তুরস্কের মসজিদে শুক্রবার থেকে জুমা শুরু



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
পৌরসভার কর্মীরা এক মসজিদ পুনরায় চালুর আগে জীবাণুমুক্ত করছে, ছবি: সংগৃহীত

পৌরসভার কর্মীরা এক মসজিদ পুনরায় চালুর আগে জীবাণুমুক্ত করছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কের কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছেন শুক্রবার (২৯ মে) বেশ কয়েকটি মসজিদ জুমার নামাজ আদায়ের জন্য খুলে দেওয়া হবে। এ জন্য অন্তত ১১টি মসজিদ জীবাণুমুক্ত করা হয়েছে। দেশটির হুরিয়াত ডেইলি নিউজ এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, তুরস্কের মসজিদগুলো ধীরে ধীরে খুলে দেওয়া হবে। তবে বয়স্ক ও যুবক মুসল্লিদের জন্য আলাদা আলাদা স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে। আপাতত জোহর, আসর ও জুমার নামাজ পড়া যাবে। এই সময়ের মধ্যে একাকী কিংবা জামাতের সঙ্গে নামাজ আদায় করা যাবে।

দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশের বিভিন্ন প্রদেশে মসজিদ পুনরায় চালু করার বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেছেন। এসব মসজিদ ১৯ মার্চ থেকে বন্ধ রয়েছে।

এদিকে তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী ফারহেত্তিন কোকা বলেছেন, ৬৫ বছরের বেশি বয়সী এবং ২০ বছরের কম বয়সীদের জন্য মসজিদের গমন আপাতত নিষিদ্ধই থাকছে। তাদের জন্য নিষেধাজ্ঞা লাঘব করতে আরও কিছুটা লাগবে।

এক টুইট বার্তায় তিনি বলেন, আমার তরুণ বন্ধুরা! রাত থেকে কারফিউটি উঠেছে। কিন্তু তাতে আপনাকে অর্থাৎ ২০ বছর বয়সের নীচে এবং ৬৫ বছরের ঊর্ধ্বে কাউকে অন্তর্ভুক্ত করা হবে না। আমি আপনাকে ধৈর্য ধরতে পরামর্শ দিচ্ছি। সেই সঙ্গে আরও কিছু সময় দেওয়ার জন্য বলছি।

এদিকে তুরস্কের আন্তঃনগর ট্রেনগুলো বৃহস্পতিবার থেকে তাদের কার্যক্রম শুরু করেছে সীমিত আকারে। তারা সেবাদানে কোনো রকম মূল্য বাড়ায়নি।

পরিবহনমন্ত্রী মেহমেট কাহিত তুরহান বলেছেন, ভ্রমণের সময় কোভিড-১৯ এর লক্ষণ দেখা দেওয়া যাত্রীদের ট্রেনের নির্দিষ্ট বগিতে নিয়ে যাওয়া হবে এবং এর পর নির্ধারিত স্টেশনের স্বাস্থ্য কর্মকর্তাদের হাতে তুলে দেওয়া হবে।

তবে ৩ এপ্রিল থেকে চলা আন্তঃনগর ভ্রমণ নিষেধাজ্ঞা বহাল থাকবে। ধারণা করা হচ্ছে ৩ জুন তা প্রত্যাহার করা হতে পারে।