চট্টগ্রামের সবচেয়ে ‘ঝুঁকিপূর্ণ’ মোড়ে ফুটওভার ব্রিজের দাবি



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম ব্যুরো
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর লালখানবাজার মোড়। সাতদিক থেকে ছোট-বড় সড়ক এসে মিলিত হয়েছে এই মোড়ে। তার ওপর আবার এই মোড়ে পড়েছে আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওভারের সংযোগমুখও। সড়ক পারাপারে তাই এই মোড়টি তাই পথচারীদের জন্য হয়ে ওঠেছে সবচেয়ে বিভীষিকার। সেই ঝুঁকিপূর্ণ মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণের দাবিতে এবার একজোট হয়েছে তিন রাজনৈতিক দলের তরুণ নেতারা।

রাজনৈতিকভাবে প্রতিপক্ষ তিন দলের কর্মীদের ফুটওভার ব্রিজের দাবিতে এক করার এই উদ্যোগ নিয়েছে আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। এই সংস্থার ২৪তম ব্যাচের প্রধান তিন দলের (আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি) তরুণ নেতারা গত মে থেকে চট্টগ্রামবাসীদের দীর্ঘদিনের দাবি লালখান বাজার মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণে অ্যাডভোকেসি কার্যক্রম শুরু করে। এই কার্যক্রমের আওতায় তরুণ ফেলোরা পারস্পরিক ও নিজ নিজ দলের স্থানীয় নেতৃবৃন্দের সহায়তায় চট্টগ্রাম মহানগরের নাগরিকদের সঙ্গে ফুটওভার ব্রিজ নির্মাণের বিষয়ে বিভিন্ন স্থানে আলাপ অলোচনা করেন এবং সমস্যা সমাধানের দাবি সম্বলিত, স্থানীয় প্রায় তিনশ মানুষের সই নেন।

বুধবার (২৬ জুন) এই বিষয়ে চট্টগ্রামের প্রেসক্লাবের এস রহমান হলে সংবাদ সম্মেলনের আয়োজন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ২৪তম ব্যাচের তিন তরুণ রাজনৈতিক ফেলো যুব মহিলা লীগের সদস্য নাজমা সুলতানা নুপুর, মহানগর মহিলা দলের সমাজ কল্যাণ সম্পাদিকা অ্যাডভোকেট বিলকিস আরা মিতু এবং জাতীয় পার্টির চট্টগ্রাম মহানগর কমিটির যুগ্ম সাহিত্য সংস্কৃতি ও ক্রীড়া বিষয়ক সম্পাদক মো. আশিকুর রহমান। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত মো. বেলাল।

সংবাদ সম্মেলনে বলা হয়, ইউএসএআইডি-এর সহায়তায় আর্ন্তজাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের বাস্তবায়নে ‘স্ট্রেংদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ ইন বাংলাদেশ’ নামের একটি প্রকল্পের আওতায় লালখান বাজারে ফুট ওভার ব্রিজ নির্মাণের এই কার্যক্রম শুরু হয়েছে।

সংবাদ সম্মেলনে বলা হয়, চট্টগ্রাম মহানগরের অন্যতম গুরুত্বপূর্ণ এলাকা লালখান বাজারের মোড়টি পথচারীদের রাস্তাপায়ারের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ এবং অনিরাপদ। এ স্থানে নগরীর অন্যতম গরুত্বপূর্ণ আখতারুজ্জামান চৌধুরী ফ্লাইওয়ার ও নগরীর প্রধান লাইফ লাইন সিডিএ এভিনিউ/এম এম আলী সড়কের সংযোগস্থল হওয়ায় প্রতিনিয়ত বিপুল সংখ্যক যানবাহন চলাচল করে। সেই সঙ্গে চকবাজার, কাজীর দেউড়ি, ওয়াসা, হাইলেবেল সড়কের সংযোগস্থল হওয়ায় প্রতিনিয়ত বিপুলসংখ্যক পথচারী পারাপার করে। পথচারী পারাপারের কোনো সুষ্ঠ ব্যবস্থা না থাকায় চলন্ত যানবাহরে মাঝে পথচারি পারাপারে চরম দুর্ভোগ পোহাতে হয়। প্রায় এই স্থানে দুর্ঘটনার ঘটে থাকে, সেই সঙ্গে নগরবাসী এই স্থানে তীব্র যানজটের সম্মুখীন হোন। ঝুঁকিপূর্ণ এবং অনিরাপদ লালখানবাজার মোড়কে নিরাপদ করতে চট্টগ্রামবাসীর বহুদিনের দাবি, লালখানবাজার মোড়ে ফুটওভার ব্রিজ নির্মাণ।

