অনন্য স্বাদের দুধ লাউ



লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম
দুধ লাউয়ের পরমান্ন। ছবি: বার্তা২৪.কম

দুধ লাউয়ের পরমান্ন। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চিরাচরিত মিষ্টান্নর ধারা ভেঙে অনন্য স্বাদ এবং পরম উপাদেয় তকমা নিজের গায়ে জুড়ে নিয়েছে যে মিষ্টান্ন তার নাম দুধ লাউ বা দুধ কদু। ভীষণ লোভনীয় এই খাবার যারা খেয়েছেন তারাই কেবল বুঝবেন এর স্বাদ!

শীত মানেই বাড়ি বাড়ি পিঠা বানানোর ধুম! গ্রাম অঞ্চলগুলোর কোথাও কোথাও শীতের মিষ্টান্নের তালিকায় দুধ লাউ থাকবেই। তবে অনেক জায়গায় কিন্তু একদমই অপরিচিত এই খাবার। আবার অনেকে হয়তো নাম শুনেছেন তবে তৈরির প্রক্রিয়া না জানার কারণে বানানো হয়নি। তবে আজ জেনে নিন দুধ লাউয়ের রেসিপি-

দুধ লাউ তৈরিতে যা লাগবে:

একটি কচি লাউ

পাটালী গুড়

খেজুরের গুড়

চিনি

এলাচ

দারচিনি

তরল দুধ

ফুল ক্রিম পাউডার দুধ

ঘি

সুজি

যেভাবে তৈরি করবেন:

একটি কচি লাউ কেটে বড় বড় ‍টুকরো করে কেটে ছুলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবারে একটি গ্রেটারের সাহায্যে গ্রেট করে নিন। লাউয়ের বিচির অংশ বাদ দিয়ে শুধু উপরের অংশ গ্রেট করে নিতে হবে। লাউ গ্রেট করা হয়ে গেলে আরেকবার হাল্কা হাতে ধুয়ে অল্প পানিতে সিদ্ধ করে নিতে হবে।

লাউ সিদ্ধ হয়ে গেলে এবার একটি স্ট্রেইনারে ঢেলে ছেকে নিন। পানি ঝরে ঠাণ্ডা হয়ে গেলে হাত দিয়ে মুঠি করে চেপে বাড়তি পানিটুকুও ঝড়িয়ে ফেলতে হবে। পানি ঝড়ানো হয়ে গেলে এতে দিয়ে দিন আট থেকে দশটি আস্ত এলাচ এবং একই পরিমাণের দারচিনি। এবার এগুলো ঘিয়ে ভেজে নিন।

ভিডিও দেখুন:

 

এবারে একটি হাঁড়িতে চার লিটার তরল দুধ ও এক কেজি ফুল ক্রিম পাউডার দুধ দিয়ে জ্বাল করে নিন। দুধ জ্বাল হলে এতে দিয়ে দিন দুই টেবিল চামচ সুজি। সুজি দিয়ে নেড়ে চেড়ে দিতে হবে যাতে দলা পাকিয়ে না যায়।  

অন্য একটি হাঁড়িতে এক কাপ ঘি দিয়ে তাতে গ্রেটেড লাউ এবং কুঁচি করে রাখা গুড় দিয়ে দিন। এবার এগুলো ভালো ভাবে ভেজে নিতে হবে। প্রথমে গুড় গলে পানি পানি হবে যা ভেজে একদম শুকিয়ে নিতে হবে। গুড়ের পানি টেনে ঘি উপরে উঠে আসলে এবার এটা জ্বাল করে রাখা দুধে ঢেলে ভালোভাবে মিলিয়ে দিতে হবে। এপর্যায়ে কিন্তু অনবরত নাড়তে হবে নইলে পোড়া লেগে যেতে পারে।

স্বাদ অনুযায়ী সামান্য লবণ দিতে পারেন। কেননা মিষ্টি খাবারে লবণ ব্যবহার স্বাদে আনে পূর্ণতা। এবার এতে দিয়ে দিন স্বাদ মতো চিনি। চিনির পরিমাণটা নির্ভর করবে কে কতটা মিষ্টি খেতে পছন্দ করেন তার উপর। চিনি দেয়ার পর আর অল্প কিছুক্ষণ নেড়ে নামিয়ে ফেলতে হবে চুলা থেকে।

ব্যস খুব সহজেই তৈরি হয়ে যাবে দুর্দান্ত স্বাদের দুধ লাউ বা দুধ কদু। শীতের আগমনী বাতাস বইছে চারিদিকে, এখনই উপযুক্ত সময় দুধ লাউ তৈরি করার। যারা এখনও এর স্বাদ গ্রহণ করেননি তাদের জন্য পরামর্শ হলো যদি অমৃতের স্বাদ পেতে চান তবে একবার হলেও তৈরি করুন এবং এর স্বাদ গ্রহণ করুন।