মেডিকেল ভিসায় শর্তের জালে ভারতে আটকা শতাধিক পাসপোর্টধারী



আজিজুল হক, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

মেডিকেল ভিসা নিয়ে চিকিৎসা ক্ষেত্রে ভারতীয় দূতাবাসের নতুন শর্তের জালে পড়ে কয়েক'শ পাসপোর্টধারী ভারতে আটকা পড়েছেন। দেশে ফিরতে ভারতীয় ইমিগ্রেশন ব্যুরো অফিসে আবেদন করলেও কাজের ধীরগতিতে দুই সপ্তাহ ধরে আটকে থেকে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়ে মানবেতর জীবন কাটাতে হচ্ছে তাদের। ভুক্তভোগীরা চিকিৎসা সেবার জটিলতা কমিয়ে ভারত ভ্রমণ সহজীকরণের আহ্বান জানিয়েছেন। 

হঠাৎ এমন শর্তের ফাঁদে পড়ে ভারতে ১৩ দিন ধরে আটকে থাকা ভুক্তভোগী মেডিকেল ভিসার পাসপোর্টধারী সাইদুর নীর সালিন জানান, তার বাবা মোহাম্মদ শাহ আলম জটিল রোগে আক্রান্ত । স্বজনদের পরামর্শে উন্নত চিকিৎসার জন্য ধার করে মেডিকেল ভিসায় গত মাসে বাবাকে নিয়ে তিনি ভারতে এসেছিলেন। আসার আগে তিনি ভারতীয় দূতাবাসের শর্ত অনুযায়ী কলকাতার একটি হাসপাতালে প্রত্যায়নপত্র নেন। কিন্তু ভারতে এসে জানতে পারেন হায়দ্রাবাদে আরও উন্নত চিকিৎসা মিলবে। পরে তিনি কলকাতায় না দেখিয়ে হায়দ্রাবাদে চিকিৎসা করান। এসময় চিকিৎসক তার বাবাকে প্রাথমিক চিকিৎসা দিয়ে অপারেশনের পরামর্শ দেন। কিন্তু বাবার শারীরিক অবস্থার খুব অবনতি এবং চিকিৎসার জন্য বড় অংকের অর্থ প্রয়োজন হওয়ায় তাদের ফিরে আসার সিদ্ধান্ত নিতে হয়। গত ২১ জুন ফেরার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন চিকিৎসার কাগজপত্র দেখে অভিযোগ করেন কলকাতায় না দেখিয়ে কেন হায়দ্রাবাদে ডাক্তার দেখিয়েছেন। এক পর্যায়ে তাদের দুইজনের পাসপোর্ট আপলোড সিল মেরে দেশে ফেরতের উপর সাময়িক নিষেধাজ্ঞা দেয় এবং দেশে ফিরে ভুল স্বীকার করে অনলাইনে ইমিগ্রেশন ব্যুরোতে আবেদন করতে বলেন। বাধ্য হয়ে তারা ফিরে গিয়ে বঁনগার একটি আবাসিক হোটেলে ওঠেন এবং অনলাইনে ইমিগ্রেশন ব্যুরো বরাবর ঐ দিনই আবেদন করেন । কিন্তু আবেদনের দুই সপ্তাহ পার হলেও ইমিগ্রেশন থেকে উত্তর না আসায় তাদের হোটেলে আটকে থাকতে হচ্ছে। একদিকে অর্থকষ্ট অন্যদিকে অসুস্থ শরীর নিয়ে তার বাবাকে সময় কাটাতে হচ্ছে। কবে ফিরতে পারবেন নিজেও জানেন না। তাদের মত আরও অনেক মেডিকেল ভিসায় চিকিৎসার জন্য পাসপোর্টধারী এ সমস্যায় আটকা পড়েছেন বলে জানান তিনি। 

এদিকে উন্নত চিকিৎসা সেবা, উচ্চ শিক্ষা, ব্যবসার খোঁজ খবর ও দর্শনীয় স্থান ঘুরতে প্রতিবছর কেবল বেনাপোল-পেট্রাপোল বন্দর ব্যবহার করে ২০ থেকে ২২ লাখ পাসপোর্টধারী ভারতে যাতায়াত করে থাকে।

