রমজানের কিছু দরকারি অ্যাপ



হাসিবুল হাসান শান্ত, টেক ডেস্ক, বার্তা২৪.কম
রমজানে আপনার দরকারি কিছু অ্যাপ, ছবি: সংগৃহীত

রমজানে আপনার দরকারি কিছু অ্যাপ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রমজান মাস ইসলাম ধর্মাবলম্বীদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি বরকতময় মাস। এ মাস বেশি বেশি আমল করার মাস। তবে দুনিয়াবি কর্মব্যবস্ততায় মানুষ এখন অনেক বেশি ব্যস্ত এবং জীবিকার তাগিদে মানুষকে বেশিরভাগ সময় ঘরের বাইরে থাকতে হয়।

কিন্তু প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে এখন মানুষের জীবন অনেক সহজ হয়ে গেছে। তাই এখন আপনার হাতে থাকা স্মার্টফোনেই দ্বীন এবং ইবাদতের সব প্রয়োজনীয় বিষয়গুলো ইসলামি অ্যাপ্লিকেশনে পাওয়া যাবে।

চলুন জেনে নেওয়া যাক রমজানের কিছু প্রয়োজনীয় অ্যাপ্লিকেশন সম্পর্কে-

মুসলিম প্রো
বিশ্বব্যাপী মুসলিমদের কাছে একটি জনপ্রিয় অ্যাপ মুসলিম প্রো। অ্যাপটিতে নামাজের সময়সূচি, কোরআন শরীফ তেলাওয়াত এবং কেবলা নির্ধারণের জন্য কম্পাস রয়েছে।

অ্যাপটিতে চল্লিশটিরও বেশি ভাষায় কোরআন শরীফের অনুবাদ পাওয়া যাবে এবং যা ইন্টারনেট সংযোগ না থাকলেও পড়া যাবে।

এছাড়াও এতে কোরআন তেলাওয়াতের অডিও সংস্করণ শোনা যাবে।

রমজান ক্যালন্ডার ২০১৯
বিশেষভাবে বাংলাদেশের অঞ্চলের জন্য তৈরি করা হয়েছে এই অ্যাপটি। এখানে রমজানের বিভাগীয় সেহেরি ও ইফতারের সময়সূচী জেলাভিত্তিকভাবে দেখা যাবে। এছাড়াও এখানে রোজা ভঙ্গের কারণ এবং প্রয়োজনীয় দোয়াসমূহ দেওয়া আছে।

তাসবিহ
মুসল্লিদের মাঝে রমাজন মাসে আতর-টুপির সঙ্গে বিভিন্ন দৃষ্টিনন্দন তাসবিহ এর ব্যবহার অনেক দেখা যায়। তবে এই ডিজিটাল যুগে এখন কালারফুল তাসবিহর সংস্করণ আপনার হাতে থাকা স্মার্টফোনেই পাওয়া যাবে তাসবিহ অ্যাপে। আর এখন আপনাকে তাসবিহর দানা ধরে বা দড়ি গিঁট দিয়ে জিকিরের হিসাব মনে রাখতে হবে না।

লার্ন কোরআন তাজবিদ
কোরআন শরীফ শিখতে হলে প্রথম শর্ত আরবি ২৯টি হরফ চিনতে হবে এবং মাখরাজ সম্পর্কে জানতে হবে। আর এই বিষয়গুলোকে এই অ্যাপের সাহায্যে খুব সুন্দরভাবে উপস্থাপন করা হয়েছে। এটি একটি কোরআন শিক্ষার অ্যাপ্লিকেশন সার্ভিস, যা থেকে একজন পাঠক অ্যাপটি ব্যবহার করে নিজ নিজেই শিখতে পারবেন। এই অ্যাপ্লিকেশনটি ইংরেজি ভাষাভাষীদের জন্য তৈরি করা হয়েছে।


তবে তেমনি অন্য একটি অ্যাপ রয়েছে লার্ন বাংলা কোরআন। এই অ্যাপটি মূলত বাংলা ভাষাভাষীদের জন্য তৈরি করা হয়েছে। এখানে আরবি হরফ লেখা শেখানোর ব্যবস্থাও রয়েছে।

   

যেভাবে সহজ হলো তুর্কি বৃদ্ধ নারীর হজযাত্রা



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
৭১ বছর বয়সী তুর্কি নারী গুলশান তোসুন, ছবি: সংগৃহীত