এই মোড়ের পথচারী ও সাধারণ জনগণকে রাস্তা পারাপারের জন্য অনেক ঘুরপথ দিয়ে যেতে হয় জানিয়ে বক্তারা আরও বলেন, রাস্তা পারাপারের জন্য কোন ফুটওভার ব্রিজ নেই বিধায় অনেকে দ্রুত রাস্তা পার হতে গিয়ে দুর্ঘটনায় পড়ার আশঙ্কা পড়েন। ইতিমধ্যে বিভিন্ন সংবাদমাধ্যমে এই সড়কে বিভিন্ন সময়ে দুর্ঘটনার রিপোর্ট প্রকাশিত হয়েছে। তাদের এই পারাপারকে শঙ্কামুক্ত রাখতে উক্ত স্থানে একটি ফুটওভার ব্রিজ নির্মান অত্যন্ত প্রয়োজনীয় হয়ে পড়েছে।

তারা লালখান বাজার মোড়ে দীর্ঘদিনের জনদুর্ভোগ লাঘব, দুর্ঘটনা প্রতিরোধ, যানজট নিরসন, পথচারী পারপার নির্বিঘ্ন করতে অনতিবিলম্বে একটি ফুটওভার ব্রিজ নির্মানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে চট্টগ্রাম সিটি করপোরেশন ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের কাছে দাবি জানান।

সমুদ্রের অর্থনীতি শক্তিশালী ও সমৃদ্ধ করতে কাজ করছে সরকার: স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশ সরকার সমুদ্র অর্থনীতি সমৃদ্ধের যে লক্ষ্যমাত্রা তা পূরণে এবং জাতীয় অর্থনীতিতে অবদান রাখার জন্য কাজ করে যাচ্ছে। সামাজিক সচেতনতা, পর্যটন, গবেষণা, বিনিয়োগ সহ নানা বিষয়ে সমুদ্রের অর্থনীতি শক্তিশালী ও সমৃদ্ধ করতে কাজ করছে সরকার।

বুধবার (৩ জুলাই) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে 'ওশান প্রসপারিটি : স্যাটালাইজিং ব্লু ইকোনোমি ইন বাংলাদেশ; শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের আয়োজন করে জেনারেল ইকোনমিক ডিভিশন (জি ই ডি) ও এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক। সেখানে এসব কথা বলেন তিনি।

স্পিকার বলেন, সমুদ্র গবেষণার জন্য ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ‘সমুদ্র গবেষণা ইনস্টিটিউট’ প্রতিষ্ঠা করেন। তারই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় সমুদ্র বিজ্ঞান ইনস্টিটিউট প্রতিষ্ঠা করেন। বঙ্গবন্ধু তখনই উপলব্ধি করেছেন বঙ্গোপসাগর কত গুরুত্বপূর্ণ। শেখ হাসিনা তারই আদর্শে কাজ করে যাচ্ছে।

এছাড়া সমুদ্রের সমৃদ্ধি বাড়াতে দেশীয় ও আন্তর্জাতিক সংস্থা একসাথে কাজ করতে হবে। সাসটেইনেবল ফিসিং টেকনোলজি গুরুত্বপূর্ণ। এজন্য বিনিয়োগ, গবেষণা করতে হবে। এতে করে বাংলাদেশ সমুদ্র অর্থনীতির লক্ষ্যমাত্রা অর্জন করবে পরিবেশের ভারসাম্য বজায় রেখে জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে। আমাদেরও সামুদ্রিক দূষণ হয় এমন কাজ থেকে বিরত থাকতে হবে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ পরিবেশ পরিকল্পনা কমিশন ও জেনারেল ইকোনমিক ডিভিশন (জিইডি) সচিব ড. মো: কাউসার আহম্মদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম (অব.) এম পি। এছাড়া আরও উপস্থিত ছিলেন এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক এর সহ সভাপতি ইংমিন ইয়াং ও কান্ট্রি ডিরেক্টর ইডিমন জিনটিং প্রমূখ।

