মেহেদি দিতে পারবে সবাই

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেখতে দেখতেই চলে এসেছে ঈদের সময়। তবে অন্যান্য বছরের মত এ বছরে ঈদ নিয়ে নেই কোন বাড়তি পরিকল্পনা, আনন্দ কিংবা মাতামাতি। করোনা পরিস্থিতি যেন কেড়ে নিয়েছে সবটুকু আনন্দ।

সবকিছু ছাপিয়ে পরিবারের সদস্যদের সাথে ঘরেই কাটাতে হবে এ বছরের ঈদটি। ঈদের জন্য নতুন কেনাকাটা করা না হলেও সারা বছরে এ সময়ে হাতে মেহেদি দেওয়ার জন্য অপেক্ষা করেন নারীরা। দু’হাত ভরে পছন্দসই নকশায় মেহেদি দেওয়ার আমেজই অন্যরকম।

কিন্তু সুন্দর ও আকর্ষণীয় নকশা এঁকে মেহেদি সবাই দিতে পারেন না। ঈদ উপলক্ষ্যে মেহেদি দেওয়ার জন্য তার কাছেই যেতে হয় যিনি নকশা করে মেহেদি দিয়ে দিতে পারেন। স্বাভাবিকভাবেই এ বছরে সেটা সম্ভব হচ্ছে না।

তবে এতে মন খারাপের কিছু নেই। হাতের কাছে মেহেদি কোন ও কটনবাড থাকলে সুন্দর নকশা এঁকে নিজের হাতে নিজেই মেহেদি দিতে পারবেন সহজে। সহজ পদ্ধতিটি শিখে নিন আজকের ফিচার থেকে।

১. প্রথমেই মেহেদি কোনের সাহায্যে হাতের উপর আলতোভাবে আউটলাইনের মত রেখা টেনে নিতে হবে। কলমের সাহায্যে করলে রঙ হবে না, মেহেদি কোনের সাহায্যে ধীরে ধীরে করতে হবে।

mehedi

২. পছন্দমত দুই-তিনটি আউটলাইন করা হয়ে গেলে আউটলাইনের উপরে মেহেদির মাঝারি আকৃতির ফোঁটা দিতে হবে। খুব বেশি বড় কিংবা ছোট নয়, ছবিতে দেখানো আকৃতির মত হতে হবে।

mehedi

৩. মেহেদির ফোঁটা দেওয়া হয়ে গেলে কটনবাডের সাহায্যে মেহেদি ফোঁটার একদিকে আলতোভাবে টেনে নিতে হবে। এতে করে ছবির মত পাতা তৈরি হবে। এভাবে সবগুলো মেহেদি ফোঁটা কটনবাডের সাহায্যে টেনে নিতে হবে।

mehedi

৪. মেহেদি ফোঁটাগুলো কটনবাডের সাহায্যে টেনে নেওয়ার পর তার চারপাশে মেহেদির সাহায্যে রেখা টেনে পছন্দমত আকৃতি দিতে হবে। এভাবে হাতের উভয় পাশ এবং আঙুলে মেহেদি ও কটনবাডের সাহায্যে পছন্দমত নকশা এঁকে নিতে হবে।

mehedi

আপনার মতামত লিখুন :