করোনায় আরও ৯ জনের মৃত্যু

  বাংলাদেশে করোনাভাইরাস



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড ১৯) আক্রান্ত হয়ে রাজধানীসহ সারাদেশে গত ২৪ ঘণ্টায় আরও নয়জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৭ হাজার ৯৭০ জনে।

একই সময়ে আক্রান্ত হিসেবে নতুন করে শনাক্ত হয়েছেন ২৩৭ জন। এ নিয়ে দেশে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৫ হাজার ১৮৫ জনে। এর আগের দিন (২৪ নভেম্বর) তিনজনের মৃত্যু ও শনাক্ত হয়েছিল ৩১২ জন।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দু’জনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিরাজগঞ্জ
ছবি: বার্তা২৪.কমছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কমছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সিরাজগঞ্জের কামারখন্দে ট্রেনে কাটা পড়ে শিশুসহ দু’জন নিহত হয়েছে।

শুক্রবার (২০ মে) দুপুরে ঢাকা-ঈশ্বরদী রেলপথে কামারখন্দ উপজেলার জামতৈল রেলওয়ে স্টেশনের দক্ষিণ পাশে এ দুর্ঘটনা ঘটে।

নিহতদের দু'জনই উপজেলার রায়দৌলতপুর ইউনিয়নের কাজিপুরা গ্রামের বাসিন্দা বলে জানা গেছে। এদের মধ্যে একজনের বয়স ৬৫ ও অপরজন ৮ বছরের শিশু। তাদের নাম পরিচয় জানা যায়নি।

জামতৈল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার নারসিন হোসেন জানান, ওই বৃদ্ধ ও শিশু রেল সড়ক পার হচ্ছিলেন। এসময় ঢাকা থেকে চিলাহাটিগামী নীলসাগর এক্সপ্রেস তাদের চাপা দিলে ঘটনাস্থলেই দু’জন মারা যায়।

জিআরপি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি হারুন-অর-রশিদ মৃধা জানান, দুর্ঘটনার খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যাওয়ার পর পরিবারের লোকজন মরদেহ নিয়ে গেছে।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

নীলফামারীতে টিকটক করতে গিয়ে কিশোর নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নীলফামারী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নীলফামারীর সৈয়দপুরে টিকটক করতে গিয়ে মোস্তাকিম ইসলাম (১৬) নামের এক কিশোর নিহত হয়েছেন।

শুক্রবার (২০ মে) সকাল সাড়ে ১০ টায় উপজেলার বোতলা গাড়ি ইউনিয়নের খরখরিয়া নদীতে এ ঘটনা ঘটে।

নিহত মোস্তাকিম ইসলাম খদ্দ বোতলা গাড়ি এলাকার মন্টু মিয়ার ছেলে।সে উপজেলার ঢেলাপিরে একটি সাবান কোম্পানিতে কাজ করত বলে জানা গেছে।

প্রতক্ষদর্শীরা জানায়, কয়েকজন বন্ধু মিলে টিকটক ভিডিও বানানোর জন্য খড়খড়িয়া নদীর ব্রীজ থেকে লাফ দেয় সে। লাফ দেওয়ার পর ভেসে না উঠায় স্থানীয়রা নদীতে নেমে খুজতে থাকে। নদীতে স্রোত থাকায় প্রায় ১৫০ গজ দূরে তাকে খুজে পায় স্থানীয়রা। পরে সৈয়দপুর ফায়ার সার্ভিস আহত অবস্থায় তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

সৈয়দপুর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের স্টেশন অফিসার খুরশিদ আলম বলেন, খবর পাওয়ার পর আমরা ঘটনাস্থলে যাই। স্থানীয়রা তাকে উদ্ধার করে। আমরা তৎক্ষনাৎ কিশোরকে হাসপাতালে নিয়ে যাই। সেখানে দায়িত্বরত চিকিৎসা তাকে মৃত ঘোষণা করে।