৭১ বছর বয়সী তুর্কি নারী গুলশান তোসুন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

‘এই বয়সে আমি একা একা ভ্রমণের জন্য গভীর দুশ্চিন্তায় ছিলাম, কিন্তু বিমানবন্দরে পৌঁছে আমার মনে হলো- আমি একা নই। মক্কা রুট ইনিশিয়েটিভের আয়োজন আর অন্য যাত্রীদের আন্তরিকতা আমার হজযাত্রাকে অনেক সহজ করে দিয়েছে।’

তুরস্কের রাজধানী আঙ্কারার আন্তর্জাতিক বিমানবন্দরে ৭১ বছর বয়সী নারী গুলশান তোসুন হজ শেষে নিজ দেশে ফিরে এভাবেই হজযাত্রা নিয়ে তার প্রতিক্রিয়া প্রকাশ করছিলেন।

তিনি বলেন, ‘এখন আর কোনো চিন্তা নেই, কারণ আমার স্বপ্ন পূরণ হয়েছে, সবকিছু ভালোভাবে সম্পন্ন হয়েছে এবং যারা আমাদের সঙ্গে ছিলেন তাদের কারও কোনো সমস্যা হয়নি।’

তুর্কি এই নারী স্থানীয় হজ এজেন্সিকে প্রায়ই বলতেন, ‘আমি কি হজে যেতে পারব? এই বয়সে আমি কিভাবে হজের কাজগুলো সম্পাদন করব? তারা আমাকে সাহস জুগিয়েছে, সহযোগিতা করেছে, আমার একাকীত্বকে অনুভব করতে দেয়নি।’

‘আমি হজ পালনের জন্য অস্থির হয়েছিলাম। কারণ, দীর্ঘদিন ধরে হজের জন্য আবেদন করছিলাম; কিন্তু কোটা জটিলতায় আমাকে ডাকা হয়নি। এই সময়ের মধ্যে আমার স্বামী মারা যায়, আমি একা হয়ে যাই। আর এবারই আমার নাম আসে হজের জন্য’- যোগ করেন তুর্কি ওই নারী।

তিনি বলেন, ‘অবশেষে আমি এক বন্ধুর সঙ্গে হজে যেতে চাই, তবে হজযাত্রার কয়েকদিন সে অসুস্থ হয়ে যায়। আমার মন ভেঙে যায়, আত্মীয়-স্বজনরা আমাকে হজযাত্রা থেকে বিরত থাকতে বলে, কিন্তু আমি এই পবিত্র যাত্রা করতে চাই। তবে চিন্তা ছিল, এই বয়সে ভ্রমণের কষ্ট কিভাবে সইবো। পরে এজেন্সির লোকজন আমার কথা শুনে আমাকে তাদের গ্রুপে নিয়ে নেয়।’

তার প্রতিক্রিয়া, ‘হজের যাত্রা এত সহজ হয়ে যাবে ভাবতেও পারিনি।’

গুলশান বলতে থাকেন, ‘আমি ধন্য। আমার জন্ম স্বার্থক। আমি নিজ চোখে কাবা দেখেছি, রাসুলের রওজায় সালাম দিয়েছি। আমার মনের ঝড় থেমে গেছে। আল্লাহর তার বান্দার ইচ্ছা পূরণ করেছেন।’

;

মসজিদের ইমাম থেকে সংসদ সদস্য



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
লোকসভায় শপথ নিচ্ছেন মুহিব্বুল্লাহ নদভি, ছবি: সংগৃহীত

লোকসভায় শপথ নিচ্ছেন মুহিব্বুল্লাহ নদভি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমবার (২৪ জুন) দুপুর ১টা। ভারতের পার্লামেন্ট ভবনের বিপরীতে অবস্থিত মসজিদে মুসল্লিরা এসেছেন জোহরের নামাজের জন্য, অথচ ইমামের দেখা নেই; তার রুমেও তালা ঝুলছে। অপেক্ষমান মুসিল্লদের মাঝে চলছিল কৌতূহলী আলোচনা, ‘ইমাম সাহেব কি আজ নামাজের ইমামতি করার সময় পাবেন?’

