সেবার মান বাড়াতে সরকারি হজ ব্যবস্থাপনা প্রসারিত হচ্ছে



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
জামালপুরে সরকারি হজ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ছবি: বার্তা২৪.কম

জামালপুরে সরকারি হজ ব্যবস্থাপনা বিষয়ক মতবিনিময় সভায় বক্তব্য রাখছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সরকার পবিত্র হজ নিয়ে ব্যবসা করে না। আল্লাহর মেহমান হাজি সাহেবদের যথাযথ সেবা দিয়ে থাকে। সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিকট থেকে গৃহীত সমুদয় অর্থ ব্যয় করে তাদের সেবা নিশ্চিত করা হয়। উদ্বৃত্ত থাকলে সে অর্থ হজযাত্রীদের ফেরত দেওয়া হয়। হজযাত্রীদের সেবার মান বৃদ্ধির লক্ষ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর সংখ্যা বৃদ্ধির ওপর আমরা গুরুত্ব দিচ্ছি। হজ ব্যবস্থাপনায় যে সব দেশ উন্নত, সে সব দেশের হজযাত্রীদের ৮০ থেকে ৯০শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থাপনায় হজ গমন করেন। কিন্তু বাংলাদেশে মাত্র ৫ থেকে ৭ শতাংশ হজযাত্রী সরকারি ব্যবস্থায় হজ পালনে যান।

বুধবার (২৯ জানুয়ারি) সকালে জামালপুর জেলা পরিষদ মিলনায়তনে ইসলামিক ফাউন্ডেশন জামালপুর জেলা কর্তৃক আয়োজিত সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী বৃদ্ধি ও সংগ্রহের লক্ষ্যে জামালপুর জেলার সকল উপজেলা নির্বাহী অফিসার ও ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগে কর্মরত সকল কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ্ব এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বেসরকারি হজ এজেন্সিদের মধ্যে যারা ভালো, তারা হাজি সাহেবদের খেদমত করেন। আমরা ভালো এজেন্সিদের সঙ্গে নিয়ে হজ ব্যবস্থাপনাকে বিশ্বমানের করতে চাই। এ সময় তিনি সরকারি হজ ব্যবস্থাপনার সুযোগ-সুবিধার কথা জনগণের কাছে বিস্তারিত তুলে ধরার জন্য জেলা প্রশাসন, উপজেলা নির্বাহী অফিসার, পুলিশ প্রশাসন এবং ইসলামিক ফাউন্ডেশনের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারী, জনপ্রতিনিধি ও সাংবাদিকসহ সংশ্লিষ্ট সবার প্রতি অনুরোধ জানান।

শেখ মো. আবদুল্লাহ বলেন, হজ ব্যবস্থাপনায় গুণগত মান উন্নয়নে সরকার সৌদি আরবের অংশের ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করার ব্যবস্থা গ্রহণ করেছে। গত বছর ৬০ হাজার হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হয়েছে। এ বার সব হজযাত্রীর ইমিগ্রেশন ঢাকায় সম্পন্ন করা হবে- ইনশাআল্লাহ। বক্তৃতায় প্রতিমন্ত্রী সরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী বৃদ্ধি এবং হজযাত্রীদের সেবা প্রদানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী কর্মকর্তা-কর্মচারীদের পুরস্কৃত করারও আশ্বাস দেন।

জামালপুর জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হকের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সাবেক মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ, ধর্ম মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হজ) এবিএম আমিন উল্লাহ নূরী, জামালপুর জেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব ফারুক আহমেদ চৌধুরী, জেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মাহমুদ, জেলা পুলিশ সুপার বাছির উদ্দীন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফাহমিদা হক, ইসলামিক ফাউন্ডেশন ময়মনসিংহ বিভাগের পরিচালক মাঝহারুল মান্নান, ইসলামিক ফাউন্ডেশন জামালপুর জেলার উপ-পরিচালক মো. আব্দুর রাজ্জাক ও জেলা আওয়ামী লীগের সিনিয়র ভাইস চেয়ারম্যান সৈয়দ আতিকুর রহমান সানাসহ ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারা বক্তব্য রাখেন।