পৃথক লেনের দাবিতে নভেরার সাইকেল র‍্যালি



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নারায়ণগঞ্জ
পৃথক লেনের দাবিতে নভেরার সাইকেল র‍্যালি

পৃথক লেনের দাবিতে নভেরার সাইকেল র‍্যালি

  • Font increase
  • Font Decrease

সড়ক ও মহাসড়কে ‘সাইকেলের জন্য পৃথক লেন চাই’ এই দাবিকে সামনে রেখে নারায়ণগঞ্জ শহরে সাইকেল র‍্যালি ও গ্রাফিতি অংকন করেছে নারী সাইক্লিস্ট গ্রুপ ‘নভেরা’।

শুক্রবার (১৪ আগস্ট) সকালে নারায়ণগঞ্জ শহরের প্রধান প্রধান সড়কে সাইকেল র‍্যালি করেন গ্রুপের সদস্যরা।

এসময় নিরাপদ সড়ক চাই, সাইকেলের জন্য পৃথক লেন চাই, জাস্টিস ফর রত্না ইত্যাদি লেখা সংবলিত প্ল্যাকার্ড নিয়ে শহর প্রদক্ষিণ করেন। পরে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নগর ভবনের প্রবেশদ্বারে ও কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ‘সাইকেল লেন চাই’ লেখা সংবলিত গ্রাফিতি অংকন করেন নভেরার সদস্যরা।

গত ৭ আগস্ট নারী পর্বতারোহী রেশমা নাহার রত্না সাইকেল চালানো অবস্থায় মাইক্রোবাসের চাপায় নিহত হন। সেই বিষয়কে সামনে রেখে নারায়ণগঞ্জ সহ সারাদেশে সাইকেলের জন্য পৃথক লেনের দাবিতে কর্মসূচি পালন করে নারী সাইক্লিস্ট গ্রুপ।

নভেরার অন্যতম সদস্য আফরিন হিয়া বলেন, ‘ধুলো ও দূষণের শহরের দূষণ কমাতে সাইকেলের বিকল্প নেই। এটি একই সাথে গণপরিবহনে নারীদের যৌন হয়রানি থেকে রক্ষা করে। কিন্তু সড়কে নেমেও আমাদের স্বস্তি নেই। পুরুষতান্ত্রিক ড্রাইভাররা আমাদের দিকে কুৎসিত মন্তব্য ছুড়ে ফাঁকা রাস্তা থেকে নামিয়ে দেয় মাটির কাঁচা সড়কে। যার বলি হতে হয়েছে নারী পর্বতারোহী রত্না। আমরা এই অবস্থা থেকে উত্তরণের জন্য দাবি জানাচ্ছি সকল সাইকেল আরোহীর জন্য পৃথক লেন করার।’

তিনি আরও বলেন, ‘সাইকেল শুধু দূষণ কমায় তা নয়, এটি একই সাথে যানজট মুক্ত রাখতে সহায়তা করে। মানসিক অবসাদ, হতাশা, বিষণ্ণতা থেকে মুক্তি দেয় এবং শারীরিক ব্যায়ামের অন্যতম সহায়ক ভূমিকা পালন করে।’