আলোচনা শেষ হতে না হতেই দেখা গেল, ৪৮ বছর বয়সী ইমাম মাওলানা মহিব্বুল্লাহ নদভি মসজিদে হাজির। নির্ধারিত সময়েই নামাজ শুরু হয়। নামাজ শেষে ইমাম সাহেব আবার চলে যান পার্লামেন্ট ভবনে।

সেই মসজিদের ইমাম এবার লোকসভার সদস্য হয়েছেন। মাওলানা মহিব্বুল্লাহ নদভি ভারতের উত্তর প্রদেশের রামপুর আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হওয়ায় প্রথম সংসদ অধিবেশনে যোগ দিতে ব্যস্ত ছিলেন। সমাজবাদী পার্টির সাইকেল প্রতীকে তিনি বিজেপির এমপি ঘনশ্যাম লোধিকে ৮৭ হাজারের বেশি ভোটে পরাজিত করে সংসদে এসেছেন।

দিল্লির সংসদ ভবনের ঠিক উল্টো দিকের মসজিদটি সংসদ মার্গ বা সংসদওয়ালি মসজিদ নামে পরিচিত। মুঘল আমলে নির্মিত মসজিদটি আয়তনে বড় হলেও সেটিতে লোকজনের আনাগোনা কম। এলাকার হাতেগোনা কয়েকজন ব্যবসায়ী শুক্রবার জুমার নামাজে শরিক হন, অন্যান্য দিন মুসল্লির সংখ্যা খুব হয় না।

এই মসজিদে নামাজ পড়েছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি জাকির হোসেন, ফখরুদ্দিন আলী আহমেদ এবং এপিজে আব্দুল কালাম। প্রাক্তন উপরাষ্ট্রপতি মুহাম্মদ হামিদ আনসারিসহ বিভিন্ন সময় মন্ত্রী-এমপি হিসেবে দায়িত্ব পালনকারীরা। এমনকি বিদেশি মুসলিম অতিথিরাও এই মসজিদে নিয়মিত নামাজ আদায় করেন।

বিজেপির টিকিটে বহু হিন্দু সাধুসন্ত সংসদ সদস্য হয়েছেন। তারা গেরুয়া পোশাক পরেই সংসদে যান। কেউ কেউ মন্ত্রী। এবারও জিতেছেন বেশ কয়েকজন গেরুয়াবসনধারী। সেই ভিড়ে ভিন্ন চেহারা, ভিন্ন পোশাকে দেখা যাবে মাঝবয়সি ইমাম নদভিকে।

সংসদ সদস্য শফিকুর রহমান বারক ও অখিলেশ যাদবের মাওলানা মুহিব্বুল্লাহ, ছবি: সংগৃহীত

রামপুরের সুয়ার অঞ্চলের রাজানগর গ্রামে জন্মগ্রহণ করেন, মাওলানা মহিব্বুল্লাহ লখনউর দারুল উলুম নদওয়াতুল উলামায় যাওয়ার আগে জেলার জামেউল উলুম ফুরকানিয়া থেকে কোরআনের হাফেজ হন। পরে দিল্লিতে চলে যান, যেখানে তিনি আরবি ভাষায় স্নাতক সম্পন্ন করেন এবং ২০০৫ সালে পার্লামেন্ট স্ট্রিট মসজিদে ইমামের চাকরিতে যোগ দেওয়ার আগে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া থেকে ইসলামিক স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ইমাম হয়ে সক্রিয় রাজনীতিতে কীভাবে আসলেন, এমন প্রশ্নে মাওলানা নদভি জানান, সমাজবাদী পার্টির পাঁচবারের সংসদ সদস্য শফিকুর রহমান বারক এই মসজিদে নিয়মিত নামাজে আসতেন। তিনি আমাকে গত জানুয়ারিতে লখনউতে সমাজবাদী পার্টির সদর দফতরে সভাপতি অখিলেশ যাদবের সঙ্গে পরিচয় করিয়ে দেন। এর কিছু দিন পর সম্বলের সংসদ সদস্য বারক ইন্তেকাল করেন। কিন্তু অখিলেশের সঙ্গে আমার যোগযোগ থাকে। তিনি আমাকে রামপুর থেকে প্রার্থী হওয়ার প্রস্তাব দেন। আমিও রাজি হয়ে যাই।

