৪১৭ জন পৌঁছেছেন, আজ ফিরবেন আরও ৪০৩৭ হাজি

  • ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
  • |
  • Font increase
  • Font Decrease

বিমানবন্দরে হাজিরা, ছবি: সংগৃহীত

বিমানবন্দরে হাজিরা, ছবি: সংগৃহীত

পবিত্র হজ পালন শেষে বৃহস্পতিবার (২০ জুন) জেদ্দার স্থানীয় সময় রাত ৮টা ১০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রথম ফিরতি হজ ফ্লাইটে (বিজি-৩৩২) ৪১৭ জন সরকারি ব্যবস্থাপনার হাজি শুক্রবার (২১ জুন) ভোর ৫টা ৪০ মিনিটে হযরত শাহজালাল (রহ.) আন্তর্জাতিক বিমান বন্দরে পৌঁছেছেন।

বিমানবন্দরে হাজিদের স্বাগত জানাতে স্বজনদের পাশাপাশি উপস্থিত ছিলেন বেবিচক চেয়ারম্যান, বিমানের এমডিসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা। ফুল দিয়ে বরণ করে নেওয়া হয় হাজিদের। এয়ারপোর্টেই দেওয়া হয় জমজমের পানি।

বিজ্ঞাপন

হজ পোর্টাল আইটি হেল্প ডেস্কের প্রতিদিনের বুলেটিন থেকে জানা গেছে, শুক্রবার ১০টি ফিরতি হজ ফ্লাইটে দেশে ফিরবেন আরও ৪ হাজার ৩৭ জন হাজি।

এ বছর মোট ৮৫ হাজার ২২৫ জন হজযাত্রী ও ব্যবস্থাপনা সদস্য হজে যান। তারা ২১৮টি ফ্লাইটে ধারাবাহিকভাবে দেশে ফিরবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনস ১০৬টি, সৌদি এয়ারলাইনস ৭৫টি ও ফ্লাইনাস এয়ারলাইনস ৩৭টি এয়ার ফ্লাইট পরিচালনা করে হাজিদের দেশে ফিরিয়ে আনবে। এ বছর হজ অনুষ্ঠিত হয় ১৫ জুন।

হজের ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। বিমান বাংলাদেশ এয়ারলাইনস অর্ধেক হজযাত্রী পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সাউদিয়া এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারলাইন্স।

আরও পড়ুন: উমরা ভিসা দেওয়া শুরু করেছে সৌদি আরব

এদিকে চলতি বছর হজে গিয়ে সৌদি আরবে এ পর্যন্ত ৩২ জন বাংলাদেশি হজযাত্রী মারা গেছেন। অন্যদিকে তীব্র তাপপ্রবাহে চলতি বছর এখন পর্যন্ত এক হাজারের বেশি হজযাত্রীর মৃত্যু হয়েছে। হজের সময় প্রচণ্ড তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েন সৌদিতে অবস্থানরত বিভিন্ন দেশের হাজীরা।

চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশ থেকে ১৮ লাখ মানুষ হজের উদ্দেশ্যে সৌদি আরব সফর করছেন। তাদের মধ্যে অধিকাংশই বয়স্ক এবং দূর্বল। মরুভূমির দেশ সৌদি আরবে এবারের গ্রীষ্মের তাপমাত্রা অসহনীয় পর্যায়ে পৌঁছায়। ফলে হজের বিভিন্ন আনুষ্ঠানিকতা পালন করতে গিয়ে প্রচণ্ড গরম এবং রোদের তাপে হাজিরা অসুস্থ হয়ে পড়েন।