গত ২০২২-২৩ অর্থবছরের ১১ মাসে বেনাপোল বন্দর ব্যবহার করেছে ১৯ লাখ ৮৫ হাজার ৪০৭ জন। যা চলতি ২০২৩-২৪ অর্থবছরের ১১ মাসে ছিল ১৯ লাখ ৯৮ হাজার ৪৪৭ জন। এক্ষেত্রে যাত্রীর সংখ্যা বেড়েছে ১৩ হাজার ৪০ জন। এ খাত থেকে ভিসা ফি বাবদ বেনাপোল ইমিগ্রেশন ব্যবহারকারীদের কাছ থেকে ভারতীয় দূতাবাস বছরে ১২০ কোটি টাকার বেশি আয় করে থাকে। এছাড়া বাংলাদেশি পাসপোর্টধারীরা প্রয়োজনীয় কাজ মেটাতে বছরে প্রায় ৬ হাজার কোটি টাকা কেবল বেনাপোল বন্দর হয়ে ভারতে নিয়ে খরচ করছে। আরও ভারতের সাথে বাংলাদেশের রয়েছে বড় বাণিজ্যিক সম্পর্ক। বছরে প্রায় ১৪ মার্কিন বিলিয়ন ডলারের আমদানি ও ২ মার্কিন বিলিয়ন ডলারের রফতানি বাণিজ্য হয়।

এত বড় সম্পর্ক যে দেশের সাথে তাদের দেশের ভিসা প্রাপ্তি ও ভ্রমণের ক্ষেত্রে নানান কঠিন শর্তে দিন দিন নাজেহাল হতে হচ্ছে অসহায় বাংলাদেশিদের। কাগজপত্র ঠিক থাকলেও মায়ের ভিসা দিলে তো সাথে বাচ্চার ভিসা অনেক সময় লাগেনা। কিন্তু এক্ষেত্রেও আবার আবেদন করতে হচ্ছে। এছাড়া মেডিকেল ভিসার ক্ষেত্রে ৬ মাসের ভিসা দিলেও অনেক সময় একবার ভ্রমণের সুযোগ মিলছে। এতে চিকিৎসা সম্পূর্ণ হচ্ছেনা। পরে আবার ভিসা করাতে বা দীর্ঘ সময় ভারতে থেকে চিকিৎসা শেষ করতে অর্থনৈতিক ক্ষতির মুখে পড়তে হচ্ছে বাংলাদেশিদের। এবং ৬ মাসের মাল্টিপল ট্যুরিষ্ট ভিসায় মাসে ২ বারের বেশি ভ্রমণ করা যায়না পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে। আবার অনেক সময় দেখা যায় বিজনেস ভিসায় ঘন ঘন গেলে নানান কৈফিয়ত দিতে হয়। অথচ ভারতীয় পাসপোর্টধারী এধরনের কোন শর্ত বা হেনস্তা ছাড়া অনায়াসে ব্যবসা, চাকুরী বা স্বজনদের সাথে সময় কাটাতে আসতে পারেন বাংলাদেশে। 

পাসপোর্টধারী যাত্রী আব্দুর রহমান জানান, মেডিকেল ভিসায় আগে চিকিৎসার জন্য ডাক্তার বুকিং নিয়ে সেই ডাক্তার বা অন্য ডাক্তার দেখানোর ক্ষেত্রে কোন বিধি নিষেধ ছিলনা। তবে এখন থেকে নির্দিষ্ট ওই ডাক্তারের থেকেই চিকিৎসা নিতে হবে এমন কঠিন শর্তে বাংলাদেশিদের হয়রানির ক্ষেত্রে নতুন মাত্রা যুক্ত হলো। চিকিৎসার ক্ষেত্রে পশ্চিমবঙ্গ সরকারের আয় বাড়াতে ভারতীয় দূতাবাস এ পন্থা অবলম্বন করছেন বলে জানান তিনি।

পাসপোর্টধারী রতন সরকার জানান, দেশে দুর্বল চিকিৎসা ব্যবস্থার কারণে বাধ্য হয়ে ভারতে যেতে হয়। এছাড়া পেট্রাপোল ইমিগ্রেশনে জনবল সংকটে এক এক জনকে ৪ থেকে ৫ ঘণ্টা লাইনে দাড়াতে হয়। ভারত বন্ধু দেশ। তারা বাংলাদেশিদের চিকিৎসা সেবা সহজ করতে কঠিন এ শর্ত প্রত্যাহার ও যাত্রা সহজ করতে আন্তরিক হবেন এমনটি প্রত্যাশা করেন তিনি।

আরও কিছু পাসপোর্টধারীদের সাথে কথা বললে তারা অভিযোগ জানান, ভারতে মেডিকেল ভিসার জন্য পাসপোর্ট জমার সিরিয়াল নিতে যদি ২ মাস অপেক্ষা করতে হয় তবে জরুরী চিকিৎসা কিভাবে পাবো।