ভবিষ্যত নিয়ে সংসদ সদস্য মাওলানা মহিব্বুল্লাহ বলেন, আগামী পাঁচ বছর সংসদে রামপুরের বেকারত্ব, স্বাস্থ্যসেবা এবং শিক্ষার সমস্যাগুলো নিয়ে কথা বলব। তার মতে, ‘আমার ফোকাস থাকবে এই তিনটি বিষয়ে। এ জন্য ইউপির মুখ্যমন্ত্রীর কাছে যাওয়ার প্রয়োজন হলে, তাও করব।

এখনও কি মসজিদে ইমামতিও চালিয়ে যাবেন? ‘নামাজে খুব কম সময় লাগে। আর সংসদ ভবন এবং মসজিদ কমপ্লেক্সে আমার বাসভবনের দূরত্ব মাত্র ৫০ গজ। সোমবার সংসদের প্রথম দিন ছিল, আমি নামাজের ইমামতিও করেছি এবং সংসদেও উপস্থিত ছিলাম’ তিনি বলেছিলেন।

সোমবার বিকাল সোয়া পাঁচটায় মাওলানা মহিব্বুল্লাহ আবার সংসদ ভবন থেকে বের হয়ে রাস্তা পার হয়ে আসরের নামাজ পড়তে মসজিদে প্রবেশ করেন। মঙ্গলবার তিনি এমপি হিসেবে শপথ নেন। শপথ নিয়ে ফিরে এসে কথা দিয়েছেন, ‘ইমামের দায়িত্ব পালনের পাশাপাশি সংসদ এবং রামপুরের প্রতিও কর্তব্য পালন করবেন।’

;

ঢাকার বুকে কাবার আদলে মসজিদ



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মসজিদ আল মোস্তফা, ছবি: সংগৃহীত

মসজিদ আল মোস্তফা, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঢাকাকে বলা হয় মসজিদের শহর। এই শহরের অলি-গলিতে রয়েছে নতুন-পুরাতন অসংখ্য মসজিদ। কিন্তু রাজধানীর ভাটারা এলাকায় অবস্থিত মসজিদ আল মোস্তফা যেন সবার থেকে আলাদা।

অনিন্দ্যসুন্দর এই মসজিদের অবস্থান রাজধানীর মাদানি এভিনিউ সড়কে। ইউনাইটেড ইউনিভার্সিটির প্রবেশমুখে মসজিদটির অবস্থান। মসজিদের একদিকে বসুন্ধরা আবাসিক এলাকা, অপরদিকে ইউনাইটেড প্রকল্প।

পবিত্র কাবার আদলে মসজিদটি নির্মাণ করা হয়েছে। দেখলে মনে হবে মসজিদটির নির্মাণ কাঠামোতে কাবা শরিফের ছোঁয়া লেগে আছে। চোখধাঁধানো এই মসজিদের সবচেয়ে বড় আকর্ষণ হলো, সামনের দিকে কালো রংয়ের মাধ্যমে ফুটিয়ে তোলা হয়েছে পবিত্র কাবার আকৃতি। দেয়ালে সোনালী রং দিয়ে লেখা হয়েছে আল্লাহর নাম এবং তার প্রিয় বান্দা শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর নাম। এর সৌন্দর্য দূর থেকেই অবলোকন করা যায়।

রাতের দৃশ্য, ছবি: সংগৃহীত

মসজিদের ভেতরে মিম্বরের দেয়ালের ডিজাইনও একই। ওপরের দিকে বড় করে সোনালী রং দিয়ে লেখা হয়েছে- লা ইলাহা ইল্লাল্লাহু মুহাম্মাদুর রাসুলুল্লাহ (সা.)।

ইউনাইটেড গ্রুপের আইকনিক এই প্রজেক্ট মসজিদ আল মোস্তফায় বেশ কিছু ভিন্নতা রয়েছে। নামাজের কাতারে বেশ কয়েকটি বেঞ্চ রাখা হয়েছে। যা অন্যকোনো মসজিদে দেখা যায় না। কেউ ক্লান্ত হলে বসতে পারেন। আবার কেউ হেলানও দিতে পারেন।

মসজিদটি রাজধানীর ১০০ ফিটে মাদানি এভিনিউয়ে ইউনাইটেড সিটিতে অবস্থিত। পাঁচতলা বিশিষ্ট এই মসজিদে আলাদা কোনো জানালা নেই। এমনভাবে নকশা করা হয়েছে, যা প্রাকৃতিক আলোয় ভরপুর। দেশের অন্যকোনো মসজিদের প্রতিটি ফ্লোর থেকে ইমাম-খতিবকে দেখা যায় না। কিন্তু মসজিদ আল মোস্তফার প্রতিটি ফ্লোর থেকেই ইমাম-খতিবকে দেখা যায়। শুধু তাই নয়, নারীদের জন্য রয়েছে আলাদা নামাজের জায়গা। পুরুষ-নারী মিলিয়ে একসঙ্গে প্রায় ১১ হাজার মানুষ নামাজ আদায় করতে পারেন।

