করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ১০০৭

  বাংলাদেশে করোনাভাইরাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ১০০৭

করোনায় ৫ জনের মৃত্যু, শনাক্ত ১০০৭

  • Font increase
  • Font Decrease

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আরও পাঁচজন মারা গেছেন। এ নিয়ে ২৯ হাজার ২৩০ জনের প্রাণ কেড়ে নিল ভাইরাসটি।

গত ২৪ ঘণ্টায় ১ হাজার ৭ জনের শরীরে করোনা ধরা পড়েছে।এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৯ লাখ ৯৫ হাজার ৪৪০ জনে।

শনিবার স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশের ৮৮০টি ল্যাবরেটরিতে ৭ হাজার ২৪৭টি নমুনা সংগ্রহ করা হয়। আগের কিছু মিলে পরীক্ষা করা হয় ৭ হাজার ৩৫১টি নমুনা।পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ১৩ দশমিক ৭০ শতাংশ।

মহামারি শুরু থেকে দেশে এ পর্যন্ত ১ কোটি ৪৪ লাখ ৯১ হাজার ৮১২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৯৫ লাখ ৩৪ হাজার ১৮১টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৯ লাখ ৫৭ হাজার ৬৩১টি নমুনা পরীক্ষা করা হয়েছে।মহামারি শুরু থেকে এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৩ দশমিক ৭৭ শতাংশ।

বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর আরও জানায়, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস থেকে সুস্থ হয়ে উঠেছেন ১ হাজার ৮৫৪ জন।তাদের নিয়ে এখন পর্যন্ত দেশে করোনা থেকে সুস্থ হলেন মোট ১৯ লাখ ২২ হাজার ৯৭৭ জন।

  বাংলাদেশে করোনাভাইরাস

তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ এক বাংলাদেশি উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তুরস্কে হয়ে যাওয়া ভয়াবহ ভূমিকম্পে নিখোঁজ দুই বাংলাদেশির ম‌ধ্যে একজনকে উদ্ধার করা হয়েছে।

দেশটির স্থানীয় সময় সোমবার (৬ এপ্রিল) সন্ধ্যার দিকে নুর আলম নামের ওই বাংলাদেশিকে উদ্ধার করা হয়। কিন্তু এখন পর্যন্ত খোঁজে পাওয়া যায়নি গোলাম সাইদ রিংকুকে বলে জানিয়েছেন ইস্তাম্বুলে বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ নুর-আলম।

তিনি বলেন, নুর আলম সুস্থ আছেন। তাকে চিকিৎসা দেওয়া হচ্ছে বর্তমানে। কিন্তু রিংকুর কোনো খোঁজ এখনও পাওয়া যায়নি। উদ্ধার তৎপরতা চলছে। রিংকু আন্ডার গ্রাজুয়েট ছাত্র। তার বাড়ি বগুড়া।

কনসাল জেনারেল বলেন, তুরস্কে ভূমিকম্প হয়ে যাওয়া অঞ্চলে অল্প সংখ্যক বাংলাদেশি থাকেন। আমরা এখনও কোনো হতাহতের খবর পাইনি। এছাড়া সাতজন বাংলাদেশি শিক্ষার্থী ভূমিকম্প বিধ্বস্ত গাজিয়ানতেপ অঞ্চলের একটি বিশ্ববিদ্যালয়ে আশ্রয় নিয়েছেন।

৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে তুরস্কে ও সিরিয়ায় এখন পর্যন্ত ৩ হাজার ৮২৩ জনের প্রাণহানি হয়েছে। এর মধ্যে শুধু তুরস্কেই মারা গেছেন দুই হাজার ৩৭৯ জন। সিরিয়ায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৪৪৪ জনে। খবর বিবিসির।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

‘বাংলা ইশারা ভাষা দিবস’ আজ



এসএম জামাল, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমার বাবা বাক ও শ্রবণ প্রতিবন্ধী। অনেকটা সময় তার সঙ্গে ইশারাতেই কথা বলতে হয়। তবে ছোটবেলায় আমি নাকি তার সঙ্গে ইশারায় কথা বলতে চাইতাম না, তাকে বাবা বলেও ডাকতাম না। তার খুব আফসোস হতো আমি তাকে বাবা বলে ডাকতাম না বলে। এজন্য তখন আমার চাচাদের কাছে অভিযোগ করত। অবশ্য সেসব অভিযোগ কিংবা অভিমান এখন আর নেই। মিলেমিশে ইশারা ইঙ্গিতেই তার সঙ্গে চলে আমার ঘণ্টা পর ঘণ্টা কথোপকথন।

