বেড়েছে করোনা শনাক্ত, মৃত্যু ৫

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনা ভাইরাসে সারা দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৯ হাজার ২১৭ জনে। এছাড়া এ সময়ে নতুন করে আরও ১ হাজার ২৭ জন শনাক্ত হয়েছেন। ফলে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৯ লাখ ৯২ হাজার ৫৮ জনে।

বুধবার (১২ জুলাই) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় করোনা থেকে আরও ১ হাজার ৫৫৯ জন সুস্থ হয়েছেন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৯ লাখ ১৭ হাজার ৪১৯ জন। এছাড়া এ সময়ে ৭ হাজার ৫২৩টি নমুনার মধ্যে ৭ হাজার ৪৪৮টি নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭৯ শতাংশ।

নতুন মারা যাওয়াদের মধ্যে চারজনই ঢাকার। আর বাকি একজন রংপুর বিভাগের। এদের মধ্যে চারজন পুরুষ ও একজন নারী।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম ৩ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়। এর ১০ দিন পর ওই বছরের ১৮ মার্চ দেশে এ ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

সাফজয়ী পাঁচ পাহাড়ি কন্যাকে বীরোচিত সংবর্ধনা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাঙামাটি
সাফজয়ী পাঁচ পাহাড়ি কন্যাকে বীরোচিত সংবর্ধনা

সাফজয়ী পাঁচ পাহাড়ি কন্যাকে বীরোচিত সংবর্ধনা

  • Font increase
  • Font Decrease

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের মুকুট মাথায় নিয়ে আসা সোনাজয়ী পাহাড়ের সোনালী কন্যাদের ঘিরে আরেক ইতিহাস রচনা করলো রাঙামাটিবাসী।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাঙামাটি মারি স্টেডিয়ামে পাঁচ পাহাড়ি কন্যাকে শুধু বীরোচিত সংবর্ধনা দিয়েই ক্ষান্ত হয়নি, পুরস্কারে পুরস্কারে আর ফুলেল শুভেচ্ছার বন্যায় আপ্লুত করেছে তাদের।

এশিয়াজুড়ে আলোড়ন সৃষ্টি করা সাফজয়ী পাঁচ পাহাড়ি নারী ফুটবলারের জন্য এ সংবর্ধনার আয়োজন করে যৌথভাবে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ ও রাঙামাটি জেলাপ্রশাসন। পুরো অনুষ্ঠান ঘিরে স্টেডিয়াম ছিল লোকে লোকারণ্য। অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান ঘোষণা দেন যে খুব অল্প সময়ের মধ্যে পাহাড়ের ফুটবল প্রতিভাদের উৎসাহিত করার লক্ষ্যে আবাসিক সুবিধাসহ একটি ফুটবল একাডেমি প্রতিষ্ঠা করা হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা। বক্তব্য রাখেন, জেলা পরিষদ চেয়ারম্যান অসুই প্রু চৌধুরী ও জেলাপ্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান।

এর আগে একটি বিশাল মোটর শোভাযাত্রাসহ সদর উপজেলার প্রবেশমুখে পাঁচ খেলোয়াড়কে ফুলেল শুভেচ্ছায় বরণ করে নেওয়া হয়।

খেলোয়াড়দের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন চপলা কিশোরী ঋতুপর্ণা চাকমা। আবেগ উচ্ছ্বাস আর কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি সে স্মরণ করে তার ছোটবেলার কোচ ও শিক্ষকদের। যারা তাকে শত বাধা বিপত্তি অতিক্রম করে সাফল্যের সিড়িতে তুলে দিয়েছিলেন।

অনুষ্ঠানে প্রতি খেলোয়ারড়কে জেলা পরিষদের পক্ষ থেকে দুই লাখ টাকার চেক, জেলাপ্রশাসনের পক্ষ থেকে এক লাখ টাকার চেক, এমপি এবং উন্নয়ন বোর্ড চেয়ারম্যান পৃথকভাবে নিজেদের পক্ষ থেকে নগদ টাকা প্রদান ছাড়াও সেনাবাহিনীর রাঙামাটি সদর জোন কমান্ডার লে. কর্নেল বিএম আশিকুর রহমান, বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল তরিকুল ইসলাম, পুলিশ সুপার মীর আবু তৌহিদ ও রাঙামাটি পৌরসভার মেয়র আকবর হোসেন চৌধুরী শুভেচ্ছা উপহার, নগদ অর্থ এবং ক্রেস্ট ও উত্তরীয় পরিয়ে দেন।

