সবাইকে হোল্ডিং ট্যাক্সের আওতায় আসার আহ্বান মেয়র আতিকের



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম

  • Font increase
  • Font Decrease

সিটিতে বসবাস করে কেউ হোল্ডিং ট্যাক্স দেবে আর কেউ দেবে না এটি আর হতে পারে না। তাই সবাইকে হোল্ডিং ট্যাক্সের আওতায় আসার আহ্বান জানিয়েছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র মো. আতিকুল ইসলাম। তিনি বলেছেন, ঢাকা শহরে যত্রতত্রভাবে সবাই বাণিজ্য করছে কিন্তু আমরা সিটি করপোরেশন কোনো ট্যাক্স পাচ্ছি না। ব্যবসা করার অধিকার সবার আছে কিন্তু অবৈধভাবে ব্যবসা করার অধিকার কারো নেই। যারা এখনো ট্যাক্স দেননি তাদের প্রতি অনুরোধ আপনার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি পরিশোধ করে বৈধ হোন।

মঙ্গলবার (১ সেপ্টেম্বর) ঢাকা উত্তর সিটি করপোরেশন রাজস্ব আদায় বৃদ্ধির লক্ষ্যে চিরুনি অভিযান শুরু করেছে। প্রথম পর্যায়ে ডিএনসিসির অঞ্চল-২ ও অঞ্চল-৫ এর আওতায় ১৮টি ওয়ার্ডে একযোগে এই অভিযান শুরু হয়েছে। এই অভিযানের উদ্দেশ্য যে সকল বাসাবাড়ি ও দোকান সিটি করপোরেশনকে হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্স ফি দেন না তাদের ট্যাক্সের আওতায় আনা।

চিরুনি অভিযানের উদ্বোধন শেষে মেয়র নিজে উপস্থিত থেকে ৩৩ নং ওয়ার্ডের বছিলা ব্রিজ এলাকায় পরিদর্শন করেন। এসময় বছিলা ১ নং রোডের বিওয়েস্ট ধানমন্ডির ১২৪/৯/এ এর মোল্লা জেনারেল স্টোরে ট্রেড লাইসেন্সের মেয়াদ না থাকায় জরিমানা করা হয়। এরপর সেখানে আশপাশের কয়েকটি বাণিজ্যিক প্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়।

মেয়র আতিকুল ইসলাম বলেন, ট্যাক্স আদায় সহজ করতে আগামী বছরের ১ জানুয়ারি থেকে অনলাইনে ট্যাক্স আদায় শুরু হবে। আমরা ট্যাক্স বাড়াচ্ছি না, আমরা ট্যাক্সের আওতা বাড়াতে চাই। আমরা দেখেছি অনেক আবাসিক এলাকায় বাণিজ্যিক প্রতিষ্ঠান করে ব্যবসা করছে। বাসার গ্যারেজে ব্যবসা করছে। ঢাকা শহরে যত্রতত্রভাবে সবাই বাণিজ্য করছে, এতে আমরা কোনো ট্যাক্স পাচ্ছি না। এটির একটি বিহীত করা দরকার। চিরুনি অভিযানের মাধ্যমে পর্যায়ক্রমে করের আওতা বাড়ানো হবে। প্রত্যেকটা বাড়ির মালিককে ট্যাক্স দিতে হবে। কেউ ট্যাক্সের বাইরে থাকতে পারবে না। কোনো ব্যবসা প্রতিষ্ঠান ট্রেড লাইসেন্সের বাইরে ব্যবসা করতে পারবে না। আর সকল বিজ্ঞাপনী বিল বোর্ডের জন্য সিটি করপোরেশনের অনুমতি নিতে হবে।

বছিলা এলাকায় ট্যাক্স ও ট্রেড লাইসেন্স সেবা প্রদানের লক্ষ্যে বুধবার (২ সেপ্টেম্বর) থেকে এক সপ্তাহের ক্যাম্প অফিস করার ঘোষণা দিয়ে মেয়র বলেন, এই এলাকাতে ৭ দিনের অস্থায়ী ক্যাম্প করার জন্য নির্দেশ দিয়েছি। এলাকাবাসীকে মাইকিং করে দেওয়া হচ্ছে। আপনারা ট্যাক্স দিয়ে বৈধ হোন। অবৈধভাবে কাউকে ব্যবসা বাণিজ্য করার অধিকার দেওয়া হয়নি। কেউ ট্যাক্স দেবে কেউ দেবে না এটি হতে পারে না। আমরা সিদ্ধান্ত নিয়েছি যে কাউন্সিলর যতবেশি ‘নয়াবাড়ি’ ট্যাক্সের আওতায় আনতে পারবে তাকে ধন্যবাদ জানানো হবে।

মেয়র আরও বলেন, যারা এতোদিন ট্যাক্স দেননি আর সেই সুযোগ নেই। যে বাড়ি যেদিন থেকে ট্যাক্স ধার্য্য করা হয়েছে সেদিন থেকেই ট্যাক্স দিতে হবে। যার যতদিন বাকি ততদিনের ট্যাক্স দিতে হবে। সাথে ১৫ শতাংশ পেনাল্টি দিতে হবে।

   

রিটার্নিং কর্মকর্তার হোয়াটসঅ্যাপ থেকে কর্মকর্তা-প্রার্থীদের মেসেজ!



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে ময়মনসিংহে ভোটের আগের দিন রিটার্নিং কর্মকর্তা মো. আরিফুল হক মৃদুলের নামে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে নির্বাচনী কর্মকর্তা ও প্রার্থীদের মেসেজ করছে প্রতারক চক্র। মেসেজ করে রিটার্নিং কর্মকর্তাকে সহায়তা করতে নির্দেশনা দেওয়া হচ্ছে।

ময়মনসিংহ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আরিফুল হক মৃদুল সদর, মুক্তাগাছা ও গৌরীপুর উপজেলার রিটার্নিং কর্মকর্তা।

সোমবার (২০ মে) সকাল থেকে হোয়াটসঅ্যাপে নির্বাচনী কর্মকর্তা ও প্রার্থীদের কাছে মেসেজ করছে প্রতারক চক্রটি।

বিষয়টি নিশ্চিত করেছেন ময়মনসিংহ অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. আরিফুল হক মৃদুল।

তিনি বলেন, প্রতারক চক্রটি আমার ছবি ও নাম ব্যবহার করে হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খুলে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রার্থীদের নম্বরে মেসেজ করে প্রতারণা করার চেষ্টা করছে। বিষয়টি প্রথমে মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা হাসান আমাকে অবহিত করে। পরে সামাজিক যোগাযোগ মাধ্যমে (ফেসবুক) পোস্ট করে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রার্থীদের সতর্ক থাকার কথা বলা হয়েছে।

এছাড়াও, বিষয়টি সম্পর্কে খোঁজ নিতে ও ব্যবস্থা নিতে প্রশাসনকে বলা হয়েছে।

মুক্তাগাছা উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদা হাসান বলেন, প্রতারক চক্রটি প্রথমে হোয়াটসঅ্যাপে মুক্তাগাছা শিক্ষা কর্মকর্তাকে মেসেজ করে। এছাড়াও উপজেলার সব ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্রার্থীদের মেসেজ করে বলা হয়, এই নম্বর থেকে রিটার্নিং কর্মকর্তা ফোন করবেন এবং যেকোন সহায়তা চাইলে তা করতে নির্দেশনা দেওয়া হচ্ছে।

এবিষয়ে ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাইন উদ্দিন বলেন, বিষয়টি সম্পর্কে আমি অবগত। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

;

দীর্ঘদিন ধরে করতেন জাল দলিল, অতঃপর সিআইডি হাতে আটক



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লালমনিরহাট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জাল দলিল তৈরি চক্রের মূল হোতা দলিল লেখক মহুবর রহমানকে (৬০) জাল দলিলসহ আটক করেছে সিআইডি পুলিশ।

সোমবার (২০ মে) সকালে লালমনিরহাট সদর উপজেলার রাজপুর ইউনিয়নের মধুরাম গ্রামের নিজ বাড়ি থেকে তাঁকে গ্রেফতার করা হয়। তিনি ওই গ্রামের মোছাব্বের আলীর ছেলে এবং সদর উপজেলা সাব রেজিস্ট্রি অফিসের একজন দলিল লেখক।

মামলা সূত্রে জানা গেছে, দলিল লেখক মুহুবর রহমান তার প্রতিবেশী তোফাজ্জল হোসেনের রেকর্ডভুক্ত সাড়ে তিন শতাংশ জমি গত বছর ২৬ নভেম্বরে অন লাইনে ১১০/৯৪ নম্বর দলিল মূলে সদর উপজেলা ভূমি অফিসে নিজের নামে নামজারির আবেদন করেন। বিষয়টি জানতে পেরে তোফাজ্জল হোসেন উক্ত দলিলটির জাবেদা কপি উত্তোলন করে দেখতে পান ওই দলিলটি মহুবর রহমানের নামের দলিল নয় বরং তা মোঃ জহর উদ্দিন নামে রেজিস্ট্রি সম্পন্ন হয়েছে। একইসাথে জাল জালিয়াতি ও প্রতারণামূলক ভাবে হুবহু আরেকটি দলিল তৈরী করে নামজারীর জন্য আবেদন করা হয়েছে।

এ ঘটনায় প্রতিকার চেয়ে তোফাজ্জল হোসেন রোববার (১৯ মে) লালমনিরহাট সদর থানায় একটি মামলা দায়ের করে সিআইডির সহায়তা চান। অভিযোগটি আমলে নিয়ে তদন্তে নামে সিআইডি লালমনিরহাটের সহকারী পুলিশ সুপার আব্দুল হাই সরকার। প্রাথমিক তদন্তে ঘটনার সত্যতা পাওয়ায় অভিযুক্ত দলিল লেখক মহুবার রহমানকে নিজ বাড়ি থেকে গ্রেফতার করে সিআইডি পুলিশ। এসময় প্রাথমিক জিজ্ঞাসাবাদে একাধিক জাল দলিল তৈরীর সত্যতা স্বীকারও করেন মহুবার রহমান। একই সাথে তার কাছ থেকে ওই জাল দলিলটিও উদ্ধার করে সিআইডি।

গ্রেফতার মহুবর রহমানের প্রতিবেশী লাভলু মিয়া বলেন, আমার এবং আমার জ্যাঠাতো ভাইয়ের ৬১ শতাংশ জমি জাল দলিল দেখিয়ে নিজের নামে খারিজ করার আবেদন করেছিল মহুবর। পরে ভুমি অফিস বুঝতে পেয়ে খারিজ আটকে দেয়। প্রতারক মহুবর আমাদের আরও একটি জমি তার নিজ নামে খারিজ প্রক্রিয়ার শেষ ধাপে ধরা পড়ে। সেখানে দলিলের নম্বর ঠিক থাকলেও দলিলটি মহুবরের না। মহুবর এমন প্রতারণা করে অনেকের জমি জবর দখল করে নিয়েছে।

আরেক প্রতিবেশী আব্দুস সালাম বলেন, আমার পৈতৃক জমি জাল দলিলে দখল করেছে মহুবর। আমার ছেলে সরকারী চাকুরি করায় ঝামেলা এড়াতে মামলায় যাইনি। মহুবরের প্রতারণায় এলাকার মানুষ অতিষ্ঠ।

সিআইডির লালমনিরহাট অফিসের সহকারী পুলিশ সুপার আব্দুল হাই সরকার বার্তা ২৪ কমকে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদর গ্রেফতার মহুবর রহমান একাধিক জাল দলিলের বিষয়টি স্বীকার করেছেন। তার বিরুদ্ধে জাল দলিলের আরও একটি মামলা বিচারাধীন রয়েছে। আমরা তাকে আটকের পর স্বীকারোক্তি অনুযায়ী জাল দলিলও উদ্ধার করেছি।

;

দেশের বিভিন্ন অঞ্চলে ৮০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৮০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। সেই সঙ্গে এসব অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার (২০ মে) বিকেলে নদীবন্দরের জন্য দেওয়া আবহাওয়া পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

পূর্বাভাসে বলা হয়, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ এবং ফরিদপুর, পটুয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালীর ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া ঢাকা, ময়মনসিংহ ও সিলেট এবং যশোর ও কুষ্টিয়ার ওপর দিয়ে পশ্চিম ও উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে বৃষ্টি ও বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

পূর্বাভাসে আরও বলা হয়, বঙ্গোপসাগরে ৪৮ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টি হতে পারে, যা দ্রুতই ঘনীভূত হতে পারে বলে।

এদিকে ঢাকাসহ দেশে বিভিন্ন অঞ্চলে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। পাশাপাশি সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতাও বাড়তে পারে।

পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, দিনাজপুর ও নীলফামারী জেলাসহ খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগে দিন ও রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গতকাল রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলায় ৩৮ দশমিক ৩ ডিগ্রি এবং সর্বনিম্ন ২০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

;

দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ

দেশের সকল অফিসে পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের তাগিদ

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে আইটি সেবার মান বৃদ্ধির লক্ষে হাইটেক পার্কের কার্যকারিতাকে আরও গতিশীল করার জন্য পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের লক্ষে কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সোমবার (২০ মে) বিকেলে দ্বাদশ জাতীয় সংসদের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দ্বিতীয় বৈঠক এই সুপারিশ করে কমিটি।

বৈঠকে কমিটি সভাপতি কাজী নাবিল আহমেদ এর সভাপতিত্বে কমিটি সদস্য ‘ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বি, এম কবিরুল হক, মো. নজরুল ইসলাম বাবু, আব্দুল্লাহ নাহিদ নিগার, আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক, তারানা হালিম এবং মো. সিদ্দিকুল আলম বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদীয় কমিটি বৈঠকে বিগত বৈঠকের সিদ্ধান্তসমূহের বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ঘোষিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বর্তমান পদক্ষেপ নিয়ে আলোচনা করে। সেইসাথে ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের কার্যক্রম উপস্থাপন; টেলিটক, বিটিসিএল, টেশিস এবং ডাক বিভাগ এবং বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে উপস্থিত কমিটির সকল সদস্যগণের সম্মতিতে ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের সকল আইন, বিধি-নির্দেশিকা সংশোধন ও নতুন আইন প্রণয়ন সম্পর্কে প্রয়োজনীয় নিক নির্দেশনা দেওয়ার জন্য চার সদস্য বিশিষ্ট একটি (১নং) সাব-কমিটি গঠন করা হয়। একই সাথে টেলিটক, বিটিসিএল, টেশিস এবং ডাক বিভাগ-কে লোকসানের হাত থেকে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার লক্ষে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ সম্পর্কে সুপারিশ প্রদানের জন্য চার সদস্য বিশিষ্ট অপর একটি (২নং) সাব-কমিটি গঠন করা হয়।

বাংলাদেশে আইটি সেবার মান বৃদ্ধির লক্ষে হাইটেক পার্কের কার্যকারিতাকে আরও গতিশীল করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের পাশাপাশি পেপারলেস স্মার্ট অফিস স্থাপনের জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়। বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট ভিত্তিক কোম্পানি বিভিন্ন চ্যানেলকে সার্ভিস দিয়ে আয়ের উৎস সৃষ্টি করায় ধন্যবাদ জ্ঞাপন করা হয়।

বৈঠকে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিভাগের মন্ত্রণালয়ের সচিবদ্বয়, বিভিন্ন বিভাগের প্রধানসহ এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;