পুরুষদেরও প্রয়োজন সঠিক ত্বকের যত্ন

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নারীদের তুলনায় পুরুষদের ত্বকের ধরণ ভিন্ন হয়ে থাকে। ফলে তাদের ত্বকের যত্নের জন্য প্রয়োজন হয় ভিন্ন উপাদানে ভিন্ন উপায়ের পরিচর্যা। সঠিক যত্ন নেওয়া না হলে ত্বকজনিত সমস্যা দেখা দেওয়া ও পুরনো সমস্যা বৃদ্ধি পাওয়ার উপদ্রব দেখা দিতে পারে সহজেই। বাড়িতে বসে থাকা হলেও, ত্বকের প্রয়োজন অনুযায়ী যে ফেস প্যাকগুলো ব্যবহার করলে উপকার পাওয়া যাবে তা জানানো হল।

ঠান্ডা গোলাপজল

skin

পুরুষদের মাঝে ত্বকের তৈলাক্ততার সমস্যাটি তুলনামূলক বেশি দেখা দেয়। এ সমস্যাটি থেকে পরিত্রাণ পেতে গোলাপজল ব্যবহারেই উপকার পাওয়া যাবে। ফ্রিজে ঠান্ডা করা গোলাপজল তুলার সাহায্যে মুখের ত্বকের ম্যাসাজ করতে হবে। প্রতিদিন একবার। গোলাপজল ত্বকের বাড়তি তেল ও ব্যাকটেরিয়াকে শোষণ করে তৈলাক্তভাব কমিয়ে আনবে।

কমলালেবুর খোসা ও মুলতানি মাটির প্যাক

skin

ত্বকের তৈলাক্ততার সাথে যে সমস্যাটি সবচেয়ে বেশি দেখা দেয় সেটা হল ব্ল্যাক হেডস ও হোয়াইট হেডসের সমস্যা। পুরুষের মুখমণ্ডলের ত্বক নারীদের চাইতে পুরু হওয়ায় ব্ল্যাক হেডসের সমস্যাটিও বেশি দেখা দেয়। এক্ষেত্রে কমলালেবুর খোসা ও মুলতানি মাটির প্যাক ব্যবহারে উপকার পাওয়া যাবে।

এই প্যাকটি তৈরিতে প্রয়োজন হবে চার টেবিল চামচ কমলালেবুর খোসা গুঁড়া, দুই চা চামচ মুলতানি মাটি, এক চা চামচ চালের গুঁড়া ও পাঁচ চা চামচ পানি। সকল উপাদান মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে ত্বকের ব্ল্যাক হেডসযুক্ত স্থানে ম্যাসাজ করতে হবে ১০ মিনিট। এরপর ১৫ মিনিট অপেক্ষা করে মুখ ধুয়ে নিতে হবে।

চন্দন গুঁড়া ও গোলাপজলের প্যাক

যাদের ব্রণের সমস্যাটা ঘনঘন দেখা দেয়, তাদের জন্য এই প্যাকটি চমৎকার কাজে দেবে। এর জন্য প্রয়োজন হবে দুই টেবিল চামচ চন্দন গুঁড়া, আধা চা চামচ মুলতানি মাটি, আধা চা চামচ বেসন ও দুই টেবিল চামচ গোলাপজল। সকল উপাদান একসাথে মিশিয়ে পুরো মুখের ত্বকে সমানভাবে অ্যাপ্লাই করে শুকানোর জন্য অপেক্ষা করতে হবে। শুকিয়ে আসলে কুসুম গরম পানিতে মুখ ধুয়ে নিতে হবে।

আপনার মতামত লিখুন :