সহজে উজ্জ্বল ত্বক পেতে কফি স্ক্রাব

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পানীয় হিসেবে কফি প্রিয় হলে ত্বকের যত্নের জন্যেও কফির নির্বাচন করা সহজ হবে। কফির চনমনে সুঘ্রাণ মনকে সতেজ করে তোলার সঙ্গে ত্বককেও সতেজতা এনে দেবে। বিশেষত ত্বকের মরা চামড়া দূর করতে কফির গুঁড়া চমৎকার কাজ করে, ফলে ত্বক তার সহজাত উজ্জ্বলতা ফিরে পায়। দেখে নিন কফিতে তৈরি ভিন্ন তিনটি কফি স্ক্রাব তৈরি ও ব্যবহারবিধি।

চিনি, অলিভ অয়েল ও কফি স্ক্রাব

কফি

ত্বকে টানটান ভাব আনতে কফি খুবই দারুণ একটি উপাদান। সে সাথে অলিভ অয়েল ত্বককে আর্দ্র ও কমল রাখতে কাজ করবে এবং বাড়তি উজ্জ্বলতা এনে দেবে। এই স্ক্রাবটি তৈরিতে প্রয়োজন হবে দুই টেবিল চামচ কফি গুঁড়া, এক টেবিল চামচ চিনি ও এক চা চা চামচ অলিভ অয়েল।

সকল উপাদান ভালোভাবে মিশিয়ে ত্বকে আলতোভাবে ১০ মিনিট ম্যাসাজ করতে হবে। এরপর পাঁচ মিনিট অপেক্ষা করে ঠান্ডা পানিতে ত্বক ধুয়ে ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।

নারিকেল তেল, লেবু ও কফি স্ক্রাব

কফি ত্বকের ভেতর থেকে মরা চামড়া এবং লেবুর রস ত্বকের কালচে ভাব দূর করতে কাজ করবে। সেই সাথে ত্বকের স্বাভাবিক আর্দ্র ভাবকে বজায় রাখার জন্য নারিকেল তেল কাজ করবে ময়েশ্চারাইজার হিসেবে। কফির এই স্ক্রাবটি তৈরির জন্য প্রয়োজন হবে দুই টেবিল চামচ কফি গুঁড়া, ১/৪ কাপ টকদই, এক চা চামচ নারিকেল তেল ও এক চা চামচ লেবুর রস।

সকল উপাদান মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। পেস্টটি ত্বকে আলতোভাবে ম্যাসাজ করতে হবে অন্তত ১০-১৫ মিনিটের জন্য। এরপর আরও ১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিতে হবে।

আমন্ড অয়েল, ব্রাউন সুগার ও কফি স্ক্রাব

কফি

আমন্ড অয়েল ও কফির মিশ্রণ ত্বকের জন্য রিজেনারেশন প্রসেস তথা নতুনভাবে কোষের উদ্দীপন ও জন্মের প্রক্রিয়াকে ত্বরান্বিত করে। এছাড়া আলাদাভাবে আমন্ড অয়েল ত্বকের কালচে ভাবকে কমিয়ে আনতে কাজ করে। তৈরির জন্য প্রয়োজন হবে এক টেবিল চামচ কফি গুঁড়া, এক টেবিল চামচ ব্রাউন সুগার, এক টেবিল চামচ আমন্ড অয়েল।

সকল উপাদান একসাথে মিশিয়ে ত্বকের নিচ থেকে উপরের দিকে বৃত্তাকার ভাবে ম্যাসাজ করতে হবে ১০ মিনিটের জন্য। ম্যাসাজ শেষে ১৫ মিনিট অপেক্ষা করে ত্বক ধুয়ে নিতে হবে।

আপনার মতামত লিখুন :