;

বৃষ্টিপাত কমে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিল আবহাওয়া অফিস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বৃষ্টিপাত কমে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

বৃষ্টিপাত কমে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দিল আবহাওয়া অফিস

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের প্রায় সব বিভাগেই গত কয়েক দিন ধরেই বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। আজও দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। তবে আগামী ৬ জুলাই থেকে সারাদেশে বৃষ্টি কমে তাপমাত্রা বাড়বে বলে জানানো হয়েছে।

বুধবার (০৩ জুলাই) সকালে আবহাওয়া পরিস্থিতি নিয়ে নিয়মিত ব্রিফিংয়ে এসব কথা জানিয়েছেন আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক।

তবে চট্টগ্রাম, বরিশাল ও খুলনা বিভাগে বৃহস্পতিবার (৪ জুলাই) পর্যন্ত বৃষ্টিপাতের তীব্রতা বেশি থাকবে বলে জানান এই আবহাওয়াবিদ।

আবুল কালাম মল্লিক জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেটে অঞ্চলে আগামী ৫-৬ জুলাই অতি ভারী বৃষ্টিপাত হবে। এরপর সারাদেশেই বৃষ্টিপাত কমে বাড়বে তাপমাত্রা।

আবহাওয়া অফিস জানিয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে ২টি লঘুচাপ তৈরি হতে পারে। যার মধ্যে একটি নিম্নচাপে পরিণত হতে পারে। এই অবস্থায় দেশের উপকূলীয় নদীবন্দরকে ১ নম্বর এবং সমুন্দ্রবন্দরগুলোকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এর আগে মঙ্গলবার (০২ জুলাই) ৭২ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, বুধবার (০৩ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার (০৪ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

শুক্রবার (০৫ জুলাই) রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বর্ধিত পাঁচ দিনের শেষের দিকে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা কমতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

;

চট্টগ্রামে থানায় আসামির ঝুলন্ত মরদেহ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
চান্দগাঁও থানা/ছবি: সংগৃহীত

চান্দগাঁও থানা/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম নগরীর চান্দগাঁও থানার হাজত খানায় মো. জুয়েল (২৬) নামের এক আসামি ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়েছে।

বুধবার (৩ জুলাই) সকাল সাড়ে ৬টার দিকে এই ঘটনা ঘটে।

মো. জুয়েল চান্দগাঁও খেজুরতলা এলাকার মৃত আব্দুল মালেক প্রকাশ আব্দুল মাবুদের ছেলে।

চান্দগাঁও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, পরোয়ানামূলে আসামি মো. জুয়েলকে গ্রেফতার করে থানার হাজতখানায় রাখা হয়। আজ ভোর ৬টা ২৫ মিনিটে জুয়েল নিজের পরনের শার্ট খুলে হাজতের ভেন্টিলেটরের সঙ্গে গলায় ফাঁস দিয়ে মৃত্যুবরণ করে। সিসিটিভির ফুটেজে তা দেখা যায়।

ওসি আরও বলেন, জুয়েলের বিরুদ্ধে কোতোয়ালি থানায় ডাকাতির প্রস্তুতি এবং অস্ত্র আইনে মোট ৭টি মামলা রয়েছে। এ ঘটনায় আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে।

;

সাতক্ষীরায় উচ্ছেদকৃত ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাতক্ষীরা
ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন/ছবি: বার্তা২৪.কম

ভূমিহীনদের পুনর্বাসনের দাবিতে মানববন্ধন/ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাতক্ষীরায় সড়কের পাশ থেকে উচ্ছেদকৃত অসহায় ভূমিহীন পরিবারগুলোকে পুনর্বাসনের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (০৩ জুলাই) সাতক্ষীরা প্রেসক্লাবের সামনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি, বারসিক এবং শিক্ষা, সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিম এর আয়োজনে এ মানববন্ধন করা হয়।