নান্দনিক ডিজাইনের কারণে এটি এখন শুধুমাত্র মসজিদ নয়, পরিণত হয়েছে পর্যটন কেন্দ্রে। দেশের বিভিন্ন এলাকার বিপুল সংখ্যক মানুষ প্রতিদিন দেখতে আসেন এই মসজিদের অপরুপ সৌন্দর্য। মসজিদের চারপাশে চারটি খেজুর গাছ লাগানো হয়েছে। যার কোনোটিতে খেজুরও দেখা যায়। রয়েছে চোখজুড়ানো পানির ফোয়ারা। দর্শনার্থীরা বিমোহিত হয় এর গঠন কাঠামো আর চারপাশের সবুজেঘেরা প্রকৃতির ছোঁয়ায়।

মসজিদের ভেতরের দৃশ্য, ছবি: সংগৃহীত

মসজিদ আল মোস্তফায় রয়েছে দুটি চলন্ত সিড়ি। লাগানো হয়েছে চমৎকার ঝাড় বাতি। যা এখনও চালু হয়নি। চীন থেকে আনা হয়েছে মেঝেতে বিছানোর কার্পেট। লাগানো হয়েছে উন্নত মানের সাউন্ড সিস্টেম। সেন্ট্রাল এয়ার কন্ডিশনের মাধ্যমে শীতল রাখা হয় মসজিদ। আকর্ষণীয় করে তৈরি করা হয়েছে মসজিদের অজুখানা। যেখানে রয়েছে বেশ কয়েকটি বেসিন। যারা গাড়ি নিয়ে নামাজে আসেন তাদের জন্য রয়েছে স্বস্তি। কারণ মসজিদের নিচে বিশাল পার্কিংয়ে ১০৫টি গাড়ি রাখা যায়। জনশ্রুতি রয়েছে, মসজিদ আল মোস্তফার নির্মাণ খরচ তিনশ’ কোটি টাকার বেশি।

সুউচ্চ বিশেষ ধরনের একটি গম্বুজ রয়েছে। যার রং সোনালী। গম্বুজ ও পাশে থাকা বিশাল উচ্চতার মিনারের কাজ এখনও শেষ হয়নি। গম্বুজ ও মিনারটি মসজিদের সৌন্দর্য আরও বাড়িয়ে দিয়েছে।

রাতে যখন মসজিদের সব বাতি জ্বলে ওঠে, তখন তৈরি হয় বিমুগ্ধ এক অপার্থিব পরিবেশ। যে পরিবেশ মানুষকে উদ্বুদ্ধ করে সৎ পথে চলতে, সততা আর বিবেক দিয়ে নতুন জীবন গড়তে।

মসজিদটি দেখতে হলে প্রথমে আসতে হবে রাজধানীর ভাটারা থানার সামনে। তারপর অটোরিক্সায় যেতে হবে একশফিট ইউনাইটড ইউনিভার্সিটির সামনে।

;

হাজিদের সেবায় বিশাল বহর, প্রয়োজনে খোঁজ মেলে না কারও



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
কংকর মারার স্থানে যাওয়ার সময় হাজিরা বেশি পথ হারান, ছবি: সংগৃহীত

কংকর মারার স্থানে যাওয়ার সময় হাজিরা বেশি পথ হারান, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এক সিনিয়র সাংবাদিক পবিত্র হজ পালন শেষে এখন মদিনায় অবস্থান করছেন। সোমবার (২৪ জুন) তিনি ফেসবুকে লিখেছেন, ‘শরীর ব্যাথা ও ১০৩ ডিগ্রি জ্বর নিয়ে গেলাম মদিনায় হজ মিশনে। পুরো বর্ণনা শোনার মতো সময় মনে হচ্ছে তাদের নেই। চিকিৎসক এজিথ্রোমাইসিন আর প্যারাসিটামল দিলেন। এক‌ই এন্টিবায়োটিক তারা হাতের ফোস্কার জন্য‌ও দিয়েছে এক রোগীকে। সবরোগের মহৌষধ এক এন্টি বায়োটিক! হজ মিশনের এই দূরবস্থা কবে কাটবে?’

