যশোরে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যুর অভিযোগ

  • ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
  • |
  • Font increase
  • Font Decrease

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

যশোর সদর উপজেলার রুপদিয়া বাজারে অবস্থিত একটি ক্লিনিকে সিজারিয়ান অপারেশনের সময় ভুল চিকিৎসার কারণে এক প্রসূতির মৃত্যুর অভিযোগ উঠেছে। এ ঘটনার পর পর জানাজানি হলে ক্লিনিকে তালাবদ্ধ করে পালিয়ে গেছে ক্লিনিক কতৃপক্ষ।

সোমবার (২৪ জুন) সকালের দিকে রুপদিয়া বাজারের মুনসেফপুর মোড়ে গ্রামীণ ক্লিনিকে এ ঘটনা ঘটে। মৃত প্রসূতি রিমা বেগম (২৫) নরেন্দ্রপুর গ্রামের রফিকুল ইসলামের স্ত্রী।

বিজ্ঞাপন

স্থানীয় একটি সুত্রে জানা গেছে, গ্রামীণ ক্লিনিকের দালাল চক্রের সদস্য নরেন্দ্রপুর গ্রামের এক নারী ১২শ' টাকার বিনিময়ে রিমা বেগমকে কৌশলে ওই ক্লিনিকে ভর্তি করে।

রিমা বেগমের পরিবার জানায়, সকাল ৮টার দিকে রিমা বেগমের প্রসব বেদনা উঠলে তাকে গ্রামীন ক্লিনিকে ভর্তি করা হয়। সেখানে সাড়ে ৮টার দিকে সিজারিয়ান অপারেশনে রিমা বেগম একটি পুত্র সন্তান প্রসব করে। প্রসব পরবর্তীকালেই রিমা বেগমের মৃত্যু হয়।

ওই ক্লিনিকের ডাক্তার নুরছালী তুলি নামে একজন চিকিৎসক রিমা বেগম এর সিজারিয়ান অপারেশন করেন বলে তার পরিবার জানায়।

রিমা বেগমের স্বামী রফিকুল ইসলামের অভিযোগ, ভুল চিকিৎসার কারণে রিমা খাতুন সিজার করার সময় মারা গেছেন। সিজারিয়ান অপারেশনের পরে রিমা বেগম বেঁচে আছে বলে ক্লিনিক কর্তৃপক্ষ ভুল বুঝিয়ে ক্লিনিকে তালা মেরে দেয় এবং খুলনা মেডিকেল হাসপাতালে রেফার্ড করে। পরবর্তীতে এ বিষয়টি বুঝতে পেরে স্থানীয় এলাকাবাসী ওই ক্লিনিকের সামনে একত্রিত হয়।

এ বিষয়ে নরেন্দ্রপুর পুলিশ ক্যাম্পের ইনচার্জ এসআই মিহির মন্ডল বলেন, প্রসূতির মৃত্যুর পর স্থানীয় লোকজন ও পরিবারের লোকজন গ্রামীন ক্লিনিক ঘেরাও করে। এ সময় ক্লিনিকের লোকজন তালা ঝুলিয়ে পালিয়ে যায়। এক পর্যায়ে স্থানীয় উত্তেজিত জনতা ভাংচুর করতে গেলে পুলিশের একটি টিম নিয়ে আমরা সেখানে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়ে আসি।

তিনি বলেন, পরিবার যেহেতু ভুল চিকিৎসায় মৃত্যুর অভিযোগ করছে সেহেতু লাশ উদ্ধার করে আমরা ময়নাতদন্তের জন্য যশোর জেনারেল হাসপাতালের মর্গে পাঠিয়েছি।