তবে হ্যাঁ আমার ঠিক মনে আছে ছোটবেলায় যখন বাবার সাথে বাজারে যেতাম তখন বলতাম এদাখো, আলু কেনো, বেগুন কেনো, মরিচ কেনো। ইত্যাদি সব মিলিয়ে বলতে হতো। কিন্তু ছোট চাচা যখন আমাকে বলল যে তুই নাকি তোর বাবাকে ডাকিস না, এমন কথা শোনার পর আমি বাবাকে কখনো আব্বা আবার বাবা বলে সমস্বরে চিৎকার করে ডাকতেই তিনি ভীষণ খুশি হত। সেই খুশির পর থেকেই আমি এভাবেই হাসি খুশির সাথে ইশারা ভাষায় কথোপকথন করে আসছি।

নিজের ভাষায় কথা বলার জন্য কত যুদ্ধ, পরিশ্রম। অথচ অনেকই আছেন যাদের ভাগ্যে নিজের ভাষাটুকু উচ্চারণের সেই সুযোগটাই হয়নি আর হয়তো হবেও না। তারা তাদের মনের ভাষা ব্যক্ত করেন নিজের ইশারার মাধ্যমে। সেই ইশারায় কিছু ভাষা রয়েছে। শ্রবণ ও বাকপ্রতিবন্ধী মানুষ ইশারার মাধ্যমে তাদের মনের ভাব প্রকাশ করে।

ইশারা ভাষা বলতে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিশেষ করে হাত ও বাহু নাড়ানোর মাধ্যমে যোগাযোগ করার পদ্ধতিকে বোঝানো হয়। মুখের ভাষায় যোগাযোগ করা অসম্ভব বা অযাচিত হলে এ ভাষা ব্যবহার করা হয়। আজ ৭ ফেব্রুয়ারি। বাংলাদেশে পালিত হবে ‘বাংলা ইশারা ভাষা দিবস’ হিসেবে। যেহেতু শ্রবণ ও বাকপ্রতিবন্ধী মানুষ ইশারার মাধ্যমে তাদের মনের ভাব প্রকাশ করে থাকেন। তাই তাদের এ ভাষাকে স্বীকৃতি দিয়ে ৭ ফেব্রুয়ারি বাংলাদেশে পালিত হয়ে আসছে ‘বাংলা ইশারা ভাষা দিবস’। ২০১২ সালের ২৬ জানুয়ারি আন্তঃমন্ত্রণালয় সভায় সর্বসম্মতিক্রমে ৭ ফেব্রুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে বাংলা ইশারা ভাষা দিবস হিসেবে নির্ধারণ করা হয়।

ইশারা ভাষা বা সাংকেতিক ভাষা বা প্রতীকী ভাষা বলতে শরীরের অঙ্গ-প্রত্যঙ্গ বিশেষ করে হাত ও বাহু নড়ানোর মাধ্যমে যোগাযোগ করার পদ্ধতিকে বোঝানো হয়। মুখের ভাষাতে যোগাযোগ করা অসম্ভব বা অযাচিত হলে এই ভাষা ব্যবহার করা হয়। সম্ভবত মুখের ভাষার আগেই ইশারা ভাষার উদ্ভব ঘটে।

মুখের বিকৃত ভঙ্গিমা, কাঁধের ওঠা-নামা কিংবা আঙুল তাক করাকে একধরনের মোটা দাগের ইশারা ভাষা হিসেবে গণ্য করা যায়। সভ্যতার বিকাশের আগে ইশারা ভাষাই প্রচলিত ছিল। তবে প্রকৃত ইশারা ভাষায় হাত ও আঙুল দিয়ে সৃষ্ট সুচিন্তিত ও সুক্ষ্ম দ্যোতনাবিশিষ্ট সংকেত সমষ্টি ব্যবহৃত হয়। এর সাথে সাধারণত মুখমণ্ডলের অভিব্যক্তিও যুক্ত করা হয়। মূক ও বধির লোকেরা নিজেদের মধ্যে যোগাযোগের জন্য ইশারা ভাষা ব্যবহার করে থাকেন।

সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। উন্নয়নের মূল স্রোতধারায় শ্রবণ-বাক প্রতিবন্ধী ব্যক্তিদের সম্পৃক্ত করতে না পারলে তাদের উন্নয়ন যেমন সম্ভব নয় তেমনি সম্ভব নয় দেশের সার্বিক টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা পূরণ করা। এ লক্ষ্যে সরকার ইতিমধ্যে শ্রবণ প্রতিবন্ধী ব্যক্তিদের উন্নয়নে ও কল্যাণে বিভিন্ন ধরনের কর্মসূচি বাস্তবায়ন করছে।