এছাড়াও রাঙামাটি জেলা ক্রীড়া সংস্থা, রাঙামাটি মহিলা ক্রীড়া সংস্থা, জেলা ফুটবল একাডেমি, মারমা সংস্কৃতি সংস্থা ও ঘাগড়া ইউপির পক্ষ থেকে শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী পুলিশ মহাপরিদর্শকের সাক্ষাৎ



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী পুলিশ মহাপরিদর্শকের সাক্ষাৎ

রাষ্ট্রপতির সঙ্গে বিদায়ী পুলিশ মহাপরিদর্শকের সাক্ষাৎ

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো: আবদুল হামিদের সঙ্গে বিদায়ী সাক্ষাৎ করেছেন পুলিশ মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় বঙ্গভবনে সাক্ষাৎকালে পুলিশের বিদায়ী মহাপরিদর্শক দায়িত্ব পালনে দিকনির্দেশনা ও সার্বিক সহযোগিতা প্রদানের জন্য রাষ্ট্রপতির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানান, সফলভাবে দায়িত্ব পালনের জন্য বিদায়ী পুলিশ প্রধানকে ধন্যবাদ জানান রাষ্ট্রপ্রধান।

সাক্ষাৎকালে রাষ্ট্রপতির কার্যাললের সচিব সম্পদ বড়ুয়া, সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহ উদ্দিন ইসলাম, প্রেস সচিব মো. জয়নাল আবেদীন এবং সচিব সংযুক্ত মো. ওয়াহিদুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

যশোর রোডের ঐতিহ্য প্রকাশে পদযাত্রা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
যশোর রোডের ঐতিহ্য প্রকাশে পদযাত্রা

যশোর রোডের ঐতিহ্য প্রকাশে পদযাত্রা

  • Font increase
  • Font Decrease

মানুষের কাছে যশোর রোডের ঐতিহ্য প্রকাশ করতে দ্বিতীয় বারের মতো ঐতিহাসিক যশোর রোডের বাংলাদেশ অংশের ৩৮ কিলোমিটার পথ 'পদযাত্রা' শেষ করেছে সুবাতাস (সুন্দর বাংলাদেশ ও তারুণ্যের সমন্বয়) নামে একটি সংগঠনের পাঁচ সদস্য। আগামী বছর থেকে যশোর রোডে ভারতীয় অংশ থেকে তরুণরা অংশ নেবে বলে জানিয়েছে সংগঠনটি।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৭টায় ঝিকরগাছা থেকে রওনা দিয়ে বেলা সাড়ে ১২টায় বেনাপোল স্থলবন্দরে পৌঁছায়।

এর আগে বুধবার দুপুর ১২টার দিকে যশোর শহরের মুজিব সড়ক থেকে পদযাত্রা শুরু করেন তারা।

এতে অংশ নিয়েছেন সুবাতাসের আহ্বায়ক সাংবাদিক ও সংস্কৃতিকর্মী হাসান আহমেদসহ ঢাকা থেকে আগত শিক্ষক শামীম উল আলম, প্রকৌশলী শামীম রুদ্র, ব্যবসায়ী আনিসুজ্জামান ও শিক্ষার্থী মিঠুন চক্রবর্তী মাহি।

পদযাত্রার আগে যশোর প্রেসক্লাবের সামনে সংগঠনটির আহ্বায়ক হাসান আহমেদ বলেন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে যশোর রোডের একটা ঐতিহাসিক তাৎপর্য রয়েছে। পদযাত্রার প্রধান উদ্দেশ্য, মুক্তিযুদ্ধে কোটি বাঙালির বেদনাদায়ক সেই ঐতিহাসিক পদযাত্রাকে স্মরণ।

তিনি আরও বলেন, ১৯৭১ সালে পাকিস্তানিদের বর্বরোচিত হত্যাযজ্ঞ থেকে বাঁচতে যুদ্ধের শুরু থেকে সেপ্টেম্বর মাসেও যশোর রোড ধরে কোটি মানুষ শরণার্থী হিসেবে আশ্রয় নেন ভারতে। এই রাস্তাটিই ছিল সেই সব মানুষের বেঁচে থাকার একমাত্র পথ। চলার পথে সেই সময় অনেকেই মৃত্যুর কোলে ঢলে পড়েন। এই পথের প্রতিটি ধূলিকণা শরণার্থী সেই মানবস্রোতের ক্লান্তি, দুর্ভোগ আর বয়ে বেড়ানো স্বপ্নের সাক্ষী।

