কৃষক বেঁচে থাকলে দেশে খাদ্যের অভাব হবে না: খাদ্যমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: কৃষি প্রযুক্তি মেলা-২০২ এর উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

ছবি: কৃষি প্রযুক্তি মেলা-২০২ এর উদ্বোধন অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকরাই দেশের প্রাণ। কৃষিই মূল চালিকা শক্তি। কৃষিতেই আমাদের সমৃদ্ধি। কৃষক বেঁচে থাকলে এদেশে খাদ্যের অভাব হবে না, দুর্ভিক্ষও হবে না।

সোমবার ( ২৪ জুন) দুপুরে নিয়ামতপুর সরকারি বহুমুখী উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে রাজশাহী বিভাগের কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় "কৃষি প্রযুক্তি মেলা-২০২৪ " এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকার কৃষিতে যান্ত্রীকিকরণের পদক্ষেপ নেওয়ায় ফসল উৎপাদনে বিপ্লব ঘটেছে। এখন স্বল্প সময়ে সীমিত জমিতে অধিক ফসল ফলাতে সক্ষম হচ্ছে কৃষক।

খাদ্যমন্ত্রী বলেন, কৃষি ও প্রযুক্তি মেলা আয়োজনের মাধ্যমে নতুন প্রযুক্তি ও উচ্চফলনশীল জাতের সাথে কৃষককে পরিচিত করা হচ্ছে। কৃষকও সাদরে প্রযুক্তি ব্যবহারের সুফল গ্রহণ করছে। ধান উৎপাদন ও ভোগে বাংলাদেশ বিশ্বে তৃতীয়। মিঠা পানির মাছ উৎপাদনেও তৃতীয় স্থানে আমরা।

তিনি বলেন, আওয়ামী লীগ কৃষকবান্ধব সরকার। শেখ হাসিনা কৃষকের বন্ধু। কৃষি প্রণোদনা দিয়ে- ভর্তূকি দিয়ে কৃষকের পাশে আছেন তিনি।

সমবায় ভিত্তিতে চাষাবাদ হলে কৃষির জমি বাড়বে, উৎপাদনও বাড়বে উল্লেখ করে তিনি বলেন, ইতিমধ্যে মডেল হিসেবে অনেক স্থানে সমবায় ভিত্তিতে চাষাবাদ হচ্ছে। এই পদ্ধতি জনপ্রিয় হচ্ছে দিন দিন।

ধানের দাম কম বলে অভিযোগ ছিল। সরকার ধানের দাম বাড়িয়েছে। ৩০ টাকার ধানের দাম ৩২ টাকা করেছে সরকার উল্লেখ করে তিনি বলেন, মিনিকেট নামে ধান নাই- চালও নাই। নতুন আইনে বস্তার গায়ে দাম লেখা বাধ্যতামূলক করা হয়েছে। ব্যত্যয় ঘটলে ৫ লাখ টাকা জরিমানার বিধান করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

স্বাধীনতার সময় সাত কোটি মানুষ পান্তার পানি খেয়ে পার করেছি। দেশের মানুষ ১৭ কোটি পার হয়ে গেছে ,এখন খাদ্যরর অভাব নেই। প্রযুক্তি ও কৃষির সমন্বয়ের ফলে গতবছর এক কেজি চালও বিদেশ থেকে আমদানি করতে হয়নি, এবছরও হবে না বলে উল্লেখ করেন খাদ্যমন্ত্রী।

নিয়ামতপুর উপজেলা নির্বাহী অফিসার মো: ইমতিয়াজ মোর্শেদ এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো: ফরিদ আহমেদ, নিয়ামতপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো: আবুল কালাম আজাদ, সাধারণ সম্পাদক মো: জাহিদ হাসান বিপ্লব এবং জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক মো: আবেদ হোসেন মিলন। স্বাগত বক্তব্য উপজেলা কৃষি অফিসার মো: কামরুল হাসান।