ওই স্ট্যাটাসের নিচে একজন মন্তব্য করেছেন, ‘মাকে নিয়ে গিয়েছিলাম অসুস্থ ছিলেন, কিন্তু তারা একটুও কেয়ার করেনি; ওষুধও দেয়নি-নিদারুণ অবহেলা করেছে। তাদের কাজ নিজেদেরকে নিয়ে ব্যস্ত থাকা।’ আরেকজন লিখেছেন, ‘২০০০ সালে প্রথমবার যখন যাই, তখনও মিশনে কর্মকাণ্ড প্রত‍্যক্ষ করতে গিয়ে হতাশ হই।’

মদিনায় বাংলাদেশের হজ মিশন নিয়ে এমন অভিযোগ নতুন কিছু নয়, মক্কা হজ মিশন নিয়েও রয়েছে বিস্তর অভিযোগ। বিশেষ করে এবার হজের পাঁচ দিন মিনা-আরাফাত ও মুজদালিফায় হজ মিশনের লোকদের দেখা মেলেনি বলে অভিযোগ করেছেন অনেকে। অথচ বাংলাদেশি হজযাত্রীদের সার্বক্ষণিক সেবা প্রদান করার লক্ষে চলতি বছর ৪৫৩ জন ব্যক্তি সরকারি খরচে হজে গেছেন। এ জন্য সরকারের ১৫ কোটি টাকা ব্যয় হবে। কিন্তু প্রয়োজনীয় সময়ে এই বিশাল বহরের কারও দেখা মেলেনি বলে বার্তা২৪.কমের সঙ্গে আলাপকালে অভিযোগ করেছেন সরকারি-বেসরকারি হাজিরা।

আরাফাতের ময়দান, মুজদালিফা ও বিশেষ করে মিনায় মানুষকে চরম ভোগান্তির শিকার হতে হয়েছে। মুজদালিফায় খোলা ময়দান থেকে জামারাত যাওয়া এবং জামারাত থেকে দলছুট হাজিদের নির্দিষ্ট তাঁবু চিনতে না পারার কারণে ক্লান্ত ও ক্ষুধার্ত অবস্থায় রাস্তায় রাস্তায় ঘুরতে হয়েছে। ছায়া ও পানিহীন গরম পরিবেশে সাহায্যের জন্য বিভিন্ন দেশের স্বেচ্ছাসেবকদের দেখা মিললেও বাংলাদেশি কোনো স্বেচ্ছাসেবকের দেখা মেলেনি।

এ ছাড়া বাংলাদেশ সরকার মিনার যে ম্যাপ হজপোর্টালে আপলোড করেছে, তাতে রয়েছে মারাত্মক ভুল। ৫৮ নম্বর ও ৫৯ নম্বর মক্তবের স্থান অদল-বদল হয়েছে। এই ম্যাপ দেখে আরও ঘুরতে হয়েছে। এ ছাড়া বাংলাদেশ সরকারের পক্ষ থেকে হজযাত্রীদের জন্য কোনো কার্যকারী হেল্পলাইন নেই, সবক্ষেত্রে হাজিদের প্রতি দায়সারা ভাব। সরকারি খরচে বিশাল বহরের হজসেবকদের থেকে সেবা পাওয়া নিতান্তই ভাগ্যের বিষয় হয়ে দাঁড়িয়েছে। সৌদি আরব থেকে এভাবেই নিজেদের অসহায়ত্ব ও কষ্টের কথা বলছিলেন এক হজযাত্রী।

বেসরকারি ব্যবস্থাপনায় হজ পালনে যাওয়া অবসরপ্রাপ্ত ওই আমলা অত্যন্ত সচেতনভাবেই নিজের কষ্টের বদলে অন্য হাজিদের কষ্টের কথা বলছিলেন। তার মতে, মিনা-আরাফাত-মুজদালিফা ও জামারাতেই তো হজের সব। এখানেই যদি কোনো স্বেচ্ছাসেবকের দেখা না মেলে, তাহলে এর চেয়ে দুঃখের আর কিছু নেই।

