ইফতার হোক ঘরে তৈরি জিলাপিতে

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল
ঘরে তৈরি জিলাপি

ঘরে তৈরি জিলাপি

  • Font increase
  • Font Decrease

অনেকের জন্য ইফতার মানেই গরম গরম জিলাপি। চিকন কিংবা শাহী জিলাপি যেটাই হোক না কেন, ইফতারির আয়োজনে জিলাপি না থাকলে অপূর্ণ রয়ে যায় পুরো আয়োজন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে বাইরের যেকোন ধরনের খাবার কেনা ও খাওয়া থেকেই বিরত থাকতে হবে সতর্কতার জন্য। তাই বলে জিলাপি খাওয়া হবে না এমনটা নয়। হাতের কাছে থাকা সহজলভ্য কিছু উপকরণ ব্যবহারেই ঘরে বসে তৈরি করে নেওয়া সম্ভব মচমুচে জিলাপি। প্রথম দিনের ইফতারের আয়োজনে জিলাপি রাখতে দেখে নিন রেসিপিটি।

জিলাপি তৈরিতে যা লাগবে

ঘরে তৈরি জিলাপি

১. তিন কাপ ময়দা।

২. আধা কাপ বেসন।

৩. আধা চা চামচ বেকিং পাউডার।

৪. আধা চা চামচ বেকিং সোডা।

৫. দুই কাপ টকদই।

৫. এক চিমটি এলাচ গুঁড়া।

৬. পরিমাণমত ফুড কালার (ঐচ্ছিক)।

৭. চিনি ও পানি (সিরা তৈরির জন্য)।

জিলাপি যেভাবে তৈরি করতে হবে

ঘরে তৈরি জিলাপি

১. একটি বড় পাত্রে ময়দা, বেসন, বেকিং পাউডার ও বেকিং সোডা একসাথে খুব ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এতে টকদই ও এলাচ গুঁড়া দিয়ে মেশাতে হবে।

২. যদি ফুড কালার ব্যবহার করেন তবে ৩-৪ ফোঁটা ফুড কালার দিয়ে ব্যাটার তৈরির জন্য পরিমাণমত পানি দিতে হবে। একবারে খুব বেশি পানি দেওয়া যাবে না। আধা কাপ করে ধীরে ধীরে দিতে হবে।

৩. জিলাপির ব্যাটার খুব বেশি ঘন কিংবা পাতলা কোনটাই হবে না। চামচ কিংবা হুইস্ক ব্যাটার থেকে তুললে ঘন ব্যাটার নেমে আসবে এমন হবে। ব্যাটার প্রস্তুত হয়ে গেলে ৮-১০ ঘন্টার জন্য পাত্রের মুখ ঢেকে রেখে দিতে হবে। এ জন্য সকালে ব্যাটার প্রস্তুত করে রাখলে ইফতারির আগে ভাজা যাবে। এ সময়ের মাঝে ব্যাটার ফার্মেন্টেড হয়ে এতে বুদবুদের মত দেখা দেবে। এমন হলে বুঝতে হবে ব্যাটারটি জিলাপি তৈরির জন্য পারফেক্ট।

৪. সময় হয়ে এলে কড়াইতে তেল গরম করতে হবে। এবারে হুইস্কের সাহায্যে ব্যাটার একবার ভালোভাবে নেড়ে নিয়ে প্লাস্টিকের সসের বোতলে ব্যাটার ভরে নিতে হবে।

৫. তেল গরম করতে দেওয়ার সময় পাশের চুলায় ভিন্ন একটি পাত্রে চিনি ও পানি বসিয়ে চিনির সিরা তৈরি করে নিতে হবে। সিরা খুব বেশি ঘন হওয়া যাবে না। মাঝারি ধরনের হবে, যেন জিলাপি ভেজানো সুবিধার হয়। সিরার স্বাদ বাড়ানোর জন্য এতে এলাচ, দারুচিনি ও কয়েক ফোটা লেবুর রস দিতে পারেন।

৬. এবারে গরম তেলের উপরে সাবধানে জিলাপির আকৃতিতে ব্যাটার ছাড়তে হবে অল্প করে। জিলাপির উভয় পাশ উজ্জ্বল বাদামি বর্ণ ধারণ করলে তেল থেকে উঠিয়ে ঝাঁকি দিয়ে তেল ঝড়িয়ে চিনির সিরাতে ছেড়ে দিতে হবে। ৬-৭ মিনিট সিরাতে ভেজার পর চিনির সিরা থেকে জিলাপি তুলে নিতে হবে।

৭. এভাবে সবগুলো জিলাপি তৈরি হয়ে গেলে জিলাপির উপরে কিছু বাদাম কুঁচি ছড়িয়ে পরিবেশন করতে হবে।

আপনার মতামত লিখুন :