কাঠফাটা গরমের মধ্যে আবহাওয়া অফিস দিল স্বস্তির খবর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সারাদেশে বইছে তীব্র তাপপ্রবাহ। এর মধ্যে বৃষ্টি নিয়ে সুখবর দিল আবহাওয়া অফিস।

সংস্থাটি জানায়, আজ বৃহস্পতিবার (১৮ এপ্রিল) দেশের দুই অঞ্চলের ওপর দিয়ে সন্ধ্যা ৬টার মধ্যে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। একই সঙ্গে বজ্রবৃষ্টি হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল ১০টায় নদীবন্দরগুলোর জন্য দেওয়া এক পূর্বাভাসে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়েছে- চট্টগ্রাম ও কক্সবাজার অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নৌবন্দরগুলোকে এক নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে আজ সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

রাজশাহী, পাবনা, বাগেরহাট, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাসমূহের উপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং মৌলভীবাজার জেলা, রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ ও ঢাকা, রংপুর ও বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিনের এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে বলে জানায় সংস্থাটি।

   

কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর

কমবে তাপমাত্রা, গরমে স্বস্তির খবর জানালো আবহাওয়া অধিদফতর

  • Font increase
  • Font Decrease

আগামী পাঁচদিনের মধ্যে সারাদেশে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে। সেই সঙ্গে আগামী তিনদিনের মধ্যে সামান্য কমে আসতে পারে তাপমাত্রাও। তবে দেশজুড়ে তাপপ্রবাহে জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে। সেইসঙ্গে সারাদেশে বজ্রসহ বৃষ্টির প্রবণতা বাড়ার পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

বুধবার (১ মে) সকালে আবহাওয়া অধিদফতরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে এই তথ্য জানানো হয়।

সকাল নয়টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে এবং সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

তাপপ্রবাহ নিয়ে পূর্বাভাসে বলা হয়েছে- যশোর, কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, পাবনা, রাজশাহী, বাগেরহাট ও সাতক্ষীরা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, নারায়ণগঞ্জ, নওগাঁ, সিরাজগঞ্জ, দিনাজপুর এবং খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দেশের অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে।

বৃহস্পতিবার (২ মে) সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, ময়মনসিংহ ও বরিশাল বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

দেশের পূর্বাঞ্চলে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা (১-২) ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

;

হাতি দেখতে গিয়ে প্রাণটাই দিল বাবাহারা সিবাগতুল্লাহ



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মধ্য রাতে হঠাৎ এলাকায় হাজির হাতির দল। সেটি বুঝতে পেরে আশপাশের মানুষ নিজেদের ক্ষেত রক্ষায় চেচামেচি করে হাতিকে সরিয়ে দেওয়ার জন্য বের হন। এই সময় উৎসুক হয়ে হাতি দেখতে যায় সিবাগতুল্লাহ রিজবী নামের ১৬ বছরের এক কিশোরও। কিন্তু বের হয়েই সে পড়ে যায় হাতির সামনে। মুহূর্তেই হাতির আক্রমণে গুরুতর আহত হয় সে। পরে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে আনা হলেও বাঁচানো যায়নি এই কিশোরকে।

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার বৈলছড়ী ইউনিয়নের পূর্ব বৈলছড়ীর গোদার পাড় সংলগ্ন লিচু বাগানে এই ঘটনা ঘটে। নিহত সিবাগতুল্লাহ রিজবী বৈলছড়ীর কুলিন পাড়া এলাকার মৃত তৈয়ব উল্লার পুত্র।

স্থানীয় ও প্রত্যক্ষদর্শীর সূত্রে জানা যায়, মঙ্গলবার দিবাগত রাত আড়াইটার দিকে এই দুর্ঘটনা ঘটে। মৃত সিবাগতুল্লাহ কয়েক মাস ধরে পূর্ব বৈলছড়ীর নুন্না পুকুর পাড় এলাকায় মো. ছগিরের মুদির দোকানে চাকরি করে আসছে করে। মঙ্গলবার দিবাগত রাত ২টার দিকে লিচু বাগানে হাতি আসার খবর পেয়ে উৎসুক মানুষের সঙ্গে দেখতে গেলে হাতির আক্রমণে গুরুতর আহত হয়। স্থানীয়রা তাকে উদ্ধার করে স্থানীয় একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করায়। পরে চমেক হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

সিবাগতুল্লাহর প্রতিবেশী প্রকৌশলী ইঞ্জিনিয়ার তারিক মঈন বলেন, ছেলেটা পরিবারকে সাপোর্ট করার জন্য মুদির দোকানে চাকরি করত। যতটুকু জানি হাতির আক্রমণে মৃত্যু হলে পরিবার ক্ষতিপূরণ পায়। ছেলেটিকে তো ফিরে পাওয়া যাবে না। তার পরিবারকে যেন অর্থনৈতিক সাপোর্ট দেওয়া হয়।

