু ধর্মীয় প্রতিষ্ঠানও নদীগর্ভে বিলীন হয়ে গেছে। সহায় সম্বলহীন এই মানুষদের পাশে দাঁড়ানো আমাদের ঈমানী দায়িত্ব। আর আর্তমানবতার সেবায় এগিয়ে আসা সওয়াবের কাজ ও নবীর সুন্নত। এ সময় কালাচারাল ফোরামের নেতারা দলমত নির্বিশেষে দেশের সামর্থ্যবানসহ রাজনৈতিক দলের কমী ও সমাজসেবীদের মানবসেবার এই মহৎ কাজে এগিয়ে আসারও আহ্বান জানান।

ইসলামিক কালচারাল ফোরামের ত্রাণ বিতরণ, ছবি: সংগৃহীত

উল্লেখ্য, ইসলামিক কালচারাল ফোরাম একটি অরাজনৈতিক সংগঠন। ইসলামি ঐতিহ্য ও মানবতার বিকাশে গবেষণাধর্মী প্রতিষ্ঠানটি ২০১৯ সালের ২৮ ডিসেম্বর জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে কাজ শুরু করে।

সংগঠনের আত্মপ্রকাশ অনুষ্ঠানে ফোরামের চেয়ারম্যান ও তেজগাঁও রহিম মেটাল মসজিদের খতিব মাওলানা মাহমুদুল হাসান মমতাজী বলেন, মুসলমানদের ঈমানি চেতনা জাগ্রত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয়েছে ইসলামিক কালচারাল ফোরাম। এই ফোরামের অন্যতম উদ্দেশ্য হলো- পরানুকরণ বাদ দিয়ে ইসলামি কৃষ্টি-কালচার, তাহজিব-তামাদ্দুন মোতাবেক জীবন পরিচালনার মন-মানসিকতা তৈরি করা। ইসলামি ঐতিহ্য ও মানবতার বিকাশে এই প্রতিষ্ঠান গবেষণাধর্মী কাজ করতে চায়।

সংগঠনটি ইতোমধ্যে বেশ কিছু কর্মসূচী গ্রহণ করেছে। এরই ধারাবাহিকতায় শনিবার দিনব্যাপী পদ্মা ও যমুনা নদীর ভাঙনে ক্ষতিগ্রস্ত মানিকগঞ্জ জেলার দৌলতপুর থানার চরভারেংগা, দালোটিয়া, চরকাটারী ও চরগোবিন্দপুরসহ বিভিন্ন স্থানে ত্রাণ বিতরণ করা হলো।