নদীতে পানির পরিমাণ কম থাকায় লাফ দেওয়ার পর নিচে আঘাত পেয়ে আহত হওয়ার ফলে এই ঘটনা ঘটেছে প্রাথমিক ভাবে ধারনা করা হয়েছে বলে জানান তিনি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

সাগরে মাছ শিকার বন্ধ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ভোলা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মার্চ-এপ্রিল ২ মাস দেশের ছয়টি অভয়াশ্রমে ইলিশসহ সকল প্রকার মাছ শিকারের নিষেধাজ্ঞা শেষ হবার পর আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত আবার ইলিশসহ সামুদ্রিক মাছ শিকারে ৬৫ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে।

ইলিশ শিকারে উপর্যুপরি এ ধরনের নিষেধাজ্ঞা জারি হওয়ায় ভোলার জেলেদের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

একদিকে নদীতে মাছ পাওয়া যাচ্ছে না অন্যদিকে একের পর এক নিষেধাজ্ঞায় জেলেদের জীবন-জীবিকা বিপর্যস্ত হচ্ছে উল্লেখ করে তারা নিষেধাজ্ঞা মানতে রাজি নয় বলে জানিয়েছে। তবে নিষেধাজ্ঞা অমান্য কারীদের শাস্তির আওতায় আনা হবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

ইলিশসহ দেশীয় প্রজাতির মাছের উৎপাদন বৃদ্ধির জন্য ভোলা, লক্ষ্মীপুর, চাঁদপুর, শরীয়তপুর ও পটুয়াখালীসহ দেশের ৬টি অভয়াশ্রমে মার্চ-এপ্রিল ২ মাস মাছ শিকার নিষিদ্ধ ছিলো।

৩০ এপ্রিল সেই নিষেধাজ্ঞা শেষ হবার পর আজ ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত আবারও ৬৫ দিনের জন্য সাগরে সকল মাছ শিকারে নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। ইলিশসহ সামুদ্রিক মাছের রক্ষণাবেক্ষণ ও উৎপাদন বৃদ্ধির লক্ষ্যেই সরকারের এই পদক্ষেপ।

কিন্তু ভোলার জেলেদের দাবি, ইলিশ নদীতেও থাকে, সাগরেও থাকে। নদী বা সাগর যেখানের ইলিশই হোক না কেন সেগুলো এখন শিকার উপযোগী। দু’মাস বন্ধ থাকার পর তারা এখন নদী বা সাগরে গিয়ে মাছ শিকার করবে- এটাই স্বাভাবিক কিন্তু সামুদ্রিক মাছ রক্ষার নামে জেলেদেরকে ইলিশ শিকার থেকে বিরত রাখার অর্থই হচ্ছে
তাদের ওপর নিষেধাজ্ঞার নামে পাথর চাপিয়ে দেয়া। একের পর এক নিষেধাজ্ঞায় তাদের জীবন-জীবিকা বিপর্যস্ত হওয়ায় এ ধরনের নিষেধাজ্ঞা মানতে রাজি নন ভোলার জেলেরা।

জেলে মো. ফরিদ মাঝি বলেন, কিছুদিন পরপরই সরকার অভিযান দেয়। কয়েকদিন আগে দুই মাসের অভিযান শেষ হয়েছে। এখন আবার ৬৫ দিনের অভিযান। এরকম অভিযান দিলে আমাদের সংসার চালাতে অনেক কষ্ট হয়। এজন্য আমরা এখন এই অভিযান চাই না।

