আলোচনায় সুপ্রিম কোর্ট: জাহালমের মুক্তিতে শুরু, হট্টগোলে শেষ

নাজমুল আহসান রাজু, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট বছরজুড়েই ছিল আলোচনায়। বছরের শেষদিকে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে উত্তপ্ত হয়ে ওঠে সুপ্রিম কোর্ট অঙ্গন। খোদ আপিল বিভাগে বিএনপিপন্থী আইনজীবীদের হট্টগোলের নজিরবিহীন ঘটনায় ক্লোজ সার্কিট ক্যামেরা বসায় সুপ্রিম কোর্ট প্রশাসন।

অন্যদিকে বছরজুড়ে সর্বোচ্চ আদালতের দুই বিভাগ থেকে সড়কসহ নানা দুর্ঘটনায় ক্ষতিপূরণ দিতে রায় ও রুল জারির আদেশ এসেছে। বার্তা২৪.কমের হিসেব অনুযায়ী ২০১৯ সালে অন্তত ২৫ কোটি টাকার ক্ষতিপূরণ দেওয়ার রুল জারি করেছেন হাইকোর্ট।

মুক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামির মধ্যে আপিলে একজনের রায় বহাল ও অপরজনের  রায় অপেক্ষমাণ রাখা হয়েছে। এ বছর মানুষের নিত্যপণ্য সেবা থেকে শুরু করে স্বাস্থ্য সুরক্ষার বিষয়ে একাধিক আদেশ দিয়েছেন উচ্চ আদালত। ভুল মামলায় কারাভোগ করা পাটকল শ্রমিক জাহালমের কারামুক্তি হয়েছে হাইকোর্টের হস্তক্ষেপে।

আজহারের মৃত্যুদণ্ড বহাল

মক্তিযুদ্ধকালে মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল এটিএম আজহারুল ইসলামের আপিল খারিজ করে গত ৩১ অক্টোবর তার মৃত্যদণ্ড বহাল রাখেন আপিল বিভাগ। ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আজহারের করা আপিল খারিজ করে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আাপিল বিভাগ এই রায় দেন। তবে রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি এখনো প্রকাশ হয়নি। পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ হলে রিভিউর সুযোগ থাকবে।

২০১৫ সালের ২৯ জানুয়ারি সুপ্রিম কোর্টে আপিল করেন আজহার। চলতি বছর ১০ জুলাই তার আপিলে শুনানি শুরু হয়। তার আগে ২০১৪ সালের ৩০ ডিসেম্বর আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ আজহারের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের রায় দিয়েছিলেন।

কায়সারের রায় ১৪ জানুয়ারি

মানবতাবিরোধী অপরাধে অপর আপিলে আগামী ১৪ জানুয়ারি মৃত্যুদণ্ডপ্রাপ্ত জাতীয় পার্টির নেতা ও সাবেক কৃষি প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সারের মামলায় রায় দেবেন আপিল বিভাগ। দীর্ঘ শুনানি শেষে গত ৩ ডিসেম্বর প্রধান বিচারপতির নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ রায়ের এ দিন ধার্য করেন। 

খালেদার জামিন আবেদন খারিজ ও হট্টগোল

দুর্নীতির মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন আবেদন গত ১২ ডিসেম্বর খারিজ করে দেন আপিল বিভাগ। আদালত ওইদিন তার সম্মতি সাপেক্ষে উন্নত চিকিৎসার নির্দেশ দেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়কে। জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় জামিন চেয়ে আপিল বিভাগে তিনি আবেদন করেন।

এর আগে গত ৫ ডিসেম্বর খালেদার জামিন শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর নির্ধারণ করা হলে বিএনপিপন্থী আইনজীবীরা হট্টগোল করেন আপিল বিভাগে। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের উপস্থিতিতে শুনানিতে নজিরবিহীনভাবে বিএনপিপন্থী আইনজীবীরা ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘উই ওয়ান্ট বেইল ফর খালেদা’ স্লোগান দেন।

প্রধান বিচারপতি বিএনপিপন্থী আইনজীবীদের উদ্দেশে বলেন, ‘বাড়াবাড়ির সীমা থাকা উচিত। আপনারা এজলাস কক্ষে যে আচরণ করেছেন, তা নজিরবিহীন।’

এ ঘটনার জেরে আপিল বিভাগে গত ১০ ডিসেম্বর ক্লোজ সার্কিট ক্যামেরা বসায় সুপ্রিম কোর্ট প্রশাসন।