রাজশাহী কৃষি উন্নয়ন প্রকল্পের আওতায় অনুষ্ঠিত এ মেলায় প্রায় ৩০টি প্রতিষ্ঠান (স্টল) অংশগ্রহণ করছে। স্টলগুলোতে কৃষি যন্ত্রপাতি ও উন্নত প্রজাতির বিভিন্ন ফসল প্রদর্শন করা হচ্ছে। অনুষ্ঠানে ১২৫০জন কৃষকের মাঝে উফশী জাতের ধানের বীজ বিতরণ করা হয়।

এর আগে খাদ্যমন্ত্রী নিয়ামতপুর সরকারি কলেজের এইচএসসি পরীক্ষার্থীদের বিদায় ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন।

কিশোরগঞ্জের হাওরে ঘুরতে এসে দুর্ঘটনায় যুবক নিহত, আহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কিশোরগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কিশোরগঞ্জের হাওরে ঘুরতে এসে গাজীপুরের কাপাসিয়া উপজেলার তিন বন্ধু দুর্ঘটনার শিকার হয়েছে। এতে একজন নিহত ও দুজন মারাত্মক আহত হয়েছে।

জেলার বাজিতপুর উপজেলায় মোটরসাইকেল ও টমটমের মুখোমুখি সংঘর্ষে একজন ঘটনাস্থলে মারা যায়।

শুক্রবার (২৮ জুন) সকাল ৯টার দিকে বাজিতপুর-সরারচর সড়কের উপজেলার পৈলনপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

নিহত মো. ইয়াসিন হাসান (১৮) পাশ্ববর্তী গাজীপুর জেলার কাপাসিয়া উপজেলার তরগাঁও ইউনিয়নের উত্তর খামের এলাকার আনোয়ার হোসেনের ছেলে। এ ঘটনায় একই এলাকার আকবর আলি সিফাত (১৮) ও মাসুদ মিয়ার ছেলে সানজিদ (১৯) আহত হয়েছে।

জানা গেছে, শুক্রবার সকাল ৯টার দিকে বাজিতপুর-সরারচর সড়কের উপজেলার পৈলনপুর এলাকায় মোটরসাইকেল ও টমটমের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেলের এক আরোহী নিহত হয় এবং দুই আরোহী গুরুতর আহত হয়।

আহত দু’জনকে উদ্ধার করে উপজেলার ভাগলপুর জহিরুল ইসলাম মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

;

চুয়াডাঙ্গায় পৃথক ট্রেন দুর্ঘটনা, প্রতিবন্ধী যুবক নিহত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় পৃথক স্থানে ট্রেন দুর্ঘটনায় আলামিন হোসেন (২৮) নামের এক বাকপ্রতিবন্ধী যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় মারাত্মক জখম হয়েছেন ইসরাফিল হোসেন (৪০) নামের এক আলমসাধু চালক। তাকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করা হয়েছে।

শুক্রবার (২৮ জুন) সকাল ১০টার দিকে চুয়াডাঙ্গা সদরের গাইদঘাট ও দুপুর ১২টার দিকে দামুড়হুদার দুধপাতিলা এলাকায় পৃথক দুটি দুর্ঘটনা ঘটে।

নিহত আলামিন হোসেন চুয়াডাঙ্গা সদর উপজেলার বেগমপুর ইউনিয়নের ডিহি কৃষ্ণপুর গ্রামের ঝণ্টুর ছেলে এবং আহত ইসরাফিল হোসেন আলমডাঙ্গা উপজেলার খাদিমপুর ইউনিয়নের মাজহাট গ্রামের হেলাল উদ্দিনের ছেলে।

বিষয়টি নিশ্চিত করেছেন চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশন মাস্টার মিজানুর রহমান।

স্থানীয়রা জানান, শুক্রবার সকালে বাকপ্রতিবন্ধী আলামিন হোসেন দামুড়হুদা উপজেলার ছোট দুধপাতিলা গ্রামে নানার বাড়িতে এসেছিলেন। সেখান থেকে দুপুর ১২টার দিকে বাড়ি ফিরছিলেন। দুধপাতিলা রেললাইনের পাশে পৌঁছালে কলকাতা থেকে ছেড়ে আসা ঢাকাগামী আন্তর্জাতিক মৈত্রী এক্সপ্রেস ট্রেন তাকে ধাক্কা দেয়। মারাত্মক জখম হয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছায় দর্শনা রেলওয়ে ফাঁড়ি পুলিশ।