বৈলছড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কফিল উদ্দিন বলেন, ছেলেটা উৎসুক হয়ে হাতি দেখতে গিয়েছিল। কিন্তু রাতের অন্ধকারে হাতির সহজ শিকার হয়ে মারা গেল। রেঞ্জ অফিসকে বিষয়টি জানিয়েছি।

এমন মৃত্যু শুধু অপ্রত্যাশিত নয় পীড়াদায়কও বটে বলে মন্তব্য করেছেন কালীপুর রেঞ্জ কর্মকর্তা মনোয়ার হোসেন। তিনি বলেন, নিয়মিত প্রচার প্রচারণা চালানোর পরেও হাতির কাছে গিয়ে মৃত্যুর শিকার হচ্ছে মানুষ! কিশোরটির পরিবারের পক্ষ থেকে ক্ষতিপূরণের আবেদন করলে আমাদের নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

;

গরু ছাগলের মতো বিক্রি হয়ে মাঠে পুইরা কাজ করি, শ্রমদিবস কি বুঝিনা!



ছাইদুর রহমান নাঈম , উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, কটিয়াদী (কিশোরগঞ্জ)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

তপ্ত দুপুরে মাঠের পাশে ধানের খলায় কাজ করছেন কয়েকজন শ্রমিক৷ তারা সবাই একদিনের জন্য বিক্রি হয়েছেন শ্রমের জন্য। মাথার ঘাম টপটপ করে গড়িয়ে পড়ছে। গামছা দিয়ে বার বার ঘাম পরিষ্কার করছেন।

শ্রমদিবস বিষয়ে জানতে তাইলে তাদের মধ্যে আকাশ (৫৬), মরম আলী (৩৬), সবুজ (৩০) বলেন, 'শ্রম দিবস কি বুঝিনা আমরা। কাম করি খাই, আমাদের আবার কিসের অধিকার? রোজ সহালে কামের জন্য আইসা বইসা তাহি৷ লোকজন আইসা পছন্দ হইলে দরদাম কইরা রোজ চুক্তিতে নিয়া যায়। অনেকটা গরু ছাগলের হাটের মতো। সারাদিন কাম করি। সহালে আবার ফজরের পর উইঠা পরতে হয়৷ এই হইলো আমাদের জীবন ভাই।' কথাগুলো বলছিলেন তারা।

কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলাসহ হাওর অঞ্চলে এখন পুরোপুরি ধান কাটার মৌসুম চলছে। বিভিন্ন এলাকা থেকে কাজের লোক স্থানীয় ভাষায় (দাওয়াইল্লা)'রা কাজের জন্য আসেন। এর মধ্যে অনেকেই অস্থায়ী শ্রমিক আবার অনেকেই সবসময়ই কাজ করেন। অনেকেই বিভিন্ন স্টেশন, স্কুলের বারান্দায় শুয়ে রাত কাটান।

শ্রমিকদের সাথে কথা বলে জানা যায়, কটিয়াদী বাস স্ট্যান্ডে প্রতিদিন ভোর সকালে তারা দলবেঁধে অপেক্ষা করতে থাকেন৷ যাদের শ্রমিক প্রয়োজন তারাও সকালে এসে দরদাম করে নিয়ে যায়। এটি এখানকার অনেক পুরনো হাট। দেখলে মনে হবে মানুষ বিক্রির হাট। তবে এখানে মানুষ নয় শ্রম বিক্রি হয়৷

শ্রমিকরা বলেন, রোজ কাজ করে যা ইনকাম হয় তা জমানো সম্ভব হয়না। পরিবার নিয়ে চলতে তাদের কষ্ট হয়। অসুস্থ হলে তো রোজগার বন্ধ। চিকিৎসার অভাবে বিছানায় শয্যাশায়ী হয়ে পড়ে থাকতে হয়। বর্তমানে জিনিসপত্রের দাম বেশি৷ সেইভাবে তাদের শ্রমের দাম তো বৃদ্ধি হয়নি। কোনরকম বেঁচে থেকে জীবনটা পার করাই লক্ষ্য।

সরকারের কাছে তাদের দাবির বিষয়ে জানতে চাইলে তারা জানান, জিনিসপত্রের দাম কমানো ও কর্মসংস্থান সৃষ্টির।

;

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২১

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ২১

  • Font increase
  • Font Decrease

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২১ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) সকাল ছয়টা থেকে বুধবার (১ মে) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৩৪০ পিস ইয়াবা, ১৫৫ গ্রাম হেরোইন, ৩৩ কেজি ৭০০ গ্রাম গাঁজা ও ১০০ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৩ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

;