ভেজাল মসলা কিনছেন নাতো!

  • নিউজ ডেস্ক, বার্তা ২৪
  • |
  • Font increase
  • Font Decrease

ফাইল ছবি

ফাইল ছবি

দরজায় কড়া নাড়ছে মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কুরবানির ঈদ। আর কুরবানির ঈদ মানেই মসলাদার রান্নার আয়োজন। তাই ভিড় বাড়ছে মসলার বাজারেও।

বাজারে মসলা কিনতে গেলে কোনটা আসল বা কোনটা নকল এ নিয়ে দ্বিধায় পড়ে যান অনেকে। নানা ধরনের অস্বাস্থ্যকর উপাদান থাকে এসব মসলায়। দারুচিনি, লবঙ্গ, এলাচ বা জিরার মতো রান্নাঘরের নিত্যপ্রয়োজনীয় উপাদানগুলো ভেজালমুক্ত কি না, তা সহজেই পরীক্ষা করে দেখতে পারেন।

বিজ্ঞাপন

দারুচিনি: ভালো দারুচিনির ঘ্রাণ হবে মিষ্টি এবং এর স্বাদ হবে ঝাঁঝালো মিষ্টি। খাঁটি বুঝতে দারুচিনি কিছুক্ষণ হাতে মুঠো করে হাত দিয়ে কচলে নাকের কাছে নিন। দারুচিনি ভেজাল হয়ে থাকলে গন্ধ খুব হালকা হয়ে যাবে। দারুচিনি পানিতে ভিজিয়ে আঙুল দিয়ে ঘষে দেখুন, রং কৃত্রিম কি না তা বুঝতে পারবেন।

লবঙ্গ: লবঙ্গ খাঁটি কিনা তা বুঝতে একটি লবঙ্গে নখ দিয়ে চাপ দিন। যদি একটুও তেল বের না হয় তাহলে বুঝবেন, লবঙ্গ থেকে নির্যাস আগেই বের করে নেওয়া হয়েছে। অথবা চাপ দিয়ে লবঙ্গ ভাঙার চেষ্টা করুন। যদি সহজে ভাঙা না যায় তাহলেও বুঝতে হবে এগুলো খাঁটি নয়।

এলাচ: এলাচ আসল কি না তা বোঝার উপায় হলো এলাচের খোসা খুলে ফেলা। নির্যাস আগে থেকেই বের করা হলে এর দানাগুলো একেবারে শুকনো হয়ে যায় এবং সেগুলো খোসার সঙ্গে একদম লেগে থাকে।

জিরা: জিরা আসল কি না তা পরখ করতে কয়েকটি জিরা মুখে দিয়ে চিবিয়ে দেখুন। আসল জিরা হলে এর স্বাদ হবে ঝাঁঝালো ও গন্ধ হবে তীব্র। এছাড়া জিরায় ভেজাল আছে কি না, তা পরীক্ষা করতে কয়েকটি দানা হাতের তালুতে নিয়ে পিষে দেখুন। যদি হাতে কালি লাগে, তবে জিরায় ভেজাল আছে। এতে কয়লা যোগ করা হয়েছে।

মরিচের গুঁড়া: মরিচের গুঁড়ো ভালো হলে তা হবে একদম ঝরঝরে। যেকোনো ধরনের ভেজাল মেশালে এ ঝরঝরে ভাবটা আর থাকে না। মরিচের গুঁড়ার ভেজাল পরীক্ষা করা খুব সহজ। এক চিমটি মরিচের গুঁড়া পানিতে মিশিয়ে দেখুন তাতে রং ছড়ায় কি না। যদি বেশি রং ছড়াতে দেখেন, তবে ওই মরিচের গুঁড়ায় ভেজাল আছে।

হলুদের গুঁড়া: কৃত্রিম রঙ মেশানো হলুদের গুঁড়া পানিতে তলিয়ে যাওয়ার সময় গাঢ় হলুদ রঙ ছড়াবে। আর খাঁটি হলুদের গুঁড়া পানিতে তালিয়ে যাওয়ার সময় হালকা হলুদ রঙ ছড়াবে।

ধনেগুঁড়া: অনেকেই বাজার থেকে ধনেগুঁড়া কেনেন। কিন্তু এ গুঁড়া ভেজালমুক্ত কি না, তা সহজে পরীক্ষা করতে পারেন। এক চামচ ধনেগুঁড়া নিয়ে পানিতে মেশান। যদি ভেজাল থাকে, তবে এর গুঁড়াগুলো পানিতে ভেসে থাকবে।

গোলমরিচ: গোলমরিচ কেনার আগে গন্ধ শুঁকে নিন। যদি কেরোসিনের মতো গন্ধ পান বা গোলমরিচ বেশি চকচক করে, তবে এতে ভেজাল থাকতে পারে। পানি দিয়ে গোলমরিচ পরীক্ষা করা যায়। ভেজাল গোলমরিচ পানির ওপরে ভেসে থাকবে আর খাঁটি গোলমরিচ হলে তা পানির নিচে নেমে যাবে।

কাঁচা হলুদ: অনেকেই কাঁচা হলুদ কেনেন। কিন্তু ওই হলুদ খাঁটি কি না, তা যাচাই করতে একটি কাগজের ওপর এক টুকরো হলুদ রেখে তার ওপর ঠাণ্ডা পানি ঢেলে দেখুন। যদি রং ছড়াতে থাকে, তবে তাতে ভেজাল রয়েছে।

কাঁচা মরিচ: কাঁচা মরিচে সবুজ রঙ আনতে অনেক সময় নিষিদ্ধ ম্যালাকাইট গ্রিন রঙ ব্যবহার করা হয়। এক্ষেত্রে এক টুকরো তুলা পানি বা ভেজিটেবল অয়েলে ভিজিয়ে নিন। এবার সবুজ সবজি/কাঁচা মরিচে ভেজা তুলা দিয়ে ঘষুন। তুলা যদি সবুজ হয়ে যায় তাহলে বুঝবেন ক্ষতিকর ম্যালাকাইট গ্রিন রঙ মেশানো হয়েছে।

খাদ্য ও পুষ্টি বিশেষজ্ঞরা বলছেন, এ ধরনের মসলা বা রান্নার উপাদান কেনার আগে এর মান সম্পর্কে সচেতন থাকতে হবে। তা না হলে মারাত্মক স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে।