চুয়াডাঙ্গায় পৃথক হত্যা মামলায় তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড। ছবি: বার্তা২৪.কম

তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড। ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় পৃথক তিনটি হত্যা মামলায় এক পুলিশ সদস্যসহ তিনজনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দিয়েছেন আদালত। এছাড়া অস্ত্র মামলায় একজনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। অন্যদিকে হত্যা মামলায় ছয়জনকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৬ নভেম্বর) বিকেলে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহা. রবিউল ইসলাম এ রায় ঘোষণা করেন। পরে দণ্ডিতদের পুলিশ প্রহরায় চুয়াডাঙ্গা জেলা কারাগারে নেওয়া হয়।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন- সিআইডির কনস্টেবল ও খুলনা জেলার দৌলতপুর থানার মহেশ্বরপাশা গ্রামের অসীম কুমার ভট্টাচার্য, চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার কন্দর্পপুর গ্রামের আনোয়ার হোসেন আনার ও চুয়াডাঙ্গার দর্শনা রামনগর গ্রামের জিয়ারুল ওরফে জিয়া। এরমধ্যে অস্ত্র মামলায় জিয়ারুল ওরফে জিয়াকে আরো ১০ বছরের কারাদণ্ড দেন আদালত।

মামলার বিবরণ সূত্রে জানা যায়, ২০১৯ সালের ৮ জুন রাতে চুয়াডাঙ্গার আলমডাঙ্গার মাদ্রাসাপাড়ায় সিআইডির কনস্টেবল আসীম কুমার ভট্টাচার্য ছুরিকাঘাত করে শাশুড়ি শেফালি আধিকারীকে হত্যা করে পালিয়ে যায়। নিহতের স্বামী সদানন্দ আধিকারী বাদী হয়ে আলমডাঙ্গা থানায় মামালা দায়ের করে। মামলার তদন্ত কর্মকর্তা আলমডাঙ্গা থানার এসআই সাইফুল ইসলাম একই বছরের ২৭ জুন একজনকে অভিযুক্ত করে চার্জশিট দেন। ২৭ জন সাক্ষীর মধ্যে ১৯ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আসামির উপস্থিতে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

এদিকে চুয়াডাঙ্গার জীবননগরে কন্দর্পপুর গ্রামে জমি-জমা সংক্রান্ত বিরোধের জেরে ২০১৮ সালের ৪ জুলাই দুপুরে আনোয়ার হোসেন আনারসহ বেশ কয়েকজন মিলে কুপিয়ে ও পিটিয়ে প্রতিবেশী গিয়াস উদ্দিনকে হত্যা করে। নিহতের ভাই বাদী হয়ে সাতজনকে আসামি করে জীবননগর থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার তদন্ত কর্মকর্তা এসআই সিরাজুল ইসলাম সাতজনকে অভিযুক্ত করে ২০১৯ সালের ২৫ ফেব্রুয়ারি আদালতে চার্জশিট দাখিল করেন। ১৮ জন সাক্ষীর মধ্যে ১১ জন সাক্ষীর সাক্ষ্য গ্রহণ শেষে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আসামিদের উপস্থিতিতে আনোয়ার হোসেন আনারকে যাবজ্জীবন কারাদণ্ড দেন। অন্য ছয় আসামিকে বেকসুর খালাস দেন।

এছাড়া ২০১২ সালের ১০ ডিসেম্বর রাতে চুয়াডাঙ্গার জীবননগরের রতিরামপুর গ্রামে বাড়ি ফেরার সময় আব্দুর রহিমকে দৃর্বৃত্তরা বোমা মেরে ও কুপিয়ে হত্যা করে। এ ঘটনায় নিহতের স্ত্রী বাদী হয়ে অজ্ঞাত কয়েকজনকে আসামি করে জীবননগর থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। পরে জিয়ারুল ওরফে জিয়াকে পুলিশ অস্ত্রসহ গ্রেফতার করে। মামলার তদন্ত কর্মকর্তা এসআই শফিকুল ইসলাম পাঁচজনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন ২০১৪ সালের ৩১ জানুয়ারি।

বৃহস্পতিবার বিকেলে চুয়াডাঙ্গা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক আসামির উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। হত্যা মামলায় যাবজ্জীবন কারাদণ্ড ও অস্ত্র মামলায় ১০ বছরের কারাদণ্ড দেন।

   

মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মাগুরা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

‘প্রাণিসম্পদে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এ প্রতিপাদ্য নিয়ে মাগুরায় প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে সদর উপজেলা প্রশাসন ও উপজেলা প্রাণিসম্পদ বিভাগের আয়োজনে মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয় মাঠে এ সেবা সপ্তাহ ও প্রদর্শনী শুরু হয়েছে।


প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলায় সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজানুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল কাদির, অতিরিক্ত পুলিশ সুপার কলিমুল্লাহ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাক্তার মিহির কান্তি বিশ্বাস প্রমুখ।

এ মেলায় ৩০টি স্টল অংশ নিয়েছে। এ স্টলগুলোতে উপজেলার বিভিন্ন খামারিদের গরু, ছাগল, দেশি মুরগি, কবুতর, পাখি, বিভিন্ন প্রজাতির প্রাণী প্রদর্শন করা হয়। প্রাণী সম্পদ সেবা সপ্তাহে উপজেলার প্রায় শতাধিক খামারিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে খামারিদের উদ্ধুদ্ধকরণ, খামারের প্রাণীদের লালনপালন, যত্ন, রোগ-প্রতিরোধ নিয়ে পরামর্শ দেয়া হয়।

;

মিরসরাইয়ে বজ্রপাতে তিন গরুর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রামের মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিনটি গরু মারা যাওয়ার খবর পাওয়া গেছে। গরু তিনটি বাজারমূল্য মূল্য প্রায় তিন লাখ টাকা। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) ভোররাতে উপজেলার মিঠানালা ইউনিয়নের রহমতাবাদ এলাকায় এ ঘটনা ঘটে।

রহমতাবাদ এলাকার বাসিন্দা নুরুল করিম বলেন, বৃহস্পতিবার ভোরে বজ্রপাতে আমার এলাকার সাবেক ইউপি সদস্য মফিজুর রহমান, রেজাউল করিম ও আবুল হাসেমের তিনটি গরু বজ্রপাতে মারা যায়। গরুগুলো বাড়ির অদূরে চরে বাঁধা ছিল। সকালে গিয়ে দেখতে পায় যে গরুগুলো পড়ে রয়েছে। মারা যাওয়া গরুর মূল্য প্রায় তিন লাখ টাকা হবে।

স্থানীয় ইউপি সদস্য রফিউজ্জামান ঘটনার সত্যতা স্বীকার বলেন, বজ্রপাতে আমার ওয়ার্ডে তিনটি গরু মারা গেছে। তারা অনেক কষ্টে গরুগুলো লালন পালন করছেন।

;

বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

বগুড়ায় শিশুকে গলা কেটে হত্যা, নানা আটক

  • Font increase
  • Font Decrease

বগুড়ায় মায়ের সাথে হরিবাসর অনুষ্ঠানে আসা ৫ বছরের এক শিশুকে গলা কেটে হত্যা করেছে তার নানা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ১০ টার দিকে বগুড়া সদরের শশিবদনী গ্রামে এ ঘটনা ঘটে।

নিহত বন্ধন কুমার দাস (৫) গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলার খানসামা গ্রামের রবি কুমার দাসের ছেলে। রবি কুমার তার শ্বশুরবাড়ি বগুড়া সদর উপজেলার লাহিড়ীপাড়া ইউনিয়নের বথুয়াবাড়ি গ্রামে বসবাস করেন।

বন্ধনকে হত্যার পর তার নানা (মায়ের মামা) নিজ ঘরে ঢুকে ভেতর থেকে দরজা বন্ধ করে বসে ছিলেন। পরে পুলিশ গিয়ে তাকে আটক করে। আটক সুকুমার দাস (২৫) সদর উপজেলার নুনগোলা ইউনিয়নের শশীবদনী গ্রামের ঝুমুর দাসের ছেলে। সম্প্রতি স্নাতক পাশ করে বগুড়া আইন কলেজে ভর্তি হয় সুকুমার।

স্থানীয় ইউপি সদস্য আব্দুল মজিদ জানান, কাকলী রানী গত মঙ্গলবার তার মামার বাড়ি শশীবদনী গ্রামে ছেলে বন্ধনকে সাথে নিয়ে হরিবাসর অনুষ্ঠানে যান। বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টার দিকে কাকলীর মামা সুকুমার বন্ধনসহ দুই শিশুকে তার ঘরে ডেকে নিয়ে যায়। এসময় সে ধান কাটার কাঁচি দিয়ে শিশু বন্ধনের গলায় আঘাত করলে অন্য শিশুটি ভয়ে সেখান থেকে পালিয়ে যায়। পরে গ্রামের লোকজন ওই শিশুর কাছ থেকে বিষয়টি জানার পর গিয়ে রক্তাক্ত অবস্থায় বন্ধনকে উদ্ধার করে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ (শজিমেক) হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসক ওই শিশুকে মৃত ঘোষণা করেন। এদিকে গ্রামবাসী ক্ষুব্ধ হয়ে ওঠায় সুকুমার তার বাড়ির একটি ঘরে ঢুকে দরজা বন্ধ করে দেয়। পরে পুলিশ গিয়ে তাকে আটক করে।

বগুড়া সদর থানার পুলিশ পরিদর্শক শাহিনুজ্জামান শাহীন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটক সুকুমার হত্যার কারণ সম্পর্কে কোনো কিছু জানায়নি। তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। নিহত শিশুর মরদেহ শজিমেক হাসপাতাল মর্গে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে।

;

উপজেলা নির্বাচন: সিরাজগঞ্জে ৫ জনের মনোনয়ন বাতিল



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগামী ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে প্রথম ধাপে সিরাজগঞ্জের ৩টি উপজেলায় চেয়ারম্যান পদে ১৩ জন, ভাইস চেয়ারম্যান পদে ৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৯ জন প্রার্থী মনোনয়ন জমা দেন। এর মধ্যে ৫ জন প্রার্থীর মনোনয়ন বাতিল করেছেন জেলা নির্বাচন কর্মকর্তা।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দুপুরে সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (১৭ এপ্রিল) সকাল ১০টা থেকে বিকেল পর্যন্ত সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিসের সম্মেলন কক্ষে প্রথমে সিরাজগঞ্জ সদর, বেলকুচি ও কাজিপুর উপজেলার নির্বাচনের জন্য চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন যাচাই-বাছাই করা হয়।

যাচাই-বাছাই শেষে সিরাজগঞ্জ সদর উপজেলার চেয়ারম্যান প্রার্থী ৬ জনের মধ্যে চেয়ারম্যান পদের এস.এম.নাছিম রেজা নুর, মোঃ রাশেদ ইউসূফ এবং ভাইস চেয়ারম্যান পদে মোঃ জিহাদ আল ইসলাম, বেলকুচি উপজেলা চেয়ারম্যান পদে মোঃ সিরাজুল ইসলাম ও মহিলা ভাইস চেয়ারম্যান সুলতানা রাজিয়া মিলনের প্রার্থিতা বাতিল করা হয়।

সদরে চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীরা হলেন- এস.এম.আহসান হাবীব, মোঃ নূরুল ইসলাম, মোহাম্মদ রিয়াজ উদ্দিন, মোঃ শহিদুল ইসলাম এবং ভাইস চেয়ারম্যান (পুরুষ) পদে মোঃ আকরাম হোসেন, মোঃ জামাত আলী মুন্সি, মোঃ সাইফুল ইসলাম, মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোছাঃ নূরুন্নাহার খানম, মোছাঃ নূরে ফতিমা, মোছাঃ আফরিন খাতুন।

অপরদিকে বেলকুচি উপজেলার ৪ জন চেয়ারম্যান প্রার্থী ও ৩ ভাইস চেয়ারম্যান প্রার্থীর মনোনয়ন যাচাই বাছাই শেষে চেয়ারম্যান পদে মোঃ সিরাজুল ইসলাম এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী সুলতানা রাজিয়া মিলনের প্রার্থিতা বাতিল করা হয়।

চেয়ারম্যান প্রার্থী মোঃ আমিনুল ইসলাম সরকার, মোঃ বদিউজ্জামান ফকির, মোঃ মাসুদ রানা ফকির এবং পুরুষ ভাইস চেয়ারম্যান পদে ইউসুফ আলী সেখ, মোঃ আব্দুল আলীম, ফারুক সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোছাঃ রত্না বেগমকে বৈধ ঘোষণা করা হয়।

পরে দুপুর ২টা ৩০ মিনিটে যাচাই-বাছাই পর্বে অনুষ্ঠানে কাজিপুর উপজেলার চেয়ারম্যান পদের ৩ জন প্রার্থী মোঃ আশরাফুল আলম, মোঃ আবুল কালাম আজাদ এবং খলিলুর রহমান সিরাজী, (পুরুষ) ভাইস চেয়ারম্যান পদে মোঃ শাহীনুল ইসলাম শাহীন, মোঃ সাইফুল ইসলাম এবং মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী মোছাঃ শাপলা খাতুন, মোছাঃ জুলেখা খাতুন, মোছাঃ সুলতানা হক, মোছাঃ জান্নাতুল ফেরদৌস, মোছাঃ বিলকিস খাতুনকে বৈধ প্রার্থী ঘোষণা করা হয়।

এ বিষয়ে সিরাজগঞ্জ জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ শহিদুল ইসলাম বলেন, প্রার্থীদের নির্বাচনী হলফ নামায় তথ্য গরমিল, অভিযোগ ও অন্যান্য কারণে উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যান প্রার্থীদের মনোনয়ন বাতিল করা হয়েছে। তবে তাদের আপিল করার সুযোগ রয়েছে। আপিলের মাধ্যমে মনোনয়ন ফিরেও পেতে পারেন।

প্রসঙ্গত, তফসিল অনুযায়ী ৬ষ্ঠ উপজেলা পরিষদ প্রথম ধাপের নির্বাচন মনোনয়ন যাচাই-বাছাইয়ের দিন অংশগ্রহণকারী সব প্রার্থী, প্রস্তাবক ও সর্মথকদের উপস্থিত ছিলেন। এর আগে গত ১৫ এপ্রিল মনোনয়ন জমা দেন।

তফসিল অনুযায়ী, আগামী ২২ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহার ও ২৩ এপ্রিল প্রতীক বরাদ্দ দেওয়া হবে। আগামী ৮ মে ইভিএম পদ্ধতির মাধ্যমে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

;