ইরান ও সৌদি আরবের মধ্যে হজ চুক্তি সই

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
ইরান ও সৌদি আরবের মধ্যে হজ চুক্তি সই, ছবি, সংগৃহীত

ইরান ও সৌদি আরবের মধ্যে হজ চুক্তি সই, ছবি, সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসলামি প্রজাতন্ত্র ইরান ও সৌদি আরব হজ বিষয়ে একটি সমঝোতা চুক্তিতে সই করেছে। চুক্তিমতে ২০২০ সালে ইরানের ৮৬ হাজার হজযাত্রী পবিত্র হজপালন করতে সৌদি আরব যাবেন। এসব হজযাত্রীর সেবার জন্য আরও তিন হাজার কর্মকর্তা, ডাক্তার, সেবাদানকারী, পরিবহন ও আবাসিক কর্মী যাবে।

সোমবার (৯ ডিসেম্বর) মক্কার জেদ্দায় ইরানের হজ ও জিয়ারত সংস্থার প্রধান আলী রেজা রাশিদিয়ান এবং সৌদি আরবের হজ ও উমরা বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বিন তাহের বেনতেন এই চুক্তিতে সই করেন।

আলী রেজা রাশিদিয়ান আল জাজিরাকে হজ চুক্তি সইয়ের খবর দিয়ে বলেছেন, ইরানি হাজিদের যথাযথ সম্মান, মর্যাদা ও নিরাপত্তা নিশ্চিত করতে সৌদি আরবের প্রতি আহ্বান জানানো হয়েছে। সৌদি মন্ত্রীর সঙ্গে বৈঠকে হাজিদের যাতায়াত, আবাসন এবং অন্যান্য সুযোগ-সুবিধা নিশ্চিত করার বিষয়টি গুরুত্ব পেয়েছে বৈঠকে।

গত কয়েক বছর ধরে মদিনায় ইরানি হাজিরা আবাসন সমস্যায় পড়েছে বলে উল্লেখ করে তিনি বলেন, আমরা সৌদি আরবের মন্ত্রীকে জানিয়েছি ইরানি বিনিয়োগকারীরা মদিনা শহরে ভালো মানের হোটেল নির্মাণ করতে আগ্রহী। কিন্তু এ বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত আমরা পাইনি।

ইরানি এই কর্মকর্তা আরও বলেন, সৌদি মন্ত্রীকে মিনায় ইরানি হাজিদের মৃত্যুর বিষয়ে ন্যায়বিচার নিশ্চিত করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। এ বিষয়ে ইরানের অবস্থান সম্পর্কে আমাদের অবস্থান স্পষ্ট করেছি।

২০১৫ সালে হজের সময় মিনায় পদদলিত হয়ে অনেক হজযাত্রী মারা যান। তন্মধ্যে ৪৬৪ জন ইরানি ছিলেন। এ ঘটনায় ইরান-সৌদি আরবের দ্বি-পাক্ষিক সর্ম্পকে অবনতি ঘটে। এর ফলে ২০১৬ সালে ইরান তাদের কোনো নাগরিককে হজে পাঠায়নি। ২০১৭ সাল থেকে তারা আবার হজে লোক পাঠানো শুরেু করে।