সুমাইয়া নামের এক নারী পরিবারের ৭ জন সদস্যসহ হজ পালনে সৌদি আরব অবস্থান করছেন। তার অভিজ্ঞতা আরও খারাপ। তার মতে, ‘আমি জানি না, এ বছর কি হয়েছে! এই কয়দিন অনেক কিছুর মধ্য দিয়ে যেতে হলো। সব হাজিদেরই কষ্ট পেতে হয়েছে। সৌদি সরকার, বাংলাদেশ সরকার কিংবা মোয়াল্লেমও ভালো আচরণ করেননি। ৪৫ ডিগ্রী গরমে ১ বোতল পানির জন্য রীতিমতো কান্নাকাটি করেছে লোকজন। চারদিকে মানুষ কাঁদছে। তীব্র গরমে সবাই একটু আশ্রয় ও ছায়ার সন্ধান করেছে। পাকিস্তান ও ভারতের প্রচুর স্বেচ্ছাসেবক রাস্তায় নিজ নিজ দেশের হাজিদের সেবা দিয়েছে। কিন্তু কোনো বাংলাদেশি স্বেচ্ছাসেবকের দেখা মেলেনি।’

চলতি বছর হাজি সেবার নামে সরকারি খরচে হজে যাওয়া বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল সরকার। সেই সিদ্ধান্ত মানেনি ধর্ম মন্ত্রণালয়। কারণ এবার বিভিন্ন মন্ত্রণালয়ের ৩০ কর্মকর্তা হজে গেছেন। আবার হজ ব্যবস্থাপনা বিষয়ে সংবাদ পরিবেশনসহ হজযাত্রীদের সহায়তার জন্য সরকারি খরচে হজে গেছে ১০ সদস্যের একটি গ্রুপ।

ধর্ম মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের কর্মকর্তা ও কয়েকজন মিডিয়াকর্মী নানাভাবে তদবির করে রাষ্ট্রীয় অর্থে হজে যাওয়ার দলে যুক্ত হয়েছেন। এ ছাড়া ধর্ম মন্ত্রণালয়ের সচিব ও মন্ত্রী তাদের পছন্দের কয়েকজনকে এই দলে যুক্ত করেছেন। এই তালিকায় আছেন একাধিকবার হজে যাওয়া ব্যক্তিরাও। প্রায় ১৫ কোটি টাকা ব্যয় হলেও হাজিরা কোনোভাবেই উপকৃত হননি, সেটা হাজিদের কথাতেই বেশ স্পষ্ট।

যদিও হজযাত্রীদের সেবায় পাঠানোদের শর্ত দেওয়া হয়েছে, হজযাত্রীদের সার্বক্ষণিক সেবা প্রদান করা। কিন্তু কে কোন ধরনের সেবা প্রদান করবেন তা স্পষ্ট বলা হয়নি। আরও বলা হয়েছে, টিমের সদস্যরা সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত আছেন মর্মে বিবেচিত হবেন। কিন্তু তাদের ব্যক্তিগত খাওয়া-দাওয়া ও বিশ্রামের বিষয়ে কিছু বলা নেই। সরকারি খরচে হজে যাওয়ার তালিকায় অনেক ব্যক্তির হজ সম্পর্কে কোনো জ্ঞান নেই।

তালিকাভুক্ত একাধিক ব্যক্তির সঙ্গে বার্তা২৪.কমের কথা হয়েছে, তারা তাদের দায়িত্ব সম্পর্কে সুনির্দিষ্টভাবে বলতে না পারলেও ‘হাজি সাহেবদের সেবা’ করতে গেছেন- এমন একটি সাধারণ উত্তর পাওয়া গেছে।

আর ধর্ম মন্ত্রণালয় বলছে, সৌদি সরকারের সিদ্ধান্ত অনুসারে হাজি সেবা দলের সদস্যদের হজ করার কোনো সুযোগ নেই। তালিকাভুক্তরা বলছেন, প্রতিবছর বলা হয় হজ করা যাবে না। কিন্তু সবাই হজ করে আসেন।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এবার সরকারি খরচে হজে যাওয়া ব্যক্তিরা বিমানের টিকিট বাবদ এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা জমা দিয়েছেন। এ ছাড়া প্রত্যেককে ৩৫ হাজার টাকা করে হজ অফিসে জমা দিতে হবে খাওয়ার খরচ বাবদ। মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, বিমানভাড়ার বাইরে সব খরচ সরকার বহন করবে। একেকজনের পেছনে সরকারের খরচ হবে চার লাখ টাকা।

