৬৩৬ বৈধ হজ এজেন্সির তালিকা প্রকাশ

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পবিত্র মক্কা শরিফ, ছবি: সংগৃহীত

পবিত্র মক্কা শরিফ, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বেসরকারি ব্যবস্থাপনায় পবিত্র হজ কার্যক্রম পরিচালনার জন্য প্রথম পর্যায়ে ৬৩৬টি এজেন্সিকে অনুমোদন দিয়েছে ধর্ম মন্ত্রণালয়। ২০১৯ সালে ৫৯৮টি হজ এজেন্সি বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনা করেছিল। সে হিসেবে এবার প্রথম ধাপে ৩৮টি হজ এজেন্সি বেশি অনুমোদন পেল।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) ধর্ম মন্ত্রণালয়ের সহকারী সচিব (হজ-২) এস এম মনিরুজ্জামান স্বাক্ষরিত এক চিঠিতে শর্তসাপেক্ষে অনুমোদিত এই তালিকা প্রকাশ করা হয়।

শর্তগুলো হলো- প্রত্যেক যাত্রীর সঙ্গে হজ এজেন্সির লিখিত চুক্তি নিশ্চিত করতে হবে। প্রত্যেক এজেন্সি চলতি বছর সর্বোচ্চ ৩০০ জন ও সর্বনিম্ন ১০০ জন হজযাত্রী পাঠাতে পারবে। প্রত্যেক হজ এজেন্সিকে মিনা, আরাফাহ ও মুজদালিফায় প্রয়োজনীয় সংখ্যক কর্মী নিয়োগ করতে হবে। অনিবন্ধিত কোনো ব্যক্তিকে হজযাত্রী হিসেবে হজে নেওয়া যাবে না। যদি কোনো এজেন্সি এ ধরনের উদ্যোগ গ্রহণ করে তাহলে কোনো কারণ দর্শানো ব্যতিরকে এজেন্সির লাইসেন্স বাতিলসহ অন্যান্য আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তালিকা প্রকাশের পর কোনো হজ এজেন্সির তথ্য ভুল বা অসত্য প্রমাণিত হলে এবং কোনো অভিযোগ পাওয়া গেলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় কোনো কারণ দর্শানো ব্যতিত সংশ্লিষ্ট এজেন্সির নাম তালিকা থেকে বাতিলের অধিকার সংরক্ষণ করে।

উল্লেখ্য, যেসব এজেন্সি এ পর্যন্ত হালনাগাদ কাগজপত্রাদি মন্ত্রণালয়ে দাখিল করেনি, জামানত বাবদ ২০ লাখ টাকার এফডিআর জমা করেনি, বিভিন্ন অভিযোগে শাস্তি বা জরিমানা প্রাপ্ত, সৌদি আরবে কালো তালিকাভুক্ত, মামলায় জড়িত ও অভিযোগ তদন্তাধীন রয়েছে সেসব এজেন্সিসমূহের তালিকা প্রকাশ করা হয়নি।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) অন্য আরেক বিজ্ঞপ্তিতে ২০২০ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণের জন্য ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত বৈধ হজ এজেন্সিসমূহকে ২০ ফেব্রুয়ারির মধ্যে হজ অফিসের সঙ্গে চুক্তি সম্পাদন করতে বলা হয়েছে।

হজ অফিসের পরিচালক মো. সাইফুল স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২০ সালের হজ কার্যক্রমে অংশগ্রহণকারী এজেন্সিগুলোকে হজ লাইসেন্সের ফটোকপি, ট্রেড লাইসেন্সের ফটোকপি, ১৪ নম্বর ফরমে মোনাজ্জেম বিষয়ে তথ্যাদি পূরণ এবং ৩০০/- (তিনশত) টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে চুক্তির ধারা ও শতাবলী পূরণপূর্বক এজেন্সির প্যাডে পরিচালক, হজ অফিস বরাবরে আবেদন দাখিল করতে হবে।

চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছর ৩০ জুলাই হজ অনুষ্ঠিত হতে পারে। বাংলাদেশ থেকে সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় সর্বমোট ১ লাখ ৩৭ হাজার ১৯৮ জন অংশগ্রহণ করবেন।

অনুমোদিত হজ এজেন্সির তালিকা

আপনার মতামত লিখুন :