করোনায় আক্রান্ত হলে যেসব খাবার পরিহার করবেন



লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম
ঠান্ডা পানীয় খাওয়া একেবারেই চলবে না। ছবি: সংগৃহীত

ঠান্ডা পানীয় খাওয়া একেবারেই চলবে না। ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনায় আক্রান্ত হলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং কর্মক্ষমতা একেবারেই কমে যাচ্ছে। সেই কারণে চিকিৎসকরা পুষ্টিকর খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন। তবে করোনা সংক্রমণ হলে কিছু খাবার একেবারেই খাওয়া যাবে না। কারণ, রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে অনেক খাবার ডেকে আনতে পারে অন্য অসুস্থতা।

জেনে নিন কোন খাবারগুলো খাওয়া যাবে না করোনা আক্রান্ত কিংবা করোনা থেকে সদ্য সেরে ওঠা রোগীদের-

মশলাযুক্ত খাবার

করোনা রোগীদের কাশি হতে হতে অনেক সময় গলা ছিলে যায়। ফলে মশলাযুক্ত খাবার খাওয়ার সময়ে গলায় লাগতে পারে। এসময়ে বেশি তেল-মশলা দেওয়া রান্না করা খাবার খেলে গলায় জ্বালা ভাব হতে পারে সাথে বাড়তে পারে কাশি। ফলে যেসব মশলায় ঝাল বা ঝাঁঝ বেশি তা না খাওয়াই ভালো।

ভাজাপোড়া খাবার

সুস্থ হয়ে ওঠার সময়ে জিভে স্বাদ ফিরতে শুরু করলে ভাজা বা বেশি তেল-মশলা দেওয়া খাবার খেতে ইচ্ছা করতে পারে। কিন্তু এই সব খাবার হজম হতে সময় নেয়। করোনায় রোগ প্রতিরোধ শক্তি কমে যাওয়া এবং হাঁটাচলাও কম করার ফলে হজমের গোলমাল হওয়ার আশঙ্কা থাকে।

করোনা সংক্রমণ হলে কিছু খাবার একেবারেই খাওয়া যাবে না।
করোনা সংক্রমণ হলে কিছু খাবার একেবারেই খাওয়া যাবে না। ছবি: সংগৃহীত

ঠান্ডা পানীয়

গরম কাল। গলা শুকিয়ে যাচ্ছে বারবার। তার মধ্যে অসুস্থতা। বারবার পানি খেতে বলছেন চিকিৎসকেরা। কিন্তু ঠান্ডা পানীয় খাওয়া একেবারেই চলবে না। এই সব পানীয়ে অত্যধিক পরিমাণ চিনি দেওয়া থাকে। আর যোগ করা থাকে এমন কিছু রং আর গন্ধ যা করোনা সেরে ওঠার সময়ে বাধা সৃষ্টি করতে পারে।

তাই করোনা আক্রান্ত হলে এবং তা থেকে সুস্থ হয়ে ওঠার সময়ে খাওয়াদাওয়া করতে হবে শারীরিক পরিস্থিতি বুঝে।