মানববন্ধনে বক্তারা উচ্ছেদকৃত ভূমিহীন পরিবারগুলোর দুর্দশার কথা তুলে ধরে বলেন, পরিবারগুলো বসতঘর হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। খোলা মাঠে পলিথিন টানিয়ে দিন-রাত কাটছে তাদের। কারো ঘরে চুলা জ্বলেনি গত দুইদিন। অনাহারে, অর্ধাহারে দিন কাটছে তাদের। নারীরা প্রকৃতির ডাকে সাড়া দেওয়ার জায়গাও পাচ্ছে না। বৃষ্টির মধ্যে শিশুদের কোলে জড়িয়ে সৃষ্টিকর্তাকে স্মরণ করছে পরিবারগুলো।

বক্তারা আরও বলেন, ৪০-৫০ বছর আগে এসব পরিবার জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে ভিটে-মাটি হারিয়ে জেলার বিভিন্ন স্থান থেকে সাতক্ষীরা শহরের ইটাগাছা, বাঙালের মোড় এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জায়গায় খুপড়ি ঘর বেধে বসবাস শুরু করেন। কেউ ভ্যান-রিকশঅ চালায়, কেউ জোগাড়ি দেয়, কেউ দিনমজুরের কাজ করে। কেউ স্বামী পরিত্যাক্তা, কেউ বিধবা, কেউবা প্রতিবন্ধী। তাদের যাওয়ার কোনো জায়গা নেই বলেই তারা খোলা আকাশের নিচে পলিথিন টানিয়ে মানবেতর জীবনযাপন করছেন।

তারা অভিযোগ করে বলেন, সংশ্লিষ্টরা সরকারকে প্রকৃত তথ্য সরবরাহ না করায় আজ পরিবারগুলো পথে বসেছে। শুধু ইটাগাছা বস্তি নয়, এমন হাজারো পরিবার এখনো সাতক্ষীরা জেলায় রয়েছে, যারা ভূমিহীন। যাদের থাকায় নিরাপদ জায়গা নেই। রাস্তার পাশে খুপড়ি ঘর বেধে জীবনযাপন করছেন। কিন্তু তাদের কথা বিবেচনায় না নিয়েই সাতক্ষীরাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করা হয়েছে। এ নিয়ে ফেসবুকে অনেকে ট্রলও করেন। এতে সরকারের ভূমিহীন ও গৃহহীনদের ঘর দেওয়ার মহৎ উদ্যোগ ম্লান হচ্ছে। তাই অবিলম্বে উচ্ছেদ হওয়া ভূমিহীন অসহায় মানুষকে পুনর্বাসন করতে হবে।

মানববন্ধনে সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহ্বায়ক আজাদ হোসেন বেলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন, নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, মানবাধিকার কর্মী মাধব চন্দ্র দত্ত, সিপিবির আবুল হোসেন, বাংলাদেশ জাসদের ইদ্রিস আলী, গণফোরামের আলী নুর খান বাবুল, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মুনসুর রহমান, ভূমিহীন নেতা আব্দুস সামাদ, প্রকৃতি ও জীবন ক্লাবের আব্দুস সামাদ, শিক্ষা সংস্কৃতি ও বৈচিত্র্য রক্ষা টিমের মুশফিকুর রহিম, উচ্ছেদ হওয়া প্রতিবন্ধী হাফিজা খাতুন, জবেদা খাতুন প্রমুখ।

প্রসঙ্গত, সাতক্ষীরা-কালিগঞ্জ সড়ক উন্নয়নের লক্ষ্যে ০১ জুলাই থেকে উচ্ছেদ অভিযান শুরু করেছে সাতক্ষীরা সড়ক ও জনপথ বিভাগ। এতে ইটাগাছা-বাকাল এলাকার শতাধিক অসহায় ও দরিদ্র পরিবার তাদের মাথা গোঁজার ঠাঁই হারিয়ে দিশেহারা হয়ে পড়েছে। তাদের দিন কাটছে খোলা আকাশের নিচে।

;