পলাশে কৃষকদের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নরসিংদী
কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ/ছবি: বার্তা২৪.কম

কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর পলাশে প্রাকৃতিক দুর্যোগ রেমালে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার (২৮ জুন) বিকেলে উপজেলা সম্মেলন কক্ষে এসব উপকরণ বিতরণ করে কৃষি অফিস।

বিতরণকৃত উপকরণের মধ্যে রয়েছে ৫ কেজি রোপা আমন ধানের বীজ, ১০ কেজি ডিএপি ও এমওপি সার।

স্থানীয় সংসদ সদস্য ডা. আনোয়ারুল আশরাফ খান (দিলীপ) এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

পলাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহিদুল্লাহ'র সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান সৈয়দ জাবেদ হোসেন, ভাইস চেয়ারম্যান কারিউল্লাহ সরকার, মহিলা ভাইস চেয়ারম্যান সেলিনা আক্তারসহ উপজেলার সকল উপসহকারী কৃষি কর্মকর্তাগণ।

এ সময় স্বাগত বক্তব্যে উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ আয়েশা আক্তার বলেন, প্রাকৃতিক দুর্যোগ রেমালে ক্ষতিগ্রস্ত কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ২০২৩-২৪ অর্থ বছরে খরিপ ২/ ২০২৪-২০২৫ মৌসুমে উপসী রোপা আমন আবাদ ও উৎপাদন বৃ্দ্ধির লক্ষ্যে ৬ শতাধিক ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে এসব কৃষি উপকরণ বিতরণ করা হয়।

জুন মাসে ডেঙ্গুতে প্রাণ গেল ৮ জনের



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে এক শিশু।

ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে এক শিশু।

  • Font increase
  • Font Decrease

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জুন মাসে ডেঙ্গুতে প্রাণ গেল ৮ জনের।

রোববার (৩০ জুন) স্বাস্থ্য অধিদফতরের ডেঙ্গবিষয়ক এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৪ জন। এ নিয়ে চলতি মাসে মোট ভর্তি হয়েছেন ৭৯৮ জন।

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গু হওয়ার জন্য এখন সিজন লাগে না, সারা বছরই হচ্ছে। বৃষ্টি শুরু হলে এর প্রোকোপ বাড়ছে। ডেঙ্গু প্রতিরোধে মশা নিরোধক ওষুধ ব্যবহারের পাশাপাশি সিটি করপোরেশনে পক্ষ থেকে সব জায়গায় প্রচার-প্রচারণা চালাতে হবে। একই সঙ্গে সবাইকে সচেতন থাকতে হবে।

উল্লেখ্য, ২০২৩ সালে দেশের ইতিহাসে ডেঙ্গুতে সর্বোচ্চ ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন রোগী আক্রান্ত এবং ১ হাজার ৭০৫ জনের মৃত্যু হয়।

;

বগুড়ায় বগি লাইনচ্যুত, ঢাকার সঙ্গে রেল যোগাযোগ বন্ধ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বগুড়া
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বগুড়ার গাবতলীতে একটি ট্রেনের তিনটি বগী লাইনচ্যুত হয়েছে। এতে ঢাকার সাথে উত্তরাঞ্চলের বগুড়া, রংপুর, গাইবান্ধা, পঞ্চগড় ও লালমনিহাটের সাথে রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

রোববার (৩০ জুন) রাত পৌনে ৯ টার দিকে গাবতলী রেল স্টেশনের প্রবেশ মুখে ট্রেনের বগী লাইনচ্যুত হয়।

বগুড়া রেল স্টেশনের স্টেশন মাস্টার সাজেদুর রহমান সাজু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, সান্তাহার থেকে বোনারপাড়াগামী কলেজ ট্রেন নামের লোকাল ট্রেনটি বগুড়া রেল স্টেশন থেকে বোনারপাড়ার উদ্দেশ্যে ছেড়ে যায় রোববার রাত সোয়া ৮ টায়। ট্রেনটি গাবতলী স্টেশনে প্রবেশ করার আগেই পিছনের তিনটি বগী লাইনচ্যুত হয়। গাবতলী রেল স্টেশনে ট্রেনটির যাত্রা বিরতি ছিল, একারণে গতি কম থাকায় হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