৫২ ভেজাল পণ্য প্রত্যাহারের নির্দেশ

বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) পরীক্ষায় নিম্নমান প্রমাণিত হওয়ায় ৫২টি খাদ্যপণ্য বাজার থেকে প্রত্যাহার করতে গত ১২ মে নির্দেশ দেন হাইকোর্ট। একই সঙ্গে এসব খাদ্যপণ্য বিক্রি ও সরবরাহে জড়িতদের বিরুদ্ধে কার্যকর পদক্ষেপ নিতে নির্দেশ দেওয়া হয়। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রতি এই নির্দেশ দেন আদালত।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন। আদেশে যতক্ষণ পর্যন্ত ওই ৫২ পণ্য বিএসটিআইয়ের পরীক্ষায় পুনরায় উত্তীর্ণ না হচ্ছে, ততক্ষণ এসব পণ্য উৎপাদন ও বাজারজাতকরণ বন্ধ রাখতে বলেন।

পাস্তুরিত তরল দুধ বিক্রিতে নিষেধাজ্ঞা

বিএসটিআইয়ের লাইসেন্সধারী ১৪ কোম্পানির পাস্তুরিত দুধে ক্ষতিকর অ্যান্টিবায়োটিক ও ধাতব উপাদানের (সিসা) উপস্থিতি থাকায় আদালত দুধ উৎপাদন ও বিপণনে পাঁচ সপ্তাহের নিষেধাজ্ঞা দেন। একইসঙ্গে এসব দুধ ক্রয় ও মজুদ করা থেকেও বিরত থাকার নির্দেশ দেন।

গত ২৮ জুলাই বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

কোম্পানিগুলোর মধ্যে রয়েছে মিল্ক ভিটা, ডেইরি ফ্রেশ, ইগলু, ফার্ম ফ্রেশ, আফতাব মিল্ক, আলট্রা মিল্ক, আড়ং ডেইরি, প্রাণ মিল্ক, আইরান, পিউর, সেইফ মিল্ক।

পরদিন ২৯ জুলাই আপিল বিভাগের চেম্বার জজ আদালত হাইকোর্টের এ আদেশ আট সপ্তাহ স্থগিত করেন। এই স্থগিতাদেশ নিয়ে আবারো দুধ উৎপাদন করে যাচ্ছে কোম্পানিগুলো।

ভোক্তা অধিকারের হটলাইন

ভোক্তাদের অভিযোগ শুনতে গত ১৬ জুন হাইকোর্ট দুই মাসের মধ্যে ২৪ ঘণ্টার হটলাইন সেবা চালু করতে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে নির্দেশ দেন। এরপর ২৭ আগস্ট আউট সোর্সিংয়ের মাধ্যমে হটলাইন চালু করতে বলেন হাইকোর্ট। বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

হাইকোর্টের হস্তক্ষেপে কারামুক্ত জাহালম

‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক গত ৩০ জানুয়ারি একটি দৈনিকে প্রতিবেদন প্রকাশ হলে পাটকল শ্রমিক মো. জাহালম হাইকোর্টের নির্দেশে কারামুক্ত হন।

গত ৩ ফেব্রুয়ারি বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতির অভিযোগে দুদকের করা সব মামলা থেকে নিরীহ জাহালমকে অব্যাহতি দিয়ে ওইদিনই মুক্তির নির্দেশ দেন। আদালত বলেন, ‘এক নির্দোষ লোককে এক মিনিটও কারাগারে রাখার পক্ষে আমরা না।’

সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামে এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু দুদকের ভুলে সালেকের বদলে আটক হয়ে সাড়ে তিন বছর কারাভোগ করেন টাঙ্গাইলের জাহালম।

ক্ষতিপূরণ: রাজীবের দুই ভাই, রাসেল সরকার, রেনু, ভুল চিকিৎসা

বার্তা২৪.কমের হিসেবে ২০১৯ সালে হাইকোর্ট মোট ২৫ কোটি টাকার ক্ষতিপূরণের রায় ও রুল জারি করেছেন। এরমধ্যে তিতুমীর কলেজের ছাত্র রাজীব হোসেনের হাত হারানোর পর মৃত্যুর ঘটনায় জারি করা রুল নিষ্পত্তি করে তার দুই ভাইকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের রায় দেন হাইকোর্ট।

গ্রিনলাইনের বাস চাপায় পা হারানো রাসেল সরকারকে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণের অন্তবর্তী আদেশ দেওয়া হলে দুই দফায় পাঁচ লাখ টাকা করে ১০ লাখ টাকা পেয়েছেন তিনি। বাকি ৪০ লাখ টাকা কিস্তিতে পরিশোধের আদেশ স্থগিত হয়েছে আপিল বিভাগের নির্দেশে।