হজপোর্টালে আপলোড করা মিনার ম্যাপ, ছবি: সংগৃহীত 

চলতি বছর হাজিদের সেবায় সৌদি আরবে অনেকগুলো দল গিয়েছে। ধর্মমন্ত্রী ফরিদুল হক খানের নেতৃত্বে হজ প্রতিনিধিদলে রয়েছেন বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের সাতজন সচিব ও জ্যেষ্ঠ সচিব, দুজন অতিরিক্ত সচিব, দুজন সংসদ সদস্য এবং একজন নির্বাচন কমিশনার। ৫৫ সদস্যের হজ প্রশাসনিক দলে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগের কর্মকর্তা আছেন ২২ জন এবং ধর্ম মন্ত্রণালয়ের ৩৩ জন। হজ প্রশাসনিক সহায়তাকারী ৭৪ সদস্যের দলে রয়েছেন ধর্ম মন্ত্রণালয়ের ২২ পিয়ন এবং ১২ জন গাড়িচালক। ২৫ সদস্যের কারিগরি দলে আছেন ধর্ম মন্ত্রণালয়ের সাতজন কম্পিউটার অপারেটর। সমন্বিত হজ চিকিৎসা দলে আছেন ২৮৯ জন। এর মধ্যে ৮৫ জন চিকিৎসক, ৫৫ জন নার্স, ২৪ জন ফার্মাসিস্ট, ২৫ জন ওটি/ল্যাব অ্যাসিস্ট্যান্ট। এখানেও ইসলামিক ফাউন্ডেশনের প্রকল্প ইসলামিক মিশনে কর্মরতদের সংখ্যা অনেক। সংশ্লিষ্ট কর্মকর্তারা বলেন, এসব দলের অনেক কর্মকর্তা সংশ্লিষ্ট দলের কাজ সম্পর্কে কিছু জানেন না।

অন্যদিকে সরকারি খরচে হজে নিতে এবার সাংবাদিকদের নামে অসাংবাদিকদের নিয়ে দল গঠন করার অভিযোগ উঠেছে। ধর্মমন্ত্রী ও সচিব তাদের নিজ এলাকার তিনজন সাংবাদিকের নাম দিয়ে ১০ জনের একটি তালিকা করেন। এখানেও চালাকির আশ্রয় নেয় ধর্ম মন্ত্রণালয়। সাংবাদিকদের তালিকা প্রকাশের প্রজ্ঞাপনে কে কোন গণমাধ্যমে কর্মরত সেটা উল্লেখ না করে তাদের নাম ও পাসপোর্ট নম্বর দিয়ে প্রজ্ঞাপন প্রকাশ করে। তাদের মক্কা, মদিনা, মিনা ও আরাফাতের ময়দানসহ বাংলাদেশের হজ ব্যবস্থাপনা বিষয়ে সংবাদ পরিবেশনসহ হজযাত্রীদের সহায়তা করার কথা বলা হয়েছে। কিন্তু দুই একজন বাদে আর কারো কোনো সংবাদ পরিবেশন নজরে আসেনি।

গত বছর (২০২৩) হাজিদের সেবায় গিয়ে না জানিয়ে তায়েফ ভ্রমণ করার দায়ে ৭ জনকে শোকজ করা হয়। অন্যদিকে চলতি বছরের সমন্বিত হজ চিকিৎসক দলে নার্স না হয়েও নার্স হিসেবে তালিকাভুক্তি, বয়স বেশিসহ বিভিন্ন অনিয়ম করে এক বা একাধিকবার চিকিৎসক দলে নাম থাকা নয় নার্সের ওপর হাইকোর্টের স্থগিতাদেশ বহাল রাখে, ফলে তারা সৌদি যেতে পারেননি। এর আগে নানা অভিযোগে তালিকা সংশোধন চারজনের বাদ দেয় ধর্ম মন্ত্রণালয়।

এসব ঘটনায় সহজেই অনুমান করা হয়, সেবার নামে সৌদি আরবে যাওয়ার এত মরিয়া চেষ্টা কেন? অভিযোগ সম্পর্কে জানতে ধর্ম মন্ত্রণালয় ও হজ মিশনের একাধিক কর্তকর্তার সঙ্গে যোগাযোগ করেও কোনো সাড়া মেলেনি।

;