আড়াই মাস পর নামাজ হলো বায়তুল মোকাদ্দাসে

ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
আড়াই মাস পর নামাজ হলো বায়তুল মোকাদ্দাসে, ছবি: সংগৃহীত

আড়াই মাস পর নামাজ হলো বায়তুল মোকাদ্দাসে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনা সংক্রমণ কমে আসায় দীর্ঘ আড়াই মাস পর ফিলিস্তিনের জেরুজালেমে অবস্থিত বায়তুল মোকাদ্দাস মসজিদ খুলে দেওয়া হয়েছে।

মুসলমানদের প্রথম কিবলা ও তৃতীয় সর্বোচ্চ সম্মানিত এ মসজিদে রোববার (৩১ মে) ফজরের নামাজ আদায় করেন মুসল্লিরা। এ সময় আগত মুসল্লিদের অভিনন্দন জানান আল আকসা মসজিদের পরিচালক ওমর আল কিসওয়ানি।

মসজিদ খুলে দেওয়া হবে ফজর থেকে, তাই দীর্ঘ রাত থেকে মুসল্লিরা অধীর অপেক্ষায় ছিলেন। অনেককে মসজিদ চত্বরে পৌঁছে কাঁদতেও দেখা গেছে।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ১৫ মার্চ আল আকসা মসজিদে নামাজ পড়া নিষিদ্ধ করা হয়। মাঝখানে পুরো রমজান এবং পবিত্র ঈদুল ফিতর অতিবাহিত হয়। ওই সময় মুসলমানদের অনুরোধের পরও কর্তৃপক্ষ খুলে দেয়নি মসজিদটি।

আল আকসা খুলে দেওয়ার পাশাপাশি কিছু নির্দেশনা দেওয়া হয়েছে মুসল্লিদের জন্য। নামাজে আসা প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরিধান করতে হবে, জায়নামাজ নিয়ে যেতে হবে বাসা থেকে এবং অবশ্যই নির্ধারিত সামাজিক দূরত্ব বজায় রেখে নামাজের কাতারে দাঁড়াতে হবে।

দীর্ঘদিন পর বায়তুল মোকাদ্দাসে নামাজে অংশ নেওয়া জেরুজালেমের বাসিন্দা উম হিশাম বলেন, ‘মসজিদটি খুলে দেওয়ার পর মনে হচ্ছে আমি আবার শান্তভাবে শ্বাস নিতে পারছি, নিজেকে সৌভাগ্যবান মনে হচ্ছে।’

আল আকসা মসজিদের পাশাপাশি খুলে দেওয়া হয়েছে বিখ্যাত ডোম অব দ্য রকও।