রাজধানীতে বাসের চাপায় পা হারানো রাসেল সরকারকে ক্ষতিপূরণ বাবদ ৫০ লাখ টাকা দিতে গত ১২ মার্চ আদেশ দেন হাইকোর্ট। পরে এ আদেশ আপিল বিভাগে বহাল থাকে ৩১ মার্চ। শুরুতে পাঁচ লাখ টাকা গ্রিনলাইন পরিবহন কর্তৃপক্ষ পরিশোধ করলেও বাকি টাকা দিতে গড়িমসি শুরু করে। পরে আদালত পাঁচ লাখ টাকার কিস্তিতে নির্ধারণ করে দিলেও আরো পাঁচ লাখ টাকাসহ মোট দশ লাখ টাকা পরিশোধ করা হয় রাসেলকে।

এরমধ্যে গত ১৪ অক্টোবর বাকি ৪০ লাখ টাকা কিস্তিতে পরিশোধের হাইকোর্টের আদেশ স্থগিত করেন আপিল বিভাগ। একই সঙ্গে কোটি টাকা ক্ষতিপূরণ দিতে জারি করা রুল শুনানির নির্দেশ দেওয়া হয় হাইকোর্টকে।

২০১৮ সালের ২৮ এপ্রিল রাজধানীর মেয়র মোহাম্মদ হানিফ ফ্লাইওভারে কথা-কাটাকাটির জেরে গ্রিন লাইন পরিবহনের বাসচালক ক্ষিপ্ত হয়ে প্রাইভেট কারচালক রাসেল সরকারের (২৩) ওপর দিয়েই বাস চালিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই তার বাঁ পা বিচ্ছিন্ন হয়ে যায়।

রাজধানীর কারওয়ান বাজারে দুই বাসের রেষারেষিতে হাত হারানোর পর চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া রাজীব হোসেনের দুই ভাইকে এক মাসের মধ্যে ১০ লাখ টাকা দিতে গত ১৩ অক্টোবর স্বজন পরিবহনকে নির্দেশ দেন আপিল বিভাগ। এর আগে গত ২০ জুন বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এক রায়ে রাজীবের দুই ভাইকে ২৫ লাখ টাকা করে ৫০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে স্বজন পরিবহন ও বিআরটিসিকে নির্দেশ দিয়েছিলেন।

২০১৮ সালের ৩ এপ্রিল স্বজন পরিবহণ ও বিআরটিসি বাসের রেষারেষিতে রাজধানীর তিতুমীর কলেজের স্নাতকের (বাণিজ্য) দ্বিতীয় বর্ষের ছাত্র রাজীব হোসেনের (২১) বাম হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পরে চিকিৎসাধীন অবস্থায় মারা যান রাজীব।

রাজধানীর বাড্ডায় ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে নিহত তাসলিমা বেগম রেনুর পরিবারকে ১ কোটি টাকা ক্ষতিপূরণ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

নিহত রেনুর পরিবারের করা রিটের প্রাথমিক শুনানি শেষে ২৭ আগস্ট বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্টেও দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

২০ জুলাই রাজধানীর উত্তর বাড্ডায় মেয়েকে ভর্তি করানোর তথ্য জানতে স্থানীয় একটি স্কুলে যান তাসলিমা বেগম রেনু (৪০)। এ সময় তাকে ছেলেধরা সন্দেহে প্রধান শিক্ষকের কক্ষ থেকে টেনে এনে গণপিটুনিতে হত্যা করা হয়।

রাজধানীর স্কয়ার হাসপাতালে ভুল চিকিৎসায় পঙ্গু হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মেহেদী হাসান শামীমকে কেন ৫ কোটি টাকা ক্ষতিপূরণ দেয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট।

ক্ষতিপূরণ চেয়ে শামীমের পক্ষে করা এক রিটের শুনানি নিয়ে ২২ আগস্ট বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি খায়রুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

একজন যুগ্ম সচিবের অপেক্ষায় মাদারীপুরের কাঁঠালবাড়ী ঘাটে ফেরি আটকে রাখার ঘটনায় স্কুলছাত্র তিতাস ঘোষের মৃত্যুতে তার পরিবারকে তিন কোটি টাকা ক্ষতিপূরণ দিতে রুল জারি করেন হাইকোর্ট।

একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে গত ২৯ জুলাই বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আপনার মতামত লিখুন :