প্রাকৃতিক উপাদান দূর করবে ত্বকের ক্ষতচিহ্ন

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
প্রাকৃতিক উপাদানেই দূর হবে ক্ষতচিহ্ন

প্রাকৃতিক উপাদানেই দূর হবে ক্ষতচিহ্ন

  • Font increase
  • Font Decrease

শরীরের যেকোন স্থানেই ক্ষতচিহ্ন থাকতে পারে।

দুর্ঘটনাবশত ত্বকের কোন স্থানে কেটেছড়ে গেলে এবং ক্ষত গভীর হলে সে ক্ষতর দাগ স্থায়ী হয়ে যায়। হাত-পা বা শরীরের অন্য স্থানে ক্ষতচিহ্ন নিয়ে সমস্যা না থাকলেও অনেক সময় মুখে অথবা গলায় এমন ক্ষতচিহ্ন থেকে যায়।

বিভিন্ন ধরনের ওষুধ, মলম ও কেমিক্যালযুক্ত উপাদান ব্যবহারে এই ক্ষতচিহ্নর প্রভাব কমানো গেলেও, ত্বকের ক্ষেত্রে প্রাকৃতিক উপাদানের ব্যবহার সবচেয়ে বেশি প্রয়োজন ও উপকারিও বটে।

তাই আজকের আয়োজনে জানানো হবে কোন প্রাকৃতিক উপাদানের ব্যবহারে ত্বকের ক্ষতচিহ্নের সমস্যাকে অনেকটাই দূর করা যাবে এবং প্রকট থেকে কমিয়ে আনা সম্ভব হবে। প্রাকৃতিক উপাদানের মাঝে মোট চারটি উপাদান প্রয়োজন হবে এক্ষেত্রে।

 প্রাকৃতিক উপাদান

১. এক টেবিল চামচ মধু।

২. এক চা চামচ দারুচিনি গুঁড়া।

৩. দুইটি জয়ত্রি গুঁড়া।

৪. অর্ধেক লেবুর রস।

সকল উপাদান ভালোভাবে মেশানো হলে ঘন পেস্ট তৈরি হবে। ব্রাশের সাহায্যে এই পেস্ট শুধুমাত্র ত্বকের ক্ষতচিহ্নের উপরে প্রলেপ মাখিয়ে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে এবং শুকিয়ে আসলে পানিতে ধুয়ে নিতে হবে।

বাকি পেস্ট রেফ্রিজারেটরে রেখে দেওয়া যাবে এবং পরবর্তি সাতদিন পর্যন্ত ব্যবহার করা যাবে। প্রতিদিন এই পেস্ট একবারের জন্য ব্যবহারে দুই মাসের মাঝেই ক্ষতচিহ্ন  অনেকখানি দূর হয়ে যাবে এবং সহজে চোখে পড়বে না। পাশাপাশি প্রাকৃতিক উপাদানের ব্যবহারের দরুন ত্বকের কোন ক্ষতি হওয়ার সম্ভাবনাও থাকবে না।

আপনার মতামত লিখুন :