তিনি আরও জানান, ট্রেন লাইন চ্যুত হওয়ার কারণে ঢাকাগামী লালমনি এক্সপ্রেস, সান্তাহারগামী করতোয়া এক্সপ্রেস ও সান্তাহারগামী লোকাল ট্রেন গুলো বিভিন্ন স্টেশনে আটকা পড়ে আছে। লাইনচ্যুত হওয়া বগী তিনটি উদ্ধারের পর ট্রেন চলাচল স্বাভাবিক হবে।

;

নওগাঁয় বজ্রপাতে নিহত ১, আহত ২



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নওগাঁর রাণীনগরে বজ্রপাতে আনোয়ার (২৭) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আরও দু’জন গুরুত্বর আহত হয়েছেন।

রোববার (৩০ জুন) বিকালের দিকে উপজেলার বেলঘড়িয়া গ্রামে এ ঘটনাটি ঘটে।

নিহত আনোয়ার বেলঘড়িয়া গ্রামের আনছারের ছেলে। আহত দু’জন একই গ্রামের রাজ্জাক (৩৭) ও ছানাউল্লা (৫৫)। আহত দু’জনকে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করা হয়েছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন রাণীনগর থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. আবু ওবায়েদ বার্তা২৪.কম-কে বলেন- রোববার বিকালে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লাসহ বেশ কয়েকজন মিলে আনোয়ারের বাড়ির পাশে জায়গা-জমি মাপার করছিল। জমি মাপা শেষে বিকাল ৪টার দিকে ভারি বৃষ্টিপাত শুরু হয়। এমতাবস্থায় আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন একসঙ্গে জায়গার পাশে একটি ঘরের নিচে গিয়ে আশ্রয় নেয়। এ সময় বজ্রপাত হলে আনোয়ার, রাজ্জাক ও ছানাউল্লা তিনজন গুরুত্বর আহত হন। স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে রাণীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক আনোয়ারকে মৃত ঘোষণা করেন। আর আহত রাজ্জাক ও ছানাউল্লাকে উন্নত চিকিৎসার জন্য নওগাঁ সদর হাসপাতালে হস্তান্তর করেন।

;

গঙ্গাচড়ায় মিষ্টির দোকানে অভিযান, ৩ জনের কারাদণ্ড



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা মিষ্টি।

অস্বাস্থ্যকর পরিবেশে তৈরি করা মিষ্টি।

  • Font increase
  • Font Decrease

রংপুরের গঙ্গাচড়ায় মিষ্টির দোকানে অভিযান চালিয়ে ভ্রাম্যমান আদালত। এসময় দোকানের মালিকসহ তিনজনকে কারাদণ্ড দেওয়া হয়।

রোববার (৩০ জুন) বিকেলে উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্নার নেতৃত্বে উপজেলা সদরের অনামিকা সুইটসের কারখানায় অভিযান পরিচালনা করা হয়। এসময় স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনী সহযোগিতা করেন।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার সদরে অনামিকা সুইটসের কারখানায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এসময় অস্বাস্থ্যকর পরিবেশে মিষ্টি তৈরির অভিযোগে প্রতিষ্ঠানের স্বত্তাধিকারী নীলফামারীর জলঢাকার নেক বকতো গ্রামের জাকিয়ার রহমানের ছেলে আইনুল মিয়াকে (৩৭) ২০ হাজার টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং কারখানার কর্মচারী নীলফামারীর জলঢাকার দিলিপ চন্দ্রের ছেলে দিবাস চন্দ্র রায় (২০) ও গঙ্গাচড়া উপজেলার পানাপুকুর ঠাকুরাদহ গ্রামের বিপিনের ছেলে নয়ন চন্দ্রকে (২২) ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন আদালত। সেই সাথে তৈরি করা মিষ্টি ধ্বংস করা হয়।

উপজেলা নির্বাহী অফিসার নাহিদ তামান্না বলেন, নিরাপদ খাদ্য বিক্রি নিশ্চিতে জেলা প্রশাসক স্যারের নির্দেশে আমরা নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করে আসছি। এরই অংশ হিসেবে আজ ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হলো। আইনুল মিয়াকে ২০ হাজার টাকা জরিমানা ও ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড এবং দোকান কর্মচারী দিবাস চন্দ্র রায় ও নয়ন চন্দ্রকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমান আদালত।

;