ট্রাভেলস ব্যবসায়ী বেনাপোলের উজ্বল বিশ্বাস জানান, ভারতে যাত্রী যাতায়াত বাড়লেও তারা সেবার মান বাড়ায়নি। পেট্রাপোল ইমিগ্রেশন সারতে এক এক জনের ৩ ঘণ্টার বেশি লাইনে দাড়াতে হয়। সেবা বাড়াতে বিভিন্ন বাণিজ্যিক বৈঠকে অনেক অনুরোধ জানালেও এখন পর্যন্ত তারা কথা রাখেনি।

বেনাপোল বন্দর পরিচালক রেজাউল করিম জানান, যাত্রীরা দ্রুত বেনাপোল বন্দর পার হলেও পেট্রাপোল বন্দরে কিছুটা ভোগান্তি হয়। তবে সেবা বাড়াতে সম্প্রতি তাদের আহ্বান জানানো হয়েছে। তারা আশ্বস্ত করেছেন আমাদের।।

কুমিল্লায় ছেলের হাতে মা খুন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ‌কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কু‌মিল্লার লাকসা‌মে টাকা না পে‌য়ে ক্ষিপ্ত হ‌য়ে দা দিয়ে কুপিয়ে মাকে হত্যার অভিযোগ উঠেছে ছেলের বিরুদ্ধে। মানসিক ভারসাম্যহীন ওই ছেলেকে আটক করেছে পুলিশ।

শুক্রবার (৫ জুন) বেলা সা‌ড়ে ৩টার দিকে উপজেলার এলাইচ গ্ৰামে এ ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন লাকসাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ সাহাব উদ্দিন খান।

ওসি জানান, আটক মানসিক প্রতিব‌ন্ধী আহসানুজ্জামান বাহার ওর‌ফে পাগলা বাহার (৬০) জন্মগতভা‌বে মান‌সিক ভারসাম‌্যহীন। প্রায়ই টাকার জন্য ঘ‌রের জিনিসপত্র ভাঙচুর করতো সে। শুক্রবার নামাজের পরে বাসায় এসে বসত বাড়িতে থাকা দা দিয়ে মা নূরজাহান বেগমকে (৯০) কু‌পি‌য়ে হত‌্যা ক‌রে।

ওসি আরও জানান, এ ঘটনায় এক‌টি মামলা প্রক্রিয়াধীন র‌য়ে‌ছে।

;

দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান

দেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মালয়েশিয়াকে বিনিয়োগের আহ্বান

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশের ১০০ বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের জন্য মালয়েশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে্ন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শুক্রবার (৫ জুলাই) বিকেলে মালয়েশিয়ার পার্লামেন্টে মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভস এর স্পিকার তান সেরি দাতো ড. জোহারি বিন আব্দুল এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এ আহ্বান জানান। এসময় তিনি দু’দেশের বাণিজ্যিক সম্পর্ক আরও গতিশীল করার বিষয়ে জোর দেন।

বৈঠককালে তাঁরা দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক, বানিজ্য-বিনিয়োগ সম্পর্ক, আসিয়ানে বাংলাদেশের সদস্যপদ, রোহিঙ্গা ইস্যু, সংসদীয় মৈত্রী গ্রুপসহ শ্রমবাজার, শিক্ষা ও পর্যটন সংক্রান্ত বিষয়ে আলোচনা করেন।

বৈঠকে স্পিকার শিরীন শারমিন চৌধুরী বলেন, দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রথম রাষ্ট্র হিসেবে মালয়েশিয়া বাংলাদেশকে স্বাধীনতার পরপরই স্বীকৃতি দিয়েছিলো এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে মালয়েশিয়া সফর করেছিলেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অব্যাহত উন্নয়ন অভিযাত্রার মাধ্যমে দারিদ্য বিমোচন, শিক্ষা , শতভাগ বিদ্যুতায়ন, ডিজিটালাইজেশন, তথ্য-প্রযুক্তি, নারীর ক্ষমতায়নসহ বিভিন্ন সামাজিক সূচকে বাংলাদেশের প্রশংসনীয় অগ্রগতি সাধিত হয়েছে।

স্পিকার বলেন, বাংলাদেশ-মালয়েশিয়া পারস্পারিক সহযোগিতার ক্ষেত্র হিসেবে তথ্যপ্রযুক্তি, ব্লু ইকোনোমি , জলবায়ু পরিবর্তন, এনার্জি সেক্টর, কৃষি, খাদ্য নিরাপত্তাসহ বিভিন্ন ক্ষেত্রে একযোগে কাজ করতে পারে। মালয়েশিয়া প্রায় ৫ লক্ষ বাংলাদেশি জনশক্তির কর্মসংস্থানের সুযোগ দেয়ায় স্পীকার মালয়েশিয়ার সরকারের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেন, মালয়েশিয়া বাংলাদেশ থেকে যে বিপুল সংখ্যায় মানবসম্পদ তাদের উন্নয়ন কার্যক্রমে সম্পৃক্ত করেছে তা উভয় দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখছে।