তিনি বলেন, সেই সময় মার্কিন কবি অ্যালেন গিন্সবার্গ শরণার্থীদের দুর্দশা আর বেঁচে থাকার আকুতি দেখে লেখেন বিখ্যাত কবিতা ‍‌‘সেপ্টেম্বর অন যশোর রোড’, যা বিশ্ব দরবারে বাঙালির মুক্তির সংগ্রামকে তুলে ধরে। তার উদ্যোগে অনুপ্রাণিত হয়ে আয়োজন করা হয় ‘কনসার্ট ফর বাংলাদেশ’। পণ্ডিত রবিশঙ্কর ও তার বন্ধু জর্জ হ্যারিসন নিউইয়র্কে কনসার্টটি আয়োজন করেন। দুই বছরের বিরতি চলাকালে বব ডিলান পারফর্ম করেন সেই কনসার্টে। পরবর্তীতে সেই কবিতার বাংলা অনুবাদ করে খুব যত্ন করে গান মৌসুমী ভৌমিক।

হাসান আহমেদ জানান, এই পদযাত্রায় চলার পথে তারা ১১টি শিক্ষা প্রতিষ্ঠানে যাবেন। সেখানে করোনা ও ডেঙ্গু বিষয়ে সচেতনতার বিষয়ে কথা বলবেন। একই সঙ্গে শিক্ষার্থীদের মাঝে মহান মুক্তিযুদ্ধে এই সড়কের গুরুত্ব বিষয়ে আলোচনা এবং মাস্কও স্যানিটাইজার সামগ্রী সরবরাহ করবেন।

এক প্রশ্নের জবাবে হাসান আহমেদ বলেন, আমরা চাই, যশোর রোডটি ওয়ার্ল্ড হেরিটেজ হিসেবে যেন বিশ্বের দরবারে আসন পায়। সে লক্ষ্যে প্রতিবছর যশোর রোডে এভাবে পদযাত্রা করার শপথ রক্ষা করতে এই আয়োজন।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, লক্ষ্মীপুর
বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

বিয়ের দাবিতে প্রেমিকের বাড়িতে তরুণীর অনশন

  • Font increase
  • Font Decrease

লক্ষ্মীপুরের রায়পুরে বিয়ের দাবিতে প্রেমিকের (৩৫) বাড়িতে অনশন করছেন সিরাজগঞ্জ থেকে ছুটে আসা এক তরুণী (২৩)।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) দুপুর থেকে উপজেলার সোনাপুর ইউপির রাখালিয়া গ্রামের হকার বাড়িতে এঘটনা ঘটে। ওই তরুণীর সঙ্গে রয়েছেন তার ছোট বোনও।

প্রেমিক মুসলিম কাজি ওই গ্রামের মৃত তাজল ইসলামের ছেলে। ভুক্তভোগী ওই তরুণী সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার দারিয়াপুর গ্রামের বাসিন্দা। ঘটনার পর প্রবাস ফেরত প্রেমিক মুসলিম কাজি বাড়ি থেকে পালিয়েছেন।

সন্ধ্যায় ওই তরুণী সাংবাদিকদের বলেন, গত ৭ বছর ধরে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক। প্রেম করে বিয়ের আশ্বাস দিয়েছিল প্রেমিক মুসলিম কাজি। তার কারণে আমাকে দেখতে আসা একাধিক বিয়ের সম্বন্ধ ভেঙে দিয়েছি। বিষয়টি মুসলিমের ও আমার পরিবার জানেন। মুসলিমের পরিবারও আমাদের বাড়িতে এসেছিলো। তারাও বিয়ের আশ্বাস দেন।

গা ঢাকা দেওয়ায় প্রেমিক মুসলিমের মন্তব্য পাওয়া যায়নি। তবে তার বড় ভাই জাহাঙ্গীর হোসেন বলেন, ৫ মাস আগে তার প্রবাস ফেরত ভাইয়ের সঙ্গে ওই মেয়ের প্রেমের সম্পর্কের বিষয়টি জেনেছি। পরিবার ও স্থানীয় মেম্বারের সঙ্গে কথা বলে বিষয়টি মিমাংসা করা হবে বলে জানান তিনি।

উপজেলার ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট মারুফ বিন জাকারিয়া জানান, বিষয়টি নিয়ে উভয় পরিবারের মধ্যে আলোচনা চলছে।

এ বিষয়ে রায়পুর থানার ওসি শিপন বড়ুয়া জানান, এ নিয়ে থানায় কোনো অভিযোগ আসেনি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেবে পুলিশ। তারপরেও বিষয়টি তদন্ত করে দেখছি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;