বাংলাদেশ টেলিভিশনে সংবাদ হলে সংবাদ পাঠের পাশাপাশি ইশারা ভাষায় যে প্রচলন রয়েছে ঠিক তেমনি প্রতিটি জেলায় সরকারি বিভিন্ন ধরনের অনুষ্ঠানে এমন দোভাষী হিসেবে ইশারা ভাষা ব্যবহারের ওপর জোর দেওয়া প্রয়োজন বলে আমি মনে করি।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

কে হচ্ছেন রাষ্ট্রপতি, জানা যেতে পারে আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

কে হচ্ছেন দেশের ২২তম রাষ্ট্রপতি! এ নিয়ে রাজনৈতিক অঙ্গনে জোর আলোচনা চলছে। এরমধ্যে আজ মঙ্গলবার ক্ষমতাসীন আওয়ামী লীগ সংসদীয় দলের সভা ডেকেছে।

সূত্র জানায়, আজকের সভায় রাষ্ট্রপতি পদে আওয়ামী লীগের প্রার্থী চূড়ান্ত হতে পারে।

দলের নীতিনির্ধারণী পর্যায়ের সূত্র জানায়, সোমবার পর্যন্ত রাষ্ট্রপতি পদে দুটি নাম বেশি আলোচনায় রয়েছে। তারা হলেন জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী ও প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান। এ ছাড়া আলোচনায় রয়েছেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মোশাররফ হোসেন।

সংসদ সচিবালয়ের বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগের সংসদীয় দলের নেতা ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করবেন।

ইতিমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। ঘোষিত তফসিল অনুযায়ী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে হবে আগ্রহী প্রার্থীদের।১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হতে যাচ্ছে।

১৯৯১ সালের রাষ্ট্রপতি নির্বাচন আইন অনুযায়ী রাষ্ট্রপতি নির্বাচিত হন সংসদ সদস্যদের ভোটে। আর প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) তাতে নির্বাচনী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

ওই আইনের সপ্তম ধারায় বলা হয়েছে, নির্বাচনী কর্মকর্তা নির্ধারিত দিন, সময় ও স্থানে মনোনয়নপত্র পরীক্ষা করবেন। প্রার্থী একজন হলে এবং পরীক্ষায় তার মনোনয়নপত্র বৈধ বিবেচিত হলে কমিশন তাকে নির্বাচিত ঘোষণা করবেন। তবে একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হলে নির্বাচনের জন্য তাদের নাম ঘোষণা করবে ইসি।

আওয়ামী লীগের সংসদীয় দলের সবশেষ ষষ্ঠ সভা হয় ১২ জানুয়ারি। ওই সভায় প্রবীণ রাজনীতিক মতিয়া চৌধুরীকে সংসদ উপনেতা করার সিদ্ধান্ত চূড়ান্ত হয়।

  বাংলাদেশে করোনাভাইরাস

;

সংসদীয় আসন পুনর্নির্ধারণ ইসির বৈঠক আজ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ আজ মঙ্গলবার কমিশন বৈঠক অনুষ্ঠিত হবে। বেলা ১১টায় নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠেয় বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন প্রকাশের পর সংসদ নির্বাচনের আগে সীমানা পুনর্নির্ধারণ করার বিধান আছে। ইতিমধ্যে জনশুমারির প্রতিবেদন প্রকাশ হয়েছে। আর সংসদ নির্বাচনের সময়ও ঘনিয়ে এসেছে। তাই বিষয়টি নিয়ে আনুষ্ঠানিক বৈঠকে বসছে নির্বাচন কমিশন (ইসি)।

দশম সংসদ নির্বাচনের আগে কাজী রকিবউদ্দীন আহমদের নেতৃত্বাধীন কমিশন ৫০টি আসনে পরিবর্তন আনে। এরপর একাদশ সংসদ নির্বাচনের আগে কে এম নূরুল হুদা কমিশন পরিবর্তন আনে ২৫টি আসনের সীমানায়।

বর্তমান কমিশন এবার কটি আসনের সীমানায় পরিবর্তন আনবে তা এখনো না জানালেও এ সংক্রান্ত কমিটির প্রধান ও নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, তারা প্রশাসনিক সুবিধাকে প্রাধান্য দেওয়ার কথা ভাবছে। এক্ষেত্রে ভৌগলিক অখণ্ডতা ও জনসংখ্যার বিষয়টি কম প্রাধান্য পাবে।

তিনি বলেন, ইতিমধ্যে আমরা প্রাথমিক কাজ শুরু করে দিয়েছি। জনশুমারির চূড়ান্ত প্রতিবেদন আমরা এখনো পাইনি। তবে এজন্য আমরা অপেক্ষা করতে পারবো না। কেননা জুনের মধ্যে আমরা সীমানা পুনর্নির্ধারণের কাজ সম্পন্ন করবো।

  বাংলাদেশে করোনাভাইরাস

;