স্পিকার শিরীন শারমিন চৌধুরী ২০২৫ সালের জানুয়ারিতে আসিয়ান এর সভাপতির দায়িত্ব পাওয়ার জন্য মালয়েশিয়াকে অভিনন্দন জানান এবং আসিয়ানের ‘সেক্টরাল ডায়ালগ পার্টনার’ হওয়ার বিষয়ে বাংলাদেশের আবেদনের বিষয়টি বিবেচনার জন্য মালয়েশিয়ার ঐকান্তিক সহযোগিতা কামনা করেন। আসিয়ান এর সভাপতি হিসেবে রোহিঙ্গা প্রত্যাবাসনে মালয়েশিয়া দৃঢ় ভূমিকা পালন করবে বলেও স্পীকার আশাবাদ ব্যক্ত করেন।

স্পিকার ড. শিরিন শারমীন চৌধুরী বাংলাদেশ-মালয়েশিয়া পার্লামেন্টারি ফ্রেন্ডশীপ গ্রুপ গঠনের কার্যক্রমকে চুড়ান্ত করার লক্ষ্যে মালয়েশিয়ার হাউজ অব রিপ্রেজেন্টেটিভ এর স্পিকারকে অনুরোধ জানান এবং মালয়েশিয়ার সংসদীয় মৈত্রী গ্রুপকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

মালয়েশিয়ার হাউজ অফ রিপ্রেজেনটেটিভের স্পিকার তান সেরি দাতো ড. জোহারি বিন আব্দুল বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়নের ভূয়শী প্রশংসা করেন। বাংলাদেশী কর্মীদের প্রশংসা করে তিনি বলেন, তারা অত্যন্ত পরিশ্রমী এবং মেধাবী। মালয়েশিয়ায় আসতে না পারা শ্রমিক সংকট নিরসনে তিনি মানবসম্পদ মন্ত্রণালয়ের সাথে আলোচনার পরামর্শ দেন। এছাড়াও ড. জোহারি বিন আব্দুল রোহিঙ্গা প্রত্যাবাসন সম্পর্কে মিয়ানমার সরকারের সাথে সংলাপ অব্যাহত রাখার পরামর্শ দেন এবং মালয়েশিয়া আসিয়ান সভাপতি হিসেবে রোহিঙ্গা সংকট সমাধানে জোরালো ভূমিকা রাখবে বলে আশ্বাস প্রদান করেন।

বৈঠকে মালয়েশিয়ার পার্লামেন্টের প্রধান প্রশাসক দাতো মোহাম্মদ জামানি বিন মো: আলী, পার্লামেন্টের ব্যবস্থাপনা বিভাগের আন্ডার সেক্রেটারি রেদোয়ান বিন রহমত, মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার মোঃ শামীম আহসান, ডেপুটি হাইকমিশনার মোহাম্মদ খোরশেদ আলম খাস্তগীরসহ হাইকমিশনের উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

;

নোয়াখালীর সোনাইমুড়ীতে কাভার্ডভ্যান চাপায় ভাই-বোনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর সোনাইমুড়ীতে কাভার্ডভ্যান চাপায় ব্যাটারি চালিত অটোরিকশা আরোহী ভাই-বোনের মৃত্যু হয়েছে।

নিহত মো.ইয়াছিন (১৭) ও বিউটি আক্তার (২৪) উপজেলার বজরা ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের বগাদিয়া গ্রামের বশির উল্যার নতুন বাড়ির মৃত বশির উল্যার সন্তান।

শুক্রবার (৫ জুলাই) দুপুর পৌনে ১টার দিকে উপজেলার বেগমগঞ্জ টু সোনাইমুড়ী আঞ্চলিক মহাসড়কের বগাদিয়া উত্তর ব্রিজ সংলগ্ন মদিনা মসজিদের সামনে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানা যায়, সকালে অন্তঃসত্ত্বা বিউটি ছোট ভাই ইয়াছিনকে নিয়ে ডাক্তার দেখাতে উপজেলার সোনাইমুড়ী বাজারে যায়। দুপুর পৌনে ১টার দিকে ডাক্তার দেখিয়ে ব্যাটারি চালিত অটোরিকশা যোগে ভাই-বোন বাড়ির উদ্দেশ্যে রওয়ানা করেন। যাত্রা পথে অটোরিকশাটি বেগমগঞ্জ টু সোনাইমুড়ী আঞ্চলিক মহাসড়কের বগাদিয়া উত্তর ব্রিজ সংলগ্ন পৌঁছলে পিছনে না দেখে সড়কের কাটা দিয়ে আকস্মিক অটোরিকশা চালক রিকশাটি বাম দিক থেকে ডান দিকে ঢুকিয়ে দেয়। ওই সময় বেগমগঞ্জগামী পিছনে থানা বেপরোয়া গতির কাভার্ভভ্যান তাদের চাপা দিলেই ঘটনাস্থলে ভাই-বোনের মৃত্যু হয়। পরে স্থানীয় লোকজন তাদের উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাদের মৃত ঘোষণা করে।

চন্দ্রগঞ্জ হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন বলেন, সকালে কুমিল্লা থেকে বেগমগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসা একটি কাভার্ডভ্যান অটোরিকশাকে চাপা দেয়। এতে ঘটনাস্থালেই ভাই বোনের মৃত্যু হয়। ঘটনার পরপরই ঘাতক চালকরা পালিয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে হাইওয়ে পুলিশ কাভার্ড ভ্যান ও অটোরিকশা জব্দ করে থানায় নিয়ে আসে। এ ঘটনায় নিয়মিত মামলা প্রক্রিয়াধীন।  

;

একজন নোবেল বিজয়ী সামান্য এমডি’র জন্য এতো লালায়িত কেন: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌজন্য: ফোকাস বাংলা

  • Font increase
  • Font Decrease

পদ্মা সেতুতে বিনিয়োগ করার জন্য এডিবি, বিশ্বব্যাংকের মতো বিদেশি অনেক সংস্থাই এগিয়ে এসেছিল। কিন্তু একটি ব্যাংকের এমডি (ব্যবস্থাপনা পরিচালক) পদের জন্য বিদেশি বিনিয়োগ আটকে যায়। এই পদ নিয়েই যত জটিলতা যত সমস্যা। ব্যাংকের আইন অনুযায়ী একজন ২০ বছর পর্যন্ত এমডি থাকতে পারবে। ইতোমধ্যে তার বয়স ৭০ হয়ে গেছে। অতিরিক্ত সময় থেকে ফেলেছেন। তাহলে সে আর ব্যাংকের এমডি পদে থাকেন কিভাবে। একজন নোবেল বিজয়ী সামান্য এমডির জন্য এতো লালায়িত কেন? এই প্রশ্নের উত্তর কখনো পেলাম না।

তিনি বলেন, এই পদের জন্য বড় বড় দেশের অ্যাম্বাসেডর আমার অফিসে এসে আমার অফিসারদের সাথে উচ্চস্বরে কথা বলে। তাদেরকে বলে এমডির পদ না থাকলে বিদেশি অর্থায়ন বন্ধ হয়ে যাবে। এমডির পদের জন্য হিলারি ক্লিনটন, শেরি ব্লেয়ার আমাকে ফোন করেছেন। এছাড়াও বিভিন্ন দেশের প্রতিনিধিরা আসলো। আমি শুধু তাদেরকে বলেছি এই এমডি পদে কী মধু আছে? 

শুক্রবার (৫ জুলাই) পদ্মা সেতু প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে তিনি একথা বলেছেন।

পদ্মা সেতুর উত্তর থানা সংলগ্ন মাঠে এই সমাপনী অনুষ্ঠান ও সুধী সমাবেশের আয়োজন করা হয়েছে। এই একই মাঠে পদ্মা সেতুর উদ্বোধন ও রেল সংযোগ প্রকল্পের অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছিল।

প্রধানমন্ত্রী বলেন, আগে যারা কথায় কথায় খবরদারি করতো, পদ্মা সেতু নির্মাণের পর তাদের মানসিকতা বদলে গেছে। এই সেতুর জন্য দক্ষিণাঞ্চলের মানুষের আর্থসামাজিক দ্বার উন্মোচিত হয়েছে।

এই অনুষ্ঠানের আয়োজন নিয়ে সরকার প্রধান বলেন, সাধারণত কোনো প্রকল্পের শেষে সমাপনী অনুষ্ঠান হয় না। কিন্তু পদ্মাসেতুর ওপর দিয়ে অনেক ঝড় গেছে। এই সেতুর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানাতেই এই আয়োজন।

তিনি বলেন, পদ্মা সেতু আমাদের গর্বের সেতু। একটি সিদ্ধান্ত আমাদের ভাবমূর্তি পালটে দিয়েছে। বিশ্ববাসী এখনামাদের সমীহ করে চলে। 

;