এনবিআরের অতিরিক্ত শুল্কায়নে অর্ধশতাধিক পণ্যবাহী ট্রাক আটকা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, বেনাপোল (যশোর)
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

জাতীয় রাজস্ব বোর্ড এনবিআরের জারীকৃত নতুন আদেশে অতিরিক্ত শুল্কায়নের কারণে বেনাপোল বন্দরে মাছ, ফল ও সবজিসহ প্রায় অর্ধশতাধিক ট্রাক পচনশীল পণ্য নিয়ে আটকা পড়েছে। এতে প্রতিবাদ জানিয়ে কাস্টমস হাউসের সামনে বিক্ষোভ করেছে আমদানিকারকেরা।

বৃহস্পতিবার (২৭ জুন) রাত ৯টায় বেনাপোল কাস্টমস হাউসের সামনে এ বিক্ষোভ করে আমদানি-রফতানি বন্ধের হুমকি দেয় বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন।

বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশনের সিনিয়র সহসভাপতি আবুল হোসেন জানান, গত ২৩ জুন জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর পচনশীল পন্য শুল্কায়নের ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করে। ঢাকায় অনুষ্ঠিত অভ্যন্তরীণ নিরীক্ষা কমিশনারেটের এক সভায় আমদানিকৃত শুল্কায়ন সমতা বজায় রাখা এবং আমদানিকারকগণের জন্য সুষম সুবিধা নিশ্চিত করণের কারণ দেখিয়ে আমদানি পর্যায়ে শুটকি মাছ, টমেটো, পান ও ফলের সঠিক পরিমাপ নির্ধারণে পণ্যবাহী ট্রাকের চাকার সংখ্যার ভিত্তিতে নুন্যতম ওজন প্রস্তাব ও সুপারিশ করা হয়। যা বৃহস্পতিবার থেকে কার্যকর করে কাস্টমস। এতে লোকসানের কবলে পড়ে পণ্য চালান খালাস না নেওয়ায় বন্দরে আটকা পড়ে অর্ধশতাধিক খাদ্যদ্রব জাতীয় পচনশীল পণ্যবাহী ট্রাক।

আমদানিকারক শামিম গাজী জানান, এনবিআরের নতুন এ মনগড়া আইনে তাদের ট্রাক প্রতি ৩ থেকে ৪ লাখ টাকা অতিরিক্ত গুনতে হবে। এতে আমদানি কমবে এবং দেশে ভোগ্য পণ্যের বাজার অস্থির হবে। বিষয়টি এনবিআরকে পূর্ব বিবেচনা করার অনুরোধ জানান তিনি।

বেনাপোল ল্যান্ডপোর্ট ইমপোর্টাস এর্ন্ড এক্সপোর্টাস এ্যাসোসিয়েশন সাধারণ সম্পাদক জয়িাউর রহমান জানান, এনবিআরের জারিকৃত নতুন আদেশের অনুচ্ছেদ ৪ কাস্টমস মূল্যায়ন না করায় তারা পণ্য চালান খালাস নিতে পারছেনা। ২৪ ঘণ্টার মধ্যে যদি সমস্যা নিরসনে কাস্টমস পদক্ষেপ না গ্রহণ করে তবে শনিবার থেকে এপথে আমদানি-রফতানি কার্যক্রম বন্ধ রাখবেন।

আমদানিকারক উজ্জ্বল বিশ্বাস জানান, আটকে থাকা পণ্য চালানের বিষয়ে কাস্টমস রোববার সিদ্ধান্ত দিবে জানিয়েছে। এতে তিন দিন ট্রাক আটকে থাকলে তাদের পণ্য গরমে পঁচে যাওয়ার ভয় রয়েছে।

বেনাপোল কাস্টমস হাউসের রাজস্ব কর্মকর্তা জাহিদ হাসান জানান, এনবিআরের নতুন আদেশ তারা কার্যকর করছেন। তবে কয়েকজন আমদানিকারক তারা অভিযোগ জানিয়ে পণ্য খালাস নিচ্ছেনা। আবার কেউ খালাস নিয়েছেন। তবে যারা পণ্য খালাস নেয়নি তাদের বিষয়ে রোববার ঊর্ধ্বতন কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে জানান।

নরসিংদীর চরাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, নরসিংদী
নরসিংদীর চরাঞ্চলে আধিপত্য

নরসিংদীর চরাঞ্চলে আধিপত্য

  • Font increase
  • Font Decrease

নরসিংদীর চরাঞ্চলে আধিপত্য নিয়ে কিছুদিন পরপরই সংঘর্ষের ঘটনা ঘটে। আর এসব ঘটনায় মৃত্যুসহ গুরুতর হতাহতের শিকার হন চরাঞ্চলের সাধারণ মানুষ, হন গ্রামছাড়া। ছেড়ে দেওয়া বাড়িঘরে লুটপাট করে আগুন দিয়ে জ্বালিয়ে দেয়ার ঘটনাও ঘটছে অহরহ। আর এসব ঘটনায় মদতদানকারী হিসেবে উঠে আসে স্থানীয় রাজনৈতিক দলের প্রভাবশালী ব্যক্তি ও জনপ্রতিনিধিদের নাম।  

সর্বশেষ ১৯ জুন আধিপত্য বিস্তার নিয়ে আলিপুর গ্রামের ইসমাইল হোসেন কোম্পানি গ্রুপের এলোপাথারী টেঁটা এবং গুলির ঘটনায় আহত অবস্থায় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান নজরপুর ইউনিয়নের আলিপুর গ্রামের খলিল মিয়ার ছেলে কাজী ফারুক আহমেদ (৪৫)। এই ঘটনায় আরো বেশ কয়েকজন গুলিবিদ্ধ হয়ে গুরুত্বর আহত হন।

এসব ঘটনায় যখন চরাঞ্চলের মানুষ অতিষ্ট হয়ে উঠে তখনই আন্দোলনের ডাক দেন তারা।

এবার কয়েক গ্রামের মানুষ মিলিত হয়ে শান্তি প্রতিষ্ঠার দাবীতে মানববন্ধন করেছে। শনিবার (২৯ জুন) দুপুরে আলিপুর, বাহেরচর, নজরপুর, চেঙ্গাতলী এবং দিলারপুর গ্রামের হাজারো নারী-পুরুষ এই মানববন্ধনে অংশ নেয়। মানববন্ধনে বিগত সময়ে হত্যাকাণ্ডের শিকার হওয়া পরিবারের সদস্য এবং এলাকার সর্বস্তরের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

পুলিশ ও স্থানীয়রা জানান, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরেই আলিপুর এলাকার ইসমাইল কোম্পানি এবং শাহজাহান মনা গ্রুপের মধ্যে বিরোধ চলে আসছে। এ নিয়ে গত ১ যুগে অন্তত অর্ধ-ডজন হত্যাকাণ্ডের ঘটনা সংগঠিত হয়েছে।

এদিকে মানববন্ধনে অংশ নিয়ে নিহত ফারুকের স্ত্রী তার স্বামীর হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও ফাঁসির দাবি জানান। কান্নাজড়িত কণ্ঠে তিনি আরো বলেন, আমার স্বামীর মত আর কোন সন্তান যেন এই বয়সে বাবা হারা না হয়।

;

ঢাকাসহ ১৩ জেলায় ৬০ কিমি বেগে ঝড়ের আভাস



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজধানী ঢাকাসহ দেশের ১৩ জেলার ওপর দিয়ে ঘণ্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বজ্রবৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে। রোববার দুপুর ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ খোন্দকার হাফিজুর রহমান জানিয়েছেন, এই সময়ের মধ্যে রংপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, চট্টগ্রাম, কক্সবাজার, ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের ৭২ ঘণ্টার সর্বশেষ পূর্বাভাসে আগামী তিন দিন দেশের ৮ বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। সেই সঙ্গে এই তিন তিনে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারি বর্ষণ হতে পারে বলেও জানানো হয়েছে।

এরমধ্যে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পাশাপাশি আগামীকাল সোমবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। আর মঙ্গলবার একই সময় পর্যন্ত দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে। তবে বর্ধিত ৫ দিনেও বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকতে পারে বলেও পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

;

কাজের মেয়েকে ধর্ষণ ও ভিডিও ধারণের অভিযোগে চিকিৎসক গ্রেফতার 



ডিস্ট্রিক্ট করসপন্ডেন্ট বার্তা২৪.কম, গাজীপুর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজীপুরে ১৪ বছরের এক কাজের মেয়েকে ধর্ষণ ও ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচারের অভিযোগে ফরহাদ উজ্জামান (৩৭) নামে এক চিকিৎসককে গ্রেফতার করেছে পুলিশ।

শনিবার (২৯ জুন) দিবাগত রাতে গাজীপুরের শ্রীপুর পৌর এলাকায় ওই চিকিৎসকের চেম্বার থেকে তাকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত চিকিৎসক শ্রীপুর পৌর বাজার এলাকার অ্যাডভোকেট আবুল হাসেমের ছেলে।

অভিযোগে জানা যায়, দেড় মাস আগে মেয়ের পরিবার তাকে শ্রীপুর পৌর শহরের মাছ বাজার এলাকায় অ্যাডভোকেট আবুল হাসেমের বাড়িতে গৃহকর্মীর কাজে পাঠান। সেখানে কাজ করার সময় থেকে আবুল হাসেমের ছেলে ডা. ফরহাদ উজ্জামান ওই কাজের মেয়েকে বিভিন্ন প্রলোভনে একাধিকবার ধর্ষণ করে এবং সেই চিত্র মোবাইলে ধারণ করেন। পরবর্তীতে মোবাইলে ধারণ করা ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছেড়ে দিলে ভুক্তভোগী মেয়ের স্বজনরা সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভিডিও দেখতে পান। পরে ওই পরিবার শ্রীপুর থানায় লিখিত অভিযোগ করেন।

শ্রীপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আকবর আলী খান বিষয়টি নিশ্চিত করে বলেন, অভিযোগের প্রেক্ষিতে ঘটনা সত্যতা পাওয়ার পর থানায় মামলা রুজু হয়। পরে তাকে গত রাতে গ্রেফতার করা হয়েছে।

;

এইচএসসি পরীক্ষা

পরীক্ষার হলে সন্তান, বাইরে উদ্বিগ্ন অভিভাবকরা



আল-আমিন রাজু, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা ২৪

ছবি: বার্তা ২৪

  • Font increase
  • Font Decrease

সারাদেশে রোববার সকাল ১০টায় শুরু হয়েছে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা (এইচএসসি)। এবার পরীক্ষায় অংশ নিচ্ছেন দেশের সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী। সবার মতো এবার রাজধানীর মোহাম্মদপুরের লালমাটিয়া মহিলা কলেজ থেকে পরীক্ষা দিচ্ছেন যাত্রাবাড়ী মুসলিমনগর এলাকার বাসিন্দা রিপা বেগমের মেয়ে। তার পরীক্ষার কেন্দ্র পড়েছে মোহাম্মদপুরের ইকবাল রোডের মোহাম্মদপুর প্রিপারেটরি স্কুল এন্ড কলেজে।

মা রিপা বেগম একমাত্র মেয়েকে সময় মতো পরীক্ষার কেন্দ্রে পৌঁছে দিতে ভোর ৫টায় ঘর থেকে বের হয়েছেন। বৃষ্টি মাথায় যানজট পেড়িয়ে সময় মতো মেয়েকে পরীক্ষার হলে পৌঁছে দিয়ে স্বস্তির নিঃশ্বাস ফেলছেন। এখন মেয়ের অপেক্ষায় পরীক্ষার হলের বাইরে দাঁড়িয়ে অপেক্ষা করছেন।

মেয়ের পরীক্ষার প্রস্তুতি ভালো হয়েছে জানিয়ে তিনি বার্তা২৪.কমকে বলেন, 'যাত্রাবাড়ী থেকে ভোর ৫টায় মেয়েকে নিয়ে বের হয়েছি। সময় মতো হলে আসতে পেরেছি। এবার প্রস্তুতি অনুযায়ী পরীক্ষা ভালো হোক সেই দোয়া করছি।'

রিপা বেগম আরও বলেন, 'আমার দুই সন্তান। দুজনেই পরীক্ষার হলে এই কেন্দ্রে হলো। এর আগে আমার ছেলেও পরীক্ষা দিয়েছে। পরীক্ষার দিন সকালে গাড়ি পাওয়া কষ্ট। গত বছর ছেলে নিয়ে হেঁটেও অনেক পথ আসতে হয়েছে।'

পুরান ঢাকা থেকে ছেলেকে নিয়ে আসা সাগর রায় ও পুস্পমালিনি দেবী দাসি। 
 

রোববার সকাল ১০টা থেকে ইকবাল রোডের প্রিপারেটরি স্কুলের কেন্দ্রের আশেপাশের এলাকা ঘুরে দেখা যায়, শতশত অভিভাবক বাইরে অপেক্ষা করছেন। ভেতরে তাদের সন্তান জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ পরীক্ষা দিচ্ছেন। কলেজ পেরিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রবেশের এই পরীক্ষায় সন্তানের মঙ্গল কামনায় বাবা মা নিজ নিজ ধর্মের ইবাদত করছেন।

যেমনটা দেখে গেলো পুরান ঢাকা থেকে ছেলেকে নিয়ে আসা সাগর রায় ও পুস্পমালিনি দেবী দাসি দম্পতিকে। সনাতন ধর্মাবলম্বী এই বাবা-মা ছেলের পরীক্ষার হলের বাইরের রাস্তার ফুটপাতে নিজ ধর্মের তফসি পাঠ করছেন।

তারা বার্তা২৪.কমকে বলেন, 'ছেলে পরীক্ষার হলে পরীক্ষা দিচ্ছে। আমাদের বাইরে থেকে মঙ্গল কামনা ছাড়া কিছুই করার নেই। রাস্তার পাশে বসে অপেক্ষা করছি আর তফসি পাঠ করছি যেন ছেলের পরীক্ষা ভালো হয়।'

সন্তানের পরীক্ষার হলের সামনে অপেক্ষায় থাকা অভিভাবকরা বলছেন, পরীক্ষার দিনগুলোতে যানজট সহনীয় পর্যায়ে থাকা দরকার। সময় নিয়ে বের হওয়ার পরেও পরীক্ষার হলে পৌঁছাতে হিমশিম খেতে হয়।

এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, কারিগরি শিক্ষা বোর্ড ও মাদরাসা শিক্ষা বোর্ডের এইচএসসি/আলিম/এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল)/ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ জন এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। এবারের পরীক্ষায় মোট কেন্দ্র ২ হাজার ৭২৫টি ও মোট শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। গত বছরের তুলনায় ২০২৪ সালে ৯১,৪৪৮ জন পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে। আর মোট প্রতিষ্ঠান ২৯৪টি ও কেন্দ্র বেড়েছে ৬৭টি।

;