মো. শামসুদ্দিন ফরাজী বলেন, সরকার কিছুদিন পরপর অভিযান দেয় আমরা সেই অভিযান মানি কিন্তু আমাদের জন্য সরকার তো কিছুই করে না। আমাদেরকে সরকার যে চাল দেয়, সে চাল আমরা পাই না। আমাদের অনেক দেনা আছে, সমিতির ঋণের কিস্তি দিতে হয়। তাহলে এরকম কিছুদিন পরপর অভিযান হলে, আমরা কিভাবে তা মানবো।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা জানান, নিষেধাজ্ঞার বিষয়টি সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে হচ্ছে। এ ব্যাপারে জেলা মৎস্য বিভাগের কিছু করার নেই। তবে জেলেরা যাতে নিষেধাজ্ঞা মেনে সাগরে মাছ শিকার থেকে বিরত থাকে সেজন্য তাদেরকে ভিজিএফ কর্মসূচির আওতায় প্রণোদনা হিসেবে চাল দেয়া হবে। আর যারা আইন অমান্য করবে তাদেরকে শাস্তির আওতায় আনা হবে।

ভোলায় নিবন্ধিত জেলে রয়েছে ১ লাখ ৪৬ হাজার। এর মধ্যে সমুদ্রগামী জেলে হচেছ ৬৪ হাজার। এর বাইরে আরও অন্তত ৩ লাখ জেলে রয়েছে। বছরে দেশে যে পরিমাণ ইলিশ পাওয়া যায় তার ৩ ভাগের ১ ভাগ সংগ্রহ করে ভোলার এসব জেলেরা।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

আ.লীগ সন্ত্রাস দিয়ে ক্ষমতায় যাওয়ার পরিকল্পনা করছে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
মির্জা ফখরুল ইসলাম আলমগীর

মির্জা ফখরুল ইসলাম আলমগীর

  • Font increase
  • Font Decrease

আওয়ামী লীগ সবসময় সন্ত্রাস করে, জোর করে ক্ষমতায় যায় মন্তব্য করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আওয়ামী লীগের চরিত্রই হচ্ছে জোর করে ক্ষমতায় থাকা। এরপরের নির্বাচনেও তারা জোর করে, সন্ত্রাস দিয়ে ক্ষমতায় যাওয়ার পরিকল্পনা করছে। তারা জনগণকে ভোট দেওয়ার কোন সুযোগই দেয় না। আওয়ামী লীগের গত ১৪ বছরের ইতিহাস হচ্ছে জোর করে টিকে থাকার ইতিহাস। তারা সবকিছু পরিবর্তন করেছে। এমনকি তারা সংবিধান পরিবর্তন করে এটাকে সম্পূর্ণ রূপে আওয়ামী সংবিধানে পরিণত করেছে।

শুক্রবার (২০ মে) সকাল সাড়ে ১০টায় বিএনপি কার্যালয়ে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দল ঠাকুরগাঁও জেলা শাখার আয়োজনে এক মতবিনিময় সভায় সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

আওয়ামী লীগের মুখে গণতন্ত্রের কথা শুনলে হাস্যকর মনে হয় উল্লেখ করে তিনি আরও বলেন, পার্লামেন্টে কু করে একটা একদলীয় শাসন ব্যবস্থা বাকশার প্রতিষ্ঠা করেছিল এই আওয়ামী লীগ। তাই তাদের মুখে গণতন্ত্রের কথা মানেই একটা প্রতারণা ছাড়া আর কিছুই নয়।

মির্জা ফখরুল বলেন, ২১ বছর ক্ষমতার বাহিরে ছিল আওয়ামী লীগ। ক্ষমতার বাহিরে থাকলেই পচনশীল হয় না। বিএনপি হচ্ছে উচ্চগামী একটি দল। আমরা হচ্ছি উর্দ্ধগামী দল তা প্রমাণ করার জন্য একটি নিরপেক্ষ নির্বাচন যথেষ্ট। ওবায়দুল কাদেরের কোন কথাকে গুরুত্ব দেই না আমরা। কারণ তিনি নিজে কোন কথা বলেন না। শেখ হাসিনা যা বলেন তিনি সেটাই বলেন।

এসময় আরও উপস্থিত ছিলেন, জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, অর্থ সম্পাদক শরিফুল ইসলাম, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক সোহেল রানা, সাংগঠনিক সম্পাদক রাসেদুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক নুরুজ্জামান নুরু প্রমুখ।

  বাংলাদেশে করোনাভাইরাস

;