দর্শনা রেলওয়ে ফাঁড়ি পুলিশের ইনচার্জ উপ-পরিদর্শক (এসআই) আতাউর রহমান বলেন, শুক্রবার দুপুরে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ধাক্কায় বাকপ্রতিবন্ধী এক যুবক নিহত হয়েছেন। আমরা তার লাশ উদ্ধার করেছি। নিহতর পরিবারের কোনো অভিযোগ না থাকলে ও তাদের আবেদনের পরিপ্রেক্ষিতে লাশ ময়নাতদন্ত ছাড়াই হস্তান্তর করা হবে। পরবর্তী আইনানুগ বিষয়টি প্রক্রিয়াধীন।

এদিকে, শুক্রবার সকালে চুয়াডাঙ্গা সদর উপজেলার গাইদঘাট এলাকায় ট্রেনের সাথে ইঞ্জিনচালিত অবৈধ যান আলমসাধুর মুখোমুখী সংঘর্ষে চালক ইসরাফিল হোসেন জখম হয়েছেন। পরে স্থানীয়রা তাকে দ্রুত উদ্ধার করে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করেন। সেখানে তার শারীরিক অবস্থার অবনতি হলে চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে রেফার্ড করেন।

স্থানীয়রা জানায়, শুক্রবার সকালে ড্রাগন ফল বোঝাই একটি আলমসাধু গাইদঘাট গ্রামের অরক্ষিত রেললাইন পার হচ্ছিল। এসময় এই লাইনে দিয়ে রূপসা এক্সপ্রেস ট্রেন আসছিল। কিছু বুঝে ওঠার আগেই ট্রেনের ইঞ্জিনের সঙ্গে আলমসাধুর সংঘর্ষ হয়। আলমসাধু দুমড়ে-মুচড়ে রেললাইনের একপাশে পড়ে। এতে আলমসাধু চালক ইসরাফিল হোসেন মারাত্মক জখম হন।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক ডা. জোবায়দা জামান জয়া বলেন, ট্রেন দুর্ঘটনায় ইসরাফিল নামের এক ব্যক্তি মাথাসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাতপ্রাপ্ত হয়েছেন। প্রাথমিক চিকিৎসা শেষে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেয়ার পরামর্শ দেয়া হয়েছে। 

চুয়াডাঙ্গা রেলওয়ে স্টেশন মাস্টার মিজানুর রহমান বলেন, আন্তঃনগর রূপসা এক্সপ্রেস ট্রেনের সঙ্গে ড্রাগন বোঝায় একটি আলমসাধুর সংঘর্ষ হয়েছে বলে শুনেছি। এ ঘটনায় কেউ হতাহত হয়েছে কি না, নিশ্চিত করে বলতে পারছি না।

;

খাগড়াছড়িতে ‘বিপন্ন’ হিল ময়না উদ্ধার



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, খাগড়াছড়ি
প্রজাতির হিল বা পাহাড়ি ময়না

প্রজাতির হিল বা পাহাড়ি ময়না

  • Font increase
  • Font Decrease

খাগড়াছড়ি থেকে ৬টি বিপন্ন প্রজাতির হিল বা পাহাড়ি ময়না উদ্ধার করেছে বন বিভাগ। পাখিগুলোকে একটি চক্র খাগড়াছড়ি থেকে ফেনীতে পাচার করছিল।

শুক্রবার (২৮ জুন) সকাল ১১ টার দিকে খাগড়াছড়ি শহরের একটি বাস কাউন্টার থেকে বিপন্ন প্রজাতির এসব পাখি উদ্ধার করা হয়। বিষয়টি নিশ্চিত করেছেন খাগড়াছড়ির বিভাগীয় বন কর্মকর্তা মো.ফরিদ মিঞা। 

তিনি বলেন, ‘গোপন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান চালিয়র ফেনীগামী একটি যাত্রীবাহী বাস থেকে বাচ্চাসহ ৬ টি হিল ময়না উদ্ধার করি। বন বিভাগের উপস্থিতি টের পেয়ে অপরাধীরা পালিয়ে যায়। ময়নাগুলো উদ্ধার করে বিভাগীয় বন কর্মকর্তার কার্যালয়ে নিয়ে আসা হয়েছে।'

এসম তিনি আরো বলেন, ‘হিল ময়নাসহ যেকোন বন্যপ্রাণী পাচার রোধে বন বিভাগ কাজ করছে। গত ৪ বছরে বিপন্ন প্রায়  লজ্জ্বাবতী বানর, গয়াল, বন বিড়াল, মায়া হরিণ,তক্ষক, হিল ময়না ৩১টি বন্যপ্রাণী উদ্ধার ও অবমুক্ত করেছে খাগড়াছড়ি বন বিভাগ।'

প্রসঙ্গত, হিল ময়না ২০১২ সালের বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সংরক্ষিত। 

;

নরসিংদীতে সাত দিনে সাপের কামড়ে আহত ১৩, আতঙ্কিত মানুষ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, র্বাতা ২৪.কম,নরসিংদী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাপের কামড়ে নসিংদীতে গত ৭ দিনে চিকিৎসা নিয়েছেন ১৩ জন নারী পুরুষ। বৃহস্পতিবার (২৭ জুন) বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত জেলার শিবপুর উপজেলার ৪ জন, মনোহরদী ও সদর উপজেলার মাধবদী এলাকার একজন করে সাপের কামড়ে আহত হয়ে হাসপাতালে ভর্তি রয়েছেন। এছাড়া এদিন নতুন করে আরও দুজনকে সাপে কামড় দিয়েছে।

আহতরা হলেন, শিবপুর উপজেলার বাঘাব ইউনিয়ের বাহ্মন্দী গ্রামের আব্দুল কাইয়ুমের স্ত্রী ফাহিমা (২৭), একই এলাকার হাসান মিয়ার ছেলে শাহ পরান
(২০), ঘাশিরদিয়া এলাকার তৌহিদুল ও তেলিয়া এলাকার ফারুক মিয়ার ছেলে রিফাত, মনোহরদী উপজেলার জয়নাল মিয়ার মেয়ে খাদিজা এবং সদর উপজেলার মাধবদীর থানার নুরালাপুর ইউনিয়ের আলগী গ্রামের হাবিবুর এর ছেলের জোবায়ের (১৬)।

সাপের কামড়ে আহত নারী ফাহিমা জানান, গতকাল বৃহস্পতিবার সন্ধায় তার নিজ ঘর থেকে পার্শ্ববর্তী মুরগীর খামারে যাওয়ার সময় সড়কের পাশের ঝোপ থেকে একটি সাপ বের হয়ে কামড় দিয়ে চলে যায়। সাপটি মারতে না পারলেও গায়ের রং সবুজ ছিলো বলে দেখা গেছে। সাপটি বিষাক্ত কিনা তা না জানলেও নিরাপত্তার কথা বিবেচনায় হাসপাতালে ছুটে আসেন চিকিৎসা নিতে।

নরসিংদী সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. তৌহিদুল আলম জানান, সাপের কামড় দেখে কি সাপে কাপড় দিয়েছে সেটা বলা যাবে না, হাসপাতালের পক্ষ থেকে প্রাথমিকভাবে তাদের অবজারবেশনে রাখা হয়েছে। যদি তাদের শরীরে কোনো রকম সমস্যা দেখা যায় তাহলে অ্যান্টিভেনম দেওয়া হবে।

সাপের কামড়ে গতকাল নরসিংদী সদর হাসপাতাল থেকে ৬ জনই চিকিৎসা নিয়েছেন। এই নিয়ে চলতি সপ্তাহে নরসিংদীর বিভিন্ন স্থান থেকে সাপেকাটা ১৩ জনকে চিকিৎসা